USA

বর্ণবাদী বৈষম্যের অভিযোগে আমেরিকান এয়ারলাইনসের বিরুদ্ধে মামলা

আমেরিকান এয়ারলাইনসের বিরুদ্ধে বর্ণবাদী বৈষম্যের অভিযোগ তুলে মামলা করেছেন তিন কৃষ্ণাঙ্গ ব্যক্তি। তাঁরা বলেছেন, শরীর থেকে দুর্গন্ধ বের হওয়ার এক অভিযোগে সংস্থাটির একটি ফ্লাইট থেকে সংক্ষিপ্ত সময়ের মধ্যে তাঁদের বের করে দেওয়া হয়েছে।

ওই ব্যক্তিরা বলেন, গত ৫ জানুয়ারি তাঁরা ওই ফ্লাইটে অ্যারিজোনার ফিনিক্স থেকে নিউইয়র্ক যাচ্ছিলেন। তাঁরা পাশাপাশি বসেননি ও একে অপরকে চিনতেন না। তারপরও ফ্লাইটটি থেকে সব কৃষ্ণাঙ্গ ব্যক্তিকে বের করে দেওয়া হয়।

ভুক্তভোগী তিনজনের পক্ষে মামলা করেছে পরামর্শক গ্রুপ পাবলিক সিটিজেন। গ্রুপটি বলেছে, ওই ব্যক্তিরা ফ্লাইটে আসন গ্রহণ করেছিলেন। ফিনিক্স ছাড়ার আগমুহূর্তে ফ্লাইট অ্যাটেনডেন্ট তাঁদের প্রত্যেকের দিকে এগিয়ে যান ও উড়োজাহাজ থেকে বেরিয়ে যেতে বলেন।

গতকাল বুধবার এক যৌথ বিবৃতিতে ভুক্তভোগী তিনজন বলেন, ‘কৃষ্ণকায় হওয়ার কারণে আমাদের অন্যদের থেকে আলাদাভাবে গণ্য, বিব্রত ও অপমান করেছে আমেরিকান এয়ারলাইনস।’

অভিযোগের পরিপ্রেক্ষিতে টেক্সাসভিত্তিক এয়ারলাইনসটির কর্তৃপক্ষ বলেছে, তারা যে মূল্যবোধ অনুসরণ করে, এ অভিযোগ সেটির সঙ্গে সামঞ্জস্যপূর্ণ নয়। ঘটনাটি তদন্ত করে দেখছে তারা।

এ তিনজনের পক্ষে মামলা করেছে পরামর্শক গ্রুপ পাবলিক সিটিজেন। গ্রুপটি বলেছে, ওই ব্যক্তিরা ফ্লাইটে আসন গ্রহণ করেছিলেন। ফিনিক্স ছাড়ার আগমুহূর্তে ফ্লাইট অ্যাটেনডেন্ট তাঁদের প্রত্যেকের দিকে এগিয়ে যান ও উড়োজাহাজ থেকে বেরিয়ে যেতে বলেন।

অ্যালভিন জ্যাকসন, ইমানুয়েল জ্যঁ জোসেফ ও জেভিয়ার ভিল অভিযোগ করেন, তাঁরা যখন উড়োজাহাজ থেকে বেরিয়ে যাচ্ছিলেন, তখন বুঝতে পারেন, ফ্লাইটটি থেকে সব কৃষ্ণাঙ্গ যাত্রীকে বের করে দেওয়া হচ্ছে।

উড়োজাহাজ থেকে নেমে যাওয়ার সময় আরও পাঁচজনের সঙ্গে থাকা এ তিন ব্যক্তিকে এয়ারলাইনস কর্তৃপক্ষের একজন প্রতিনিধি জানান, একজন শ্বেতাঙ্গ ফ্লাইট অ্যাটেনডেন্ট অভিযোগ করেছেন, যাত্রীদের মধ্যে কারও শরীর থেকে বাজে গন্ধ বের হচ্ছে। আর এ অভিযোগের কারণে তাঁদের বের করে দেওয়া হচ্ছে।

ভুক্তভোগী ব্যক্তিরা বলেন, স্পষ্টতই এটি বর্ণবাদী বৈষম্য।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button