Science & Tech

মুঠোফোনের সঙ্গে মস্তিষ্কের ক্যানসারের কোনো সম্পর্ক আছে কি

মুঠোফোন ব্যবহারের কারণে মস্তিষ্কের ক্যানসার হতে পারে বলে অনেকেই মনে করেন। অনলাইনে এ ধারণার সপক্ষে বিস্তর তথ্য পাওয়া গেলেও মুঠোফোন এবং মস্তিষ্কের ক্যানসারের মধ্যে কোনো যোগসূত্র নেই বলে বিশ্ব স্বাস্থ্য সংস্থা–সমর্থিত এক গবেষণায় বলা হয়েছে। অস্ট্রেলিয়ার বিকিরণ সুরক্ষা কর্তৃপক্ষসহ বিশ্বের ১০টি দেশের ১১ জন গবেষকের সমন্বয়ে একটি দল এ গবেষণা করেন।

গবেষকদের তথ্যমতে, ১৯৯৪ থেকে ২০২২ সালের মধ্যে চালানো ৬৩টি গবেষণার তথ্য বিশ্লেষণ করে ওয়্যারলেস প্রযুক্তির কারণে মস্তিষ্কের ক্যানসারের ঝুঁকি তৈরি হওয়ার কোনো প্রমাণ পাওয়া যায়নি। যাঁরা দীর্ঘ সময় ধরে ফোনে কথা বলেন বা যাঁরা এক দশকের বেশি সময় ধরে মুঠোফোন ব্যবহার করছেন, তাঁদের মধ্যে মস্তিষ্কে ক্যানসার হওয়ার ঝুঁকি দেখা যাচ্ছে না। এ বিষয়ে নিউজিল্যান্ডের অকল্যান্ড বিশ্ববিদ্যালয়ের ক্যানসার গবেষক মার্ক এলউড বলেন, গবেষণায় মুঠোফোনের পাশাপাশি টেলিভিশন, মনিটর ও রাডারে ব্যবহৃত রেডিও ফ্রিকোয়েন্সির প্রভাব মূল্যায়ন করা হয়েছে। কোনো বাড়তি ঝুঁকি দেখা যাচ্ছে না।

মুঠোফোন ছাড়াও রেডিও, টেলিভিশন ও মুঠোফোন টাওয়ার ইলেকট্রোম্যাগনেটিক রেডিয়েশন নির্গত করে, যা রেডিও তরঙ্গ নামেও পরিচিত। আর তাই এই তরঙ্গ মানুষের জন্য ক্ষতিকর বলে মনে করেন অনেকেই। এ বিষয়ে গবেষক দলের সদস্য কেন ক্যারিপিডিস বলেন, ‘আমি আমাদের গবেষণার তথ্য নিয়ে আত্মবিশ্বাসী। মুঠোফোনের ব্যবহার অনেকে বেড়েছে, যদিও মস্তিষ্কের টিউমারের হার স্থিতিশীল রয়েছে। ফোনকল করার সময় মুঠোফোন মাথার কাছে নিয়ে কথা বলায় অনেকের মধ্যে উদ্বেগ থাকলেও আমরা সব সময় নিম্নস্তরের রেডিও তরঙ্গের সংস্পর্শে থাকি।’

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button