Science & Tech

পৃথিবী থেকে চাঁদ সরছে? ২৫ ঘণ্টায় দিন হবে?

চাঁদ যে পৃথিবী থেকে ক্রমশ দূরে সরে যাচ্ছে, তা কয়েক দশক আগেই জানতে পেরেছিলেন বিজ্ঞানীরা। এবার আমেরিকার উইসকনসিন-ম্যাডিসন বিশ্ববিদ্যালয়ের গবেষকরা আরও একবার জানিয়ে দিলেন, পৃথিবী থেকে চাঁদের দূরত্ব বাড়ছে এবং তা এভাবে বাড়তে থাকলে পৃথিবীতে দিনের দৈর্ঘ্য বাড়বে। কয়েক মিনিট নয়, গোটা এক দিনের দৈর্ঘ্য ২৪ ঘণ্টা থেকে বেড়ে হবে ২৫ ঘণ্টা!

তবে এমন দাবি কতটা সত্য, তা নিয়ে সংশয় রয়েছে। কারণ এই থিওরি এখনও পুরোটাই গবেষণার স্তরে এবং সেটিও একটি ধারণার উপর ভিত্তি করে তৈরি হয়েছে।

উইসকনসিন-ম্যাডিসন ইউনিভার্সিটির অধ্যাপক স্টিফেন মায়ার্সের ওই গবেষণার রিপোর্ট বলছে, ১৪০ কোটি বছর আগে মাত্র ১৮ ঘণ্টাতেই এক দিন হত পৃথিবীতে। সেই সময়ই বেড়ে বেড়ে এখন পৃথিবীতে ২৪ ঘণ্টায় এক দিন হয়, যা ক্রমে আরও বাড়তে থাকবে বলে দাবি গবেষণায়। তবে সেই দাবি যদি সত্যি হয়ও, তাহলেও চিন্তার কোনও কারণ নেই, কারণ এই পরিবর্তন হতে সময় লাগতে পারে প্রায় ২০ কোটি বছর।

তথ্য বলছে, পৃথিবী থেকে চাঁদের বর্তমান দূরত্ব ৩ লক্ষ ৮৪ হাজার ৪০০ কিলোমিটার। এখন চাঁদ প্রতি বছর প্রায় ৩.৮ সেন্টিমিটার করে পৃথিবী থেকে দূরে সরে যাচ্ছে। চাঁদের এই দূরে চলে যাওয়াই পৃথিবীতে বড় পরিবর্তন আনতে পারে বলে মনে করছে ওই গবেষণা।

সেটা কীভাবে সম্ভব?

গবেষণার প্রধান বিজ্ঞানী, উইসকনসিন-ম্যাডিসন ইউনিভার্সিটির ভূ-বিজ্ঞানের অধ্যাপক স্টিফেন মায়ার্স বিষয়টি বুঝিয়ে বলেছেন, “দিনের দৈর্ঘ্যের এই হিসেব বুঝতে গেলে ঘূর্ণায়মান ফিগারকে বুঝতে হবে। অথবা বরফে স্কেটিং করার ধরন বুঝলেও হবে। স্কেটাররা প্রচণ্ড বেগে স্কেটিং করতে করতে যখন তাঁদের দু’হাত ছড়িয়ে দেন দু’পাশে, তখন তাঁদের গতি কমে আসে। সেই রকমই চাঁদ সরে যাওয়ার সঙ্গে সঙ্গে পৃথিবীর ঘূর্ণনের গতি কমছে এবং দিনের দৈর্ঘ্য বাড়ছে।”

বিজ্ঞানীদের দাবি, ৯ কোটি বছরের পুরোনো একটি পাথুরে ভূতাত্ত্বিক গঠনের উপর গবেষণা চালানো হয়েছে বেশ কয়েক বছর ধরে। তাতে দেখা গিয়েছে, পৃথিবী থেকে চাঁদের ধীরে ধীরে দূরত্ব বাড়ার প্রভাব পড়ছে পৃথিবীর উপর। এই ফলাফলই অঙ্ক কষে বার করেছেন বিজ্ঞানীরা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button