Michigan

মার্কিন যুক্তরাষ্ট্রের মিশিগানে রাজপথে আমেরিকান-বাংলাদেশিদের ঢল

মার্কিন যুক্তরাষ্ট্রের ঐতিহাসিক ‘লেবার ডে’ পালন উপলক্ষ্যে চার দিনব্যাপী আয়োজিত এক জমকালো মেলা ও র‍্যালীতে ব্যাপক আনন্দ উল্লাসে অংশ নেয় লাখো আমেরিকান নারী-পুরুষ। সেইসঙ্গে প্রবাসী বাংলাদেশিসহ অন্যান্য ভিনদেশীয়দের অংশগ্রহণ ও দর্শনার্থীদের পদচারণায় এই মেলার স্থল ও দিবস পালনের রাজপথ হয়ে উঠে আরো সৌন্দর্যমন্ডিত।

গত ৪ সেপ্টেম্বর ছিল যুক্তরাষ্ট্রের লেবার ডে দিবস। ফলে প্রতি বছরের ন্যায় এবারও আমেরিকান ফ্যাষ্টবল নামে শ্রমিকরা মিশিগান অঙ্গরাজ্যের হেমট্টামিক সিটির জসোকম্পো এলাকার রাজপথে আয়োজন করে এক জমকালো মেলা। ৪ সেপ্টেম্বর উক্ত দিবস হলেও তার তিনদিন আগেই এই মেলা শুরু হয়। এতে আমেরিকান, বাংলাদেশিরা মিলে দেওয়া অন্তত শতাধিক স্টলে নানা রকম খাদ্য সহ অন্যান্য পণ্য সামগ্রী স্থান পায়। বেচাকেনায় অংশ নেন মেলায় আগত দর্শনার্থীগণ। 

বাংলাদেশি এমনকি আমেরিকান স্টলগুলোতে স্থান পায় বাঙালির ঐতিহ্যবাহী বাহারী পোষাক। মেলার মূল আকর্ষণ ছিল শিশুদের জন্য মন মাতানো আনন্দের নানা আইটেম। ছিল ট্রেন, ঘোড়া ও চরকি চড়ার মতো বিভিন্ন প্রযুক্তির আধুনিক সামগ্রী। এ সবে চড়ে শিশুরাও বেশ মজা পায়। শুধু তাই নয়, চার দিনব্যাপী এই মেলায় সবচেয়ে উচ্ছ্বাসের বিষয় ছিল, মিশিগানসহ যুক্তরাষ্ট্রের বিভিন্ন অঙ্গরাজ্য থেকে আসা টপ কণ্ঠ শিল্পীরা। তাদের মঞ্চ কাপানো গানে গানে দর্শকরা মেতে উঠে উল্লাসে। প্রতিদিনই মধ্যরাত পর্যন্ত চলা এই মেলা স্থল ছিল লোকে লোকারণ্য। 

এদিকে, লেবার ডে’র শেষ দিনে গত সেপ্টেম্বর সোমবার মিশিগানের রাজপথে নেমে আসে আমেরিকান বাংলাদেশি শ্রমিক সহ সাধারন নাগরিকরা। তারা তখন নানা শ্লোগান আর গানে গানে রাজপথ কাপিয়ে লেবার ডে পালন করে। এই দিবস পালনেও অংশ নেন শত শত আমেরিকান বাংলাদেশি নারী পুরুষ, কংগ্রেসম্যান, সিনেটর, গভর্নর, মেয়র, কাউন্সিলম্যানসহ স্ব স্ব কমিউনিটি লিডারগণ।

নানা রং এর সাজে সজ্জিত বাংলাদেশিদের অংশগ্রহণকে বুকভরা ভালোবাসায় স্বাগত জানিয়ে আমেরিকানরাও একে অপরের সঙ্গে এই মেলা ও দিবসটি পালন করে আগামিতে শ্রমিকদের ন্যায্য অধিকার নিশ্চিতে আরো জোড়াল হবে বলে সকলেই প্রত্যাশা করেছেন। 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button