International

ফের বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তকমা পেল সিঙ্গাপুর

২০২৪ সালের জন্য নতুন করে পাসপোর্টের ক্রমতালিকা প্রকাশ করেছে হেনলি পাসপোর্ট ইন্ডেক্স। সেখানে ফের একবার বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্টের তকমা পেল সিঙ্গাপুর। বিশ্বের মোট ১৯৫টি স্থানে ভিসা ছাড়াই প্রবেশের অনুমতি রয়েছে সিঙ্গাপুরের পাসপোর্টধারীদের। বিশ্বের ক’টি দেশে নির্দিষ্ট একটি রাষ্ট্রের পাসপোর্ট ব্যবহার করে প্রবেশাধিকার পাওয়া যায়, তার ভিত্তিতেই হেনলি পাসপোর্ট ইন্ডেক্স তৈরি হয়। ভিসা নীতিতে পরিবর্তন হলেই আপডেট করা হয় এই ইন্ডেক্স। সেই ভিত্তিতেই নতুন তালিকা প্রকাশ করা হয়েছে। গত ১৯ বছর ধরে ২২৭টি দেশ ও অঞ্চলে বিচার করে এই তালিকা প্রকাশ করা হয়। সিঙ্গাপুরের পর যুগ্মভাবে দ্বিতীয় স্থানে রয়েছে পাঁচটি দেশ- ফ্রান্স, জার্মানি, ইটালি, জাপান, স্পেন। এই দেশগুলির পাসপোর্টে ভিসা ছাড়াই ১৯২টি দেশে যাওয়া যায়। হেনলির সূচক অনুযায়ী, বিগত ১০ বছর ‘পাওয়ার হাউস’ হিসেবে পরিচিত ছিল যুক্তরাষ্ট্র এবং যুক্তরাজ্যের পাসপোর্ট।

Learn more তবে বর্তমানে এ দুই দেশের পাসপোর্টের স্থান আগের তুলনায় পিছিয়ে পড়েছে। মার্কিন পাসপোর্ট বিশ্বের এক নম্বর শক্তিশালী পাসপোর্ট থেকে নেমে আটে এসেছে। অন্যদিকে বৃটিশ পাসপোর্ট এখন চতুর্থ স্থানে। 

এদিকে বিশ্বের সাতটি দেশের পাসপোর্ট প্রথমবারের মতো পেছনের সারি থেকে তৃতীয় স্থানে দখল করতে পেরেছে। এদের মধ্যে রয়েছে অস্ট্রিয়া, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, দক্ষিণ কোরিয়া এবং সুইডেন। এ দেশগুলোর পাসপোর্ট দিয়ে এখন বিশ্বের ১৯১টি দেশে ভিসা ছাড়াই প্রবেশ করা যাবে। এই তালিকাতেই এবার ৮২ নম্বরে ভারত। যে সব দেশগুলি এদেশের পাসপোর্ট নিয়ে বিনা ভিসায় যাওয়া যায় সেগুলির মধ্যে রয়েছে ইন্দোনেশিয়া, মালয়েশিয়া ও থাইল্যান্ড। গত বার ভারত ছিল ৮০ নম্বরে। তালিকায় সবচেয়ে দুর্বল পাসপোর্টের দেশ হিসেবে স্থান পেয়েছে আফগানিস্তান। দেশটির পাসপোর্ট দিয়ে মাত্র ২৬টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করা যায়।

একনজরে ২০২৪ সালের জন্য সবচেয়ে শক্তিশালী ১০ টি পাসপোর্ট

১. সিঙ্গাপুর (১৯৫ টি দেশে ভিসা-মুক্ত প্রবেশাধিকার)

২. ফ্রান্স, জার্মানি, ইতালি, জাপান, স্পেন (১৯২ দেশ)

৩. অস্ট্রিয়া, ফিনল্যান্ড, আয়ারল্যান্ড, লুক্সেমবার্গ, নেদারল্যান্ডস, দক্ষিণ কোরিয়া, সুইডেন (১৯১ দেশ)

৪. বেলজিয়াম, ডেনমার্ক, নিউজিল্যান্ড, নরওয়ে, সুইজারল্যান্ড, যুক্তরাজ্য (১৯০টি দেশে ভিসা-মুক্ত প্রবেশাধিকার)

৫. অস্ট্রেলিয়া এবং পর্তুগাল তাদের নাগরিকদের ১৮৯টি দেশে প্রবেশাধিকার দেয়

৬. গ্রিস এবং পোল্যান্ড ১৮৮টি দেশে ভিসা-মুক্ত প্রবেশাধিকার দেয়

৭. কানাডা, চেকিয়া, হাঙ্গেরি এবং মাল্টা ১৮৭ দেশে ভিসা-মুক্ত প্রবেশাধিকার দেয়

৮. মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট তালিকায় ৮ নম্বরে রয়েছে এবং এটি ১৮২টি দেশে ভিসা-মুক্ত প্রবেশাধিকার দেয়।

৯. এস্তোনিয়া, লিথুয়ানিয়া এবং সংযুক্ত আরব আমিরাত তাদের নাগরিকদের ১৮৫টি দেশে ভিসা-মুক্ত প্রবেশাধিকার দেয়।

১০. আইসল্যান্ড, লাটভিয়া এবং স্লোভাকিয়া ১৮৪টি দেশে ভ্রমণের জন্য ভিসা-মুক্ত অ্যাক্সেস প্রদান করে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button