Science & Tech

রকেট উৎক্ষেপণে সেঞ্চুরি করতে চায় স্পেসএক্স

দুই দশক আগে মহাকাশে কোনো যান পাঠানো হলে তা রীতিমতো গণমাধ্যমের প্রধান শিরোনাম হিসেবে আলোড়ন তুলত। এখন মহাকাশে যান উৎক্ষেপণ বেশ নিয়মিত ঘটনা বানিয়ে ফেলেছে বিভিন্ন প্রতিষ্ঠান। সেই তালিকায় সবার শীর্ষে রয়েছে ইলন মাস্কের মালিকানাধীন প্রতিষ্ঠান স্পেসএক্স। বছরে ১২০ বার স্টারশিপ রকেট উৎক্ষেপণ করতে চায় প্রতিষ্ঠানটি।

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডায় নাসার কেনেডি স্পেস সেন্টারের লঞ্চপ্যাড ব্যবহার করে ফ্যালকন ৯সহ বিভিন্ন রকেট উৎক্ষেপণ করে থাকে স্পেসএক্স। এ বছর কেনেডি স্পেস সেন্টার থেকে ৪৪ বার স্টারশিপ রকেট উৎক্ষেপণের পাশাপাশি নতুন আরেকটি লঞ্চপ্যাড থেকে বছরে ৭৬ বারের মতো রকেট উৎক্ষেপণের উচ্চাভিলাষী পরিকল্পনা নিয়েছে প্রতিষ্ঠানটি। এর ফলে নতুন-পুরোনো লঞ্চপ্যাডগুলো থেকে বছরে ১২০ বারের মতো রকেট উৎক্ষেপণ করতে চায় স্পেসএক্স।

স্পেসএক্সের স্টারশিপ রকেট উৎক্ষেপণের সেঞ্চুরি করার পরিকল্পনায় অন্য বেসরকারি মহাকাশ প্রতিষ্ঠানগুলো ভালোভাবে গ্রহণ করেনি। স্পেসএক্সের এমন আগ্রাসী আচরণে বেশ বিরক্তি প্রকাশ করছে অন্য প্রতিষ্ঠানগুলো। স্টারশিপ রকেটের কার্যক্রম সীমিত করারও পরামর্শ দিয়েছে ব্লু অরিজিন।

১৯৭০ সালে পৃথিবী থেকে ১৩০টি রকেট মহাকাশে উৎক্ষেপণ করা হয়। ২০০০ সালে উৎক্ষেপণ করা হয় ১২১টি রকেট। ২০২৩ সালে এই সংখ্যা বেড়ে দাঁড়ায় ২ হাজার ৬৬৪টি। প্রতিবছরই এই সংখ্যা বাড়ছে। স্পেসএক্সের নতুন এ পরিকল্পনা সফল হলে রকেট উৎক্ষেপণের সংখ্যা আরও বাড়বে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button