Bangladesh

ব্যাংক ও আর্থিক প্রতিষ্ঠানে হিসাব আছে ৩ কোটি মানুষের

দেশের বিভিন্ন আর্থিক প্রতিষ্ঠান তথা ব্যাংক, বীমা, ক্ষুদ্রঋণ ও ডাকঘরে মোট হিসাব রয়েছে দুই কোটি ৯৮ লাখ ৮৯ হাজার ৫৮টি, যা মোট জনসংখ্যার ২৫.৩৫ শতাংশ। এসব আর্থিক প্রতিষ্ঠানের হিসাবের মধ্যে পুরুষের হিসাব রয়েছে এক কোটি ৭৮ লাখ ৩১ হাজার ৩৩৪টি আর নারীর হিসাব রয়েছে এক কোটি ২০ লাখ ৫৬ হাজার ৪০২টি। আর হিজড়া জনগোষ্ঠী থেকে ব্যাংক হিসাব রয়েছে এক হাজার ৩১৮ জনের। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) করা ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’ চূড়ান্ত প্রতিবেদনে উঠে এসেছে এসব তথ্য।

প্রতিবেদন অনুযায়ী দেশে বর্তমানে জনসংখ্যা ১৬ কোটি ৯৮ লাখ ২৮ হাজার ৯১১ জন। মূলত বিবিএস জনশুমারির আগের ১২ মাসে যেসব হিসাবের মাধ্যমে লেনদেন করেছে তাদের তালিকাভুক্ত করেছে।

বিবিএসরে হিসাব বলছে, দেশের মোট আর্থিক প্রতিষ্ঠানে হিসাবধারীদের মধ্যে ৩১.০৭ শতাংশ হচ্ছে পুরুষ এবং ১৯.৯২ শতাংশ নারী। এর মধ্যে গ্রামে রয়েছে হিসাবধারীদের ২২.৫১ শতাংশ আর শহরে রয়েছে ৩১.২৬ শতাংশ।

বিভাগওয়ারি হিসেবে আর্থিক প্রতিষ্ঠানে হিসাব রয়েছে সবচেয়ে বেশি ঢাকা বিভাগের মানুষের। এই বিভাগের ২৮.১৭ শতাংশের মানুষের হিসাব রয়েছে। এর পরেই রয়েছে চট্টগ্রাম বিভাগের অবস্থান। এই বিভাগের ২৬.৩৮ শতাংশ মানুষের আর্থিক প্রতিষ্ঠানে হিসাব রয়েছে।

তৃতীয় অবস্থানে রয়েছে খুলনা বিভাগ। এই বিভাগের ২৭.১০ শতাংশ মানুষের ব্যাংক হিসাব রয়েছে। আর সবচেয়ে কম ১৭.৭০ শতাংশ ব্যাংক হিসাব রয়েছে সিলেট বিভাগের মানুষের।

আর্থিক প্রতিষ্ঠানের পাশাপাশি দেশে ৩৯.১১ শতাংশ ১৫ বছর ও তদূর্ধ্ব বয়সী মানুষের রয়েছে মোবাইল ব্যাংকিং অ্যাকাউন্ট। এর মধ্যে পুরুষ অ্যাকাউন্টধারীদের হার ৫২.৩৩ শতাংশ এবং নারী অ্যাকাউন্টধারীদের হার ২৬.৫৭ শতাংশ।

প্রতিবেদন অনুসারে দেশের ৬৯.৯৩ শতাংশ মানুষের নিজস্ব মোবাইল ফোন রয়েছে। এ ক্ষেত্রে এগিয়ে আছে পুরুষরা। দেশের ৮৪.১৬ শতাংশ পুরুষের নিজস্ব মোবাইল ফোন রয়েছে, যেখানে নিজস্ব ব্যবহারের জন্য মোবাইল ফোন রয়েছে ৫৬.৪৩ শতাংশ নারীর। পাশাপাশি দেশের ৩৬.৯২ শতাংশ মানুষ ইন্টারনেট ব্যবহার করে। এ ক্ষেত্রেও এগিয়ে পুরুষরা। ৪৬.৫৮ শতাংশ পুরুষ ইন্টারনেট ব্যবহার করে, যেখানে নারী ইন্টারনেট ব্যবহারকারীর হার ২৭.৭৭ শতাংশ।

দেশজুড়ে ষষ্ঠ জনশুমারি অনুষ্ঠিত হয় গত বছরের ১৫ থেকে ২১ জুন। একই বছরের ২৭ জুলাই শুমারির প্রাথমিক প্রতিবেদন প্রকাশ করা হয়। গত মঙ্গলবার ৫১৯ পৃষ্ঠার জাতীয় প্রতিবেদন (ভলিউম ১) প্রকাশ করা হয়।

Show More

8 Comments

  1. Hello, i read your blog occasionally and i own a similar one and i was just wondering if you get a lot of
    spam remarks? If so how do you reduce it, any plugin or anything
    you can suggest? I get so much lately it’s driving me insane so any support is very much
    appreciated.

    Look into my web-site: vpn coupon code 2024

  2. Nice weblog right here! Additionally your website rather a lot up very fast!
    What web host are you using? Can I am getting your affiliate hyperlink for your host?
    I want my site loaded up as quickly as yours lol

    Here is my webpage – vpn meaning

  3. Hey there! This is kind of off topic but I need some advice
    from an established blog. Is it tough to set up your own blog?
    I’m not very techincal but I can figure things out pretty quick.
    I’m thinking about creating my own but I’m not sure where
    to start. Do you have any tips or suggestions? With thanks

    My web site :: vpn coupon code ucecf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button