Science & Tech

পৃথিবীর কাছাকাছি এগিয়ে আসছে ১৩০ ফুট গ্রহাণু, যা বলছে নাসা!

গ্রহাণুটিকে নাসার সেন্টার ফর নিয়ার-আর্থ অবজেক্ট স্টাডিজ দ্বারা গ্রহাণু ২০০৭ ইজি হিসাবে মনোনীত করা হয়েছে। এটি আজ, ৩০ জানুয়ারি, আনুমানিক ৬.১ মিলিয়ন কিলোমিটার দূরত্বে এবং ৩০,৯২২ কিলোমিটার প্রতি ঘন্টা গতিতে পৃথিবী অতিক্রম করবে বলে মনে করা হচ্ছে। এর গতি একটি ইন্টারকন্টিনেন্টাল ব্যালিস্টিক মিসাইল (আইসবিএম) এর চেয়েও বেশি!

৭ জানুয়ারি, ১৯৭৬ সালে পালোমার অবজারভেটরিতে প্রথমবার গ্রহাণু ২০৬২ অ্যাটেন আবিষ্কার করেছিলেন আমেরিকান জ্যোতির্বিজ্ঞানী ইলেনর হেলিন। আর পৃথিবীর দিকে এগিয়ে আসা এই গ্রহাণুটি অ্যাটেন গ্রুপেরই অন্তর্গত।

নাসা জানিয়েছে, গ্রহাণু ২০০৭ ইজি বিপজ্জনক গ্রহাণু নয়। শুধুমাত্র ৪৯২ ফুটের চেয়ে বড় মহাকাশীয় বস্তু যা পৃথিবীকে ৭.৫ মিলিয়ন কিলোমিটারের কাছাকাছি দূরত্বে অতিক্রম করে, সেগুলিই বিপজ্জনক হয়। আর আকারের দিক থেকে গ্রহাণু ২০০৭ ইজি প্রায় ১৩০ ফুট চওড়া, এটি প্রায় একটি বিমানের মতোই বড়।

নাসার মতে, গ্রহাণু ২০০৭ ইজি-এই প্রথম নয়। এর আগেও পৃথিবীর অনেক কাছে চলে এসেছিল এটি। প্রথমবার এটি গ্রহের কাছাকাছি এসেছিল ৩১ জানুয়ারি, ১৯০৮ সালে। যখন এটি প্রায় ৪২ মিলিয়ন কিলোমিটার দূরত্ব অতিক্রম করেছিল। আজকের পরে, এটি আবার ১৫ নভেম্বর, ২০২৭ সালে প্রায় ৫২ মিলিয়ন কিলোমিটার বেগে পৃথিবীকে অতিক্রম করবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button