International

রাশিয়ায় সোনার খনিতে আটকা ১৩ শ্রমিককে মৃত ঘোষণা

রাশিয়ায় দুই সপ্তাহ ধরে আটকে থাকা স্বর্ণ খনি শ্রমিকদের উদ্ধার প্রচেষ্টা শেষ করেছে রাশিয়া। দেশটির পূর্বাঞ্চলে ভূমিধসে আটকে পড়া ১৩ স্বর্ণ খনি শ্রমিক মৃত বলে ধারণা করা হয়েছে।

বিবিসির খবরে বলা হয়েছে, আমুর অঞ্চলের পাইওনিয়ার খনিতে আরও শিলা ধসের আশঙ্কায় উদ্ধার প্রচেষ্টা ব্যাহত হয়েছে।

খবরে বলা হয়েছে, ভূমিধস দুই সপ্তাহ আগে ঘটেছিল। এর ফলে ১০০ মিটার (৩২৮ ফুট) মাটির নিচে আটকে পড়েন শ্রমিকরা। সম্ভাব্য আশ্রয় এলাকা প্লাবিত দেখা গেছে।

খনিটি বিশ্বের অন্যতম বৃহত্তম এবং রাশিয়ার অন্যতম উৎপাদনশীল। কর্মকর্তারা সম্ভাব্য নিরাপত্তা নিয়ম লঙ্ঘনের তদন্ত করছেন। গত সপ্তাহে ওই প্রতিষ্ঠানের ব্যবস্থাপনা পরিচালককে গ্রেফতার করা হয়েছে।

ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি অপারেটর পোকরভস্কি মাইনের উদ্ধৃতি দিয়ে বলেছে, ‘১ এপ্রিল পাইওনিয়ার খনি থেকে উদ্ধার অভিযান বন্ধ করার সিদ্ধান্ত নেওয়া হয়।’

কর্মকর্তারা বলেছেন যে খনিতে ড্রিল করা বোরহোলের মধ্য দিয়ে যাওয়া ক্যামেরাগুলোতে দেখা গেছে যে, শ্রমিকরা আশ্রয় নিতে পারেন এমন সব জায়গা প্লাবিত হয়েছে। সেখানে অভিযান চালানো উদ্ধারকারী এবং কর্মীদের জীবনের ঝুঁকি রয়েছে।

রাশিয়ায় খনি দুর্ঘটনা প্রায়শই ঘটে থাকে এবং প্রায়ই দুর্বল নিরাপত্তা মান এবং দুর্নীতির জন্য দায়ী করা হয়।

২০১৯ সালে সাইবেরিয়ার ক্রাসনোয়ারস্ক অঞ্চলে তাদের খনির কাছে একটি বাঁধ ধসে ১৫টিরও বেশি স্বর্ণ খনি শ্রমিক নিহত এবং কয়েক ডজন শ্রমিক আহত হন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button