Science & Tech

নিরাপত্তা নিয়ে উদ্বেগ, মাইক্রোসফটের রিকলে আসছে পরিবর্তন

কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তির চ্যাটবটসহ ‘কোপাইলট প্লাস পিসি’ ল্যাপটপ কম্পিউটার এবং ‘রিকল’ সুবিধা চালু করার ঘোষণা দেওয়ার পর রিকল নিয়ে নিরাপত্তা উদ্বেগ তৈরি হয়েছে। সাইবার নিরাপত্তা বিশ্লেষকেরা বলছেন, সুবিধাটি ব্যবহারকারীদের গোপনীয়তা লঙ্ঘন করে সাইবার নিরাপত্তা ঝুঁকিতে ফেলতে পারে। নিরাপত্তা উদ্বেগ প্রকাশের পর এ নিয়ে সুবিধার পরিবর্তন ঘোষণা করেছে মাইক্রোসফট করপোরেশন এবং এ বিষয়ে বক্তব্যও দিয়েছেন উইন্ডোজের প্রধান পাভান দাভুলুরি।

রিকল সুবিধায় কয়েক সেকেন্ড পরপর স্বয়ংক্রিয়ভাবে কম্পিউটারের স্ক্রিনশট নেওয়া হবে। এরপর স্ক্রিনশটের তথ্য এআইয়ের মাধ্যমে নির্দিষ্ট স্থানে সংরক্ষণ করা হবে। ১৮ জুন থেকে মাইক্রোসফটের ‘কোপাইলট প্লাস পিসি’ ল্যাপটপগুলোতে এআই প্রযুক্তির রিকল সুবিধা ব্যবহার করা যাবে। তবে নিরাপত্তা উদ্বেগের জন্য রিকল সুবিধায় পরিবর্তন আনছে মাইক্রোসফট। ১৮ জুন পরিবর্তনসহ এ প্রযুক্তি ব্যবহার করা যাবে। প্রথমে সুবিধাটি ডিফল্ট হিসেবে চালু করার পরিকল্পনা থাকলেও এখন এ সিদ্ধান্ত থেকে সরে এসেছে মাইক্রোসফট। এখন সেটআপে গিয়ে ব্যবহারকারী সুবিধাটি বন্ধ করেও রাখতে পারবেন। ফলে ব্যবহারকারী সুবিধাটি ব্যবহারে তার স্বাধীনতা কাজে লাগাতে পারবেন।

পাভান দাভুলুরি বলেন, ব্যবহারকারী সুবিধাটি চালু না করলে এটি স্বয়ংক্রিয়ভাবে বন্ধ থাকবে। এ ছাড়া উইন্ডোজ রিকল চালু করতে ব্যবহারকারীর পরিচয় যাচাইও করতে হবে। মুখাবয়ব, আঙুলের ছাপ ও পিন দিয়ে পরিচয় যাচাইয়ের পরই কেবল সুবিধাটি চালু করা যাবে। ফলে অন্য কেউ চাইলেও সুবিধাটি আর একজনের কম্পিউটারে ব্যবহার করতে পারবেন না। পাশাপাশি রিকল সুবিধায় যেসব স্ক্রিনশট নেওয়া হবে সেগুলোও সুরক্ষিত রাখা হবে বলে জানিয়েছেন উইন্ডোজপ্রধান।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button