Science & Tech

বিল্ড সম্মেলনে যেসব ঘোষণা দিল মাইক্রোসফট

গতকাল মঙ্গলবার থেকে যুক্তরাষ্ট্রের সিয়াটলে শুরু হয়েছে মাইক্রোসফটের বিল্ড সম্মেলন। ডেভেলপার বা প্রোগ্রামারদের জন্য আয়োজিত বিশেষ এ সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে কৃত্রিম বুদ্ধিমত্তা (এআই) প্রযুক্তিনির্ভর বিভিন্ন সেবা ও টুল তৈরির ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। সম্মেলন চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত। সম্মেলনের উদ্বোধনী অনুষ্ঠানে ঘোষণা দেওয়া উল্লেখযোগ্য সেবাগুলো দেখে নেওয়া যাক—

টিম কোপাইলট

সম্মেলনের শুরুতেই ভিডিও সম্মেলন করার সফটওয়্যার ‘মাইক্রোসফট টিমস’–এ কৃত্রিম বুদ্ধিমত্তা প্রযুক্তির ‘টিম কোপাইলট’ সুবিধা যুক্তের ঘোষণা দেওয়া হয়। টিম কোপাইলট মূলত মাইক্রোসফট টিমসে বৈঠক চলাকালে এআই সহকারী হিসেবে কাজ করবে। ফলে স্বয়ংক্রিয়ভাবে বৈঠকের সারাংশ জানার পাশাপাশি সব বক্তার আলোচনা লিখিত আকারে দেখা যাবে। আর তাই বৈঠকে পরে অংশ নিলেও সহজে সব তথ্য জানা যাবে। মাইক্রোসফট টিমসের চ্যাট অপশনেও টিম কোপাইলট ব্যবহার করা যাবে।

ভিডিওর ভাষা তাৎক্ষণিক অনুবাদ করবে এজ ব্রাউজার

মাইক্রোসফট এজ ব্রাউজারে চালু থাকা ভিডিওর ভাষা তাৎক্ষণিক অনুবাদ করে দেওয়ার জন্য কৃত্রিম বুদ্ধিমত্তানির্ভর অনুবাদ সুবিধা যুক্তের ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। এর ফলে ইউটিউব, লিংকডইন ও কোর্সএরার নির্দিষ্ট ভিডিওগুলোর অনুবাদ ক্যাপশন আকারে পড়া যাবে। প্রাথমিকভাবে ইংরেজি, জার্মান, হিন্দি, ইতালিয়ানসহ নির্দিষ্ট কিছু ভাষায় তৈরি করা ভিডিওর ভাষা অনুবাদ করা যাবে।  

কোপাইলট এআই এজেন্ট

ভাচ্যুয়াল কর্মীর মতো ব্যবহার করা যাবে কৃত্রিম বুদ্ধিমত্তাভিত্তিক কোপাইলট এআই এজেন্ট। এই এআই এজেন্ট দিয়ে ই–মেইলের বিভিন্ন তথ্য জানার পাশাপাশি স্বয়ংক্রিয় বিভিন্ন কাজ করা যাবে। এ ছাড়া নতুন কর্মী যোগদানের জন্য অনবোর্ডিংয়েও সহায়তা করবে এই এআই এজেন্ট।

মাইক্রোসফট টিমসে ইমোজি তৈরি

মাইক্রোসফট টিমসে নিজেদের পছন্দমতো ইমোজি তৈরির সুবিধা যুক্ত করা হবে বলে জানিয়েছে মাইক্রোসফট। এ জন্য অবশ্য আগে থেকেই মাইক্রোসফট টিমস গ্রুপের প্রশাসকদের অনুমতি নিতে হবে।  

মাইক্রোসফট ফাইল এক্সপ্লোরারে খোঁজা যাবে কোডিং প্রজেক্ট

মাইক্রোসফট ফাইল এক্সপ্লোরারে শিগগিরই কোডিং প্রজেক্ট খোঁজার সুবিধা যুক্ত করারও ঘোষণা দিয়েছে মাইক্রোসফট। এর ফলে ফাইল এক্সপ্লোরার থেকেই প্রয়োজনীয় কোডিং ফাইল খুঁজে নিতে পারবেন ডেভেলপাররা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button