Science & Tech

শুরু হয়েছে অ্যাপলের ডেভলপার সম্মেলন, যেসব ঘোষণা আসছে

এই তো কিছুক্ষণ আগের কথা। ঘড়িতে বাংলাদেশ সময় সোমবার দিবাগত রাত ১১টা। যুক্তরাষ্ট্রের ক্যালিফোর্নিয়ার কুপারটিনোর অ্যাপল পার্কের পর্দায় দেখানো ভিডিও চিত্রে দেখা গেল একটি উড়োজাহাজ। এর পাইলটের ভূমিকায় ফিল স্কিলার, যেন সিনেমার কোনো দৃশ্যপট। উড়োজাহাজে থাকা অন্যদের পাইলট নির্দেশ দিলেন প্যারাসুট দিয়ে নামতে। তাঁরা একে একে প্যারাসুটসমেত স্কাইডাইভিং করে নামছেন অ্যাপল পার্কে। আর পর্দায় ভেসে ওঠা প্যারাসুটের রং এবারের ডব্লিউডব্লিউডিসির থিম রঙে সজ্জিত। সঙ্গে লেখা দেখা গেল ‘অ্যাপল প্রেজেন্টস ডব্লিউডব্লিউডিসি ২০২৪’। অন্য প্যারাসুটের গায়ে লেখা—আইওএস, টিভিওএস, ভিশনওএস, ম্যাকওএস, আইপ্যাডওএস। বোঝা গেল, এসব নিয়েই এবারের মূল অধিবেশন। প্যারাসুটসহ উড়োজাহাজে উড্ডয়নকারীরা নামছেন অ্যাপল পার্কের দিকে। এবার অ্যাপল পার্ক উদ্ভাসিত। আর তাতে দেখা গেল, প্রধান নির্বাহী টিম কুক ‘ওয়াও’ বলে শুরু করলেন এই অধিবেশন। তিনি সবাইকে স্বাগত জানালেন। ডেভলপার সম্মেলনের কিনোট সেশনের শুরুটা হলো এমনভাবে।

অ্যাপল টিভিতে আসছে বেশি রেটিং পাওয়া সিরিজ

অ্যাপল টিভিতে আসছে বেশি রেটিং পাওয়া সিরিজলাইভ ভিডিও থেকে নেওয়া

টিম কুক তাঁর স্বাগত বক্তৃতায় যেসব নিয়ে ঘোষণা আসবে এ আয়োজনে, তা জানান। তবে বেশি তথ্য থাকল অ্যাপল টিভি প্লাস নিয়ে। তিনি জানান, তিন বছরে অ্যাপল টিভি প্লাসে রয়েছে সবচেয়ে বেশি রেটিং পাওয়া সিরিজ। নাম মাস্টার অব দ্য এয়ার, মোনার্কের মতো সিরিজের। জানা গেল, প্রতি সপ্তাহে এখন নতুন সিরিজ আসবে। এরপর পর্দায় এলেন ভিশন প্রোডাক্ট গ্রুপের ভিপি মাইক রকওয়েল। তিনি জানান, প্রতিদিন দুই হাজারের বেশি অ্যাপ যুক্ত হচ্ছে অ্যাপল ভিশন প্রোতে। ভিশন ওএসের হালনাগাদ ভিশন ওএস ২–এর ঘোষণা দিলেন তিনি। ভিশন ওএস ২–এর বিভিন্ন সুবিধাও দেখানো হয়।

এ প্রতিবেদন লেখা পর্যন্ত অ্যাপলের বার্ষিক এই ডেভেলপার সম্মেলনের উদ্বোধনী অধিবেশন চলছে। আইওএস ১৮, আইফোনে আরসিএস মেসেজ সুবিধাসহ বিভিন্ন ঘোষণা দিচ্ছেন প্রতিষ্ঠানটির ঊর্ধ্বতন ব্যক্তিরা।

ওয়ার্ল্ড ওয়াইড ডেভেলপারস কনফারেন্স (ডব্লিউডব্লিউডিসি) সম্মেলনে অ্যাপলের জন্য কাজ করা আমন্ত্রিত ডেভেলপাররা সরাসরি অংশ নিয়েছেন। এ ছাড়া বিশ্বের বিভিন্ন প্রান্ত থেকে অনলাইনেও সরাসরি এ আয়োজন দেখা যাচ্ছে। অ্যাপলের ওয়েবসাইট, ইউটিউব চ্যানেলে সম্প্রচারিত হচ্ছে আয়োজনটি। ১৪ জুন পর্যন্ত চলবে এ আয়োজন। তবে সম্মেলনের মূল আকর্ষণ উদ্বোধনী অধিবেশনটি। কারণ, এই মূল অধিবেশন থেকেই সাধারণত নতুন পণ্য ও সেবার ঘোষণা দিয়ে থাকে অ্যাপল। আর তাই সম্মেলনের এই অধিবেশন ঘিরে প্রযুক্তিপ্রেমীদের ব্যাপক আগ্রহ থাকে। তবে বরাবরের মতো এবারও আগাম কোনো তথ্য জানায়নি প্রতিষ্ঠানটি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button