Science & Tech

যুক্তরাষ্ট্রের নির্বাচনে ভোটারদের মনোযোগ কাড়তে কয়েনবেজের বিজ্ঞাপন

আগামী ৫ নভেম্বর যুক্তরাষ্ট্রে জাতীয় নির্বাচন অনুষ্ঠিত হবে। সেই নির্বাচনে ল্যাটিনো ভোটারদের লক্ষ্য করে ২০ লাখ মার্কিন ডলারের বিজ্ঞাপন চালু করেছে ভার্চ্যুয়াল মুদ্রা ক্রিপ্টোকারেন্সি লেনদেনের প্ল্যাটফর্ম কয়েনবেজ। যুক্তরাষ্ট্রে এবারের নির্বাচনে প্রায় ৩ কোটি ৬২ লাখ স্প্যানিশ ভাষী হিস্পানিক বা ল্যাটিনো ভোটার অংশ নেবেন। ২০২০ সালের নির্বাচনে এই সংখ্যা ছিল ৩ কোটি ২৩ লাখ। এই জনগোষ্ঠীর অনেক সদস্যের সঙ্গে দক্ষিণ ও মধ্য আমেরিকার বিভিন্ন দেশের বাসিন্দাদের সংযোগ আছে। ২০২১ সালে মেক্সিকোতে রেমিট্যান্স পাঠানোর হার ছিল ৫ হাজার ১৫০ কোটি মার্কিন ডলার। প্রতিবছর এই হার বাড়ছে।

ক্রিপ্টোবান্ধব আইন প্রণয়নকে উৎসাহিত করতেই বিজ্ঞাপন প্রচার করছে কয়েনবেজ। ক্রিপ্টোকারেন্সিকে উৎসাহিত করেন এমন আইনপ্রণেতাদের নির্বাচনী বিজয়ী করতে বিজ্ঞাপন প্রচার করা হচ্ছে। কয়েক মাস ধরে ক্রিপ্টোকারেন্সি নিয়ে কাজ করে এমন অনেক প্রতিষ্ঠান মার্কিন নির্বাচনকে লক্ষ্য করে লাখ লাখ ডলারের বিজ্ঞাপন দিচ্ছে। যেসব আইনপ্রণেতা বেশি নিয়ন্ত্রণের জন্য চাপ দিচ্ছেন, তাঁদের পরাজিত করার জন্যই চেষ্টা করছে ক্রিপ্টোকারেন্সি প্রতিষ্ঠানগুলো।

কয়েনবেজ নতুন বিজ্ঞাপনে রেমিট্যান্স পাঠানোর জন্য ক্রিপ্টো মাধ্যম ব্যবহারকে জনপ্রিয় করার চেষ্টা করেছে। যুক্তরাষ্ট্র থেকে মেক্সিকোতে অনেক ল্যাটিনো ভোটার বৈদেশিক মুদ্রা পাঠান। তাঁদের মনোযোগ কাড়তেই ব্যাংকের বিকল্প হিসেবে ক্রিপ্টোকে জনপ্রিয় করা হচ্ছে।

যুক্তরাষ্ট্র থেকে বিদেশে টাকা পাঠানোর জন্য গড়ে ৬ ডলারের বেশি খরচ পড়ে। সেখানে কয়েনবেজ ওয়ালেট থেকে অর্থ বিনা মূল্যে পাঠানো যায়। কয়েনবেজের বিজ্ঞাপন ক্যালিফোর্নিয়া ও টেক্সাসের বিভিন্ন টিভি চ্যানেলে প্রচার করা হচ্ছে। একই সঙ্গে কোপা আমেরিকা ফুটবল টুর্নামেন্ট চলাকালে দেখানো হচ্ছে। লস অ্যাঞ্জেলেসের সাবেক মেয়র আন্তোনিও ভিলারাইগোসা বিজ্ঞাপন সম্পর্কে বলেন, প্রচলিত আর্থিক ব্যবস্থায় অনেক সম্প্রদায়বান্ধব নয়। অসম প্রতিবন্ধকতা অনুভব করেন অনেকেই। সেই সংকট কাটাতে ক্রিপ্টোকারেন্সি বিকল্প একটা মাধ্যম।

কয়েনবেজ যুক্তরাষ্ট্রের জনপ্রিয় একটি ক্রিপ্টোকারেন্সি বিনিময়ের প্ল্যাটফর্ম। ২০২১ সালে কয়েনবেজ ব্যবহার করেন ৭ কোটি ৩০ লাখ ব্যবহারকারী। ২০২১ সালে সংস্থাটির বাজারমূল্য ছিল সাড়ে ৬ হাজার কোটি মার্কিন ডলার। ক্রিপ্টো দুনিয়ার ১১.৩ শতাংশ মূলধন কয়েনবেজ প্ল্যাটফর্মের। যুক্তরাষ্ট্রে মাঝেমধ্যেই ক্রিপ্টোকারেন্সি নিয়ে যাঁরা কাজ করেন, তাঁদের বিরুদ্ধে কঠিন নিয়মকানুন প্রণয়ন করা হয়। অনেক সময় ক্রিপ্টোকারেন্সির বিভিন্ন সংস্থার প্রতিষ্ঠাতাদের আইনের কঠিন মারপ্যাঁচে পড়তে হয়ে। মার্কিন নির্বাচনে ক্রিপ্টোবান্ধব নেতাদের জয়ী করার মাধ্যমে লবিং করতে কাজ করছে বিভিন্ন প্রতিষ্ঠান। ক্রিপ্টো ক্রয়-বিক্রয়ের জন্য অনলাইন প্ল্যাটফর্ম কয়েনবেজ প্রথম নয়, এর আগে স্ট্যান্ড উইথ ক্রিপ্টো নামের আরেকটি সংগঠন সচেতনতা বাড়াতে কাজ করছে। গত বছরের আগস্ট থেকে স্ট্যান্ড উইথ ক্রিপ্টোতে ১০ লাখের বেশি সদস্য যুক্ত হয়েছেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button