Science & Tech

পুরোনো মডেলের যেসব আইফোনে ব্যবহার করা যাবে না আইওএস ১৮

গত সোমবার বাংলাদেশ সময় রাত ১১টায় যুক্তরাষ্ট্রে শুরু হওয়া নিজেদের বার্ষিক ডেভেলপার সম্মেলনের উদ্বোধনী অধিবেশনে ‘আইওএস ১৮’ অপারেটিং সিস্টেম আনার ঘোষণা দিয়েছে অ্যাপল। প্রতিষ্ঠানটির তথ্যমতে, বর্তমানে ডেভেলপার বেটা সংস্করণ উন্মুক্ত করা হলেও আগামী সেপ্টেম্বর নাগাদ সব ব্যবহারকারী অপারেটিং সিস্টেমটি ব্যবহারের সুযোগ পাবেন। আইওএস ১৮ অপারেটিং সিস্টেমে ই-মেইল অ্যাপে ফিল্টার–সুবিধাসহ স্যাটেলাইটের মাধ্যমে আইমেসেজ ও এসএমএস পাঠানো যাবে। শুধু তা–ই নয়, এআই–ভিত্তিক অ্যাপল ইন্টেলিজেন্স-সুবিধা ব্যবহারের পাশাপাশি অ্যাপ লক করে রাখার সুযোগও মিলবে। ফলে অন্য কেউ পরিচয় যাচাই না করে আইফোনের কোনো অ্যাপ ব্যবহার করতে পারবেন না।

অ্যাপলের ঘোষণার পর বিশ্বের বিভিন্ন প্রান্তে থাকা আইফোনপ্রেমীরা আইওএস ১৮ ব্যবহারের জন্য অপেক্ষা করলেও পুরোনো মডেলের বেশ কিছু আইফোনে অপারেটিং সিস্টেমটি ব্যবহার করা যাবে না। নতুন অপারেটিং সিস্টেমটি যেসব মডেলের আইফোনে ব্যবহার করা যাবে, সেগুলো হলো আইফোন ১৫, আইফোন ১৫ প্লাস, আইফোন ১৫ প্রো, আইফোন ১৫ প্রো ম্যাক্স, আইফোন ১৪, আইফোন ১৪ প্লাস, আইফোন ১৪ প্রো, আইফোন ১৪ প্রো ম্যাক্স, আইফোন ১৩, আইফোন ১৩ মিনি, আইফোন ১৩ প্রো, আইফোন ১৩ প্রো ম্যাক্স, আইফোন ১২, আইফোন ১২ মিনি, আইফোন ১২ প্রো, আইফোন ১২ প্রো ম্যাক্স, আইফোন ১১, আইফোন ১১ প্রো, আইফোন ১১ প্রো ম্যাক্স, আইফোন এক্সএস, আইফোন এক্সএস ম্যাক্স, আইফোন এক্স আর এবং আইফোন এসই (দ্বিতীয় প্রজন্ম থেকে পরবর্তী সংস্করণ)। ফলে এর আগের কোনো মডেলের আইফোনে আইওএস ১৮ অপারেটিং সিস্টেম ব্যবহার করা যাবে না।

পুরোনো আইফোন ব্যবহারকারীদের অনেকেই নিজেদের আইফোনের মডেলের তথ্য জানেন না। কেউ আবার পুরোনো আইফোন কেনার পরিকল্পনা করছেন। আর তাই পুরোনো আইফোন কেনার আগে সেটিতে নতুন আইওএস ব্যবহার করা যাবে কি না, সে বিষয়ে জানতে হবে। আইফোনের মডেল সম্পর্কে জানার জন্য প্রথমে সেটিংসে প্রবেশ করে জেনারেল অপশনে ট্যাপ করতে হবে। এরপর অ্যাবাউট অপশনে ক্লিক করলেই আইফোনের মডেল এবং ব্যবহৃত আইওএস সংস্করণের তথ্য দেখা যাবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button