Trending

সবজির বাজারে আগুন, বাড়তি ফার্মের মুরগির দামও, ২০০ ছাড়িয়েছে ব্রয়লার, ৬০-এর নিচে সবজি নেই

দীর্ঘদিন ধরেই স্বস্তি নেই নিত্যপণ্যের বাজারে। মাছ-মাংস, কাঁচাবাজার, এমনকি মসলাজাত পণ্যে বাজারেও বেড়েছে অস্বস্তি। বিভিন্ন সময় নানা পণ্যের দাম কিছুটা ওঠানামা করলেও বাজার ছুটছে ঊর্ধ্বমুখী। সপ্তাহের ব্যবধানে নতুন করে সবজির বাজার চড়া। বৃষ্টির কারণে হঠাৎ করেই রাজধানী ঢাকার বিভিন্ন বাজারে নানা সবজির কেজিতে দাম বেড়েছে ১০ থেকে ২০ টাকা।

রাজধানীর বাজারে ফের বেড়েছে ব্রয়লার মুরগির দাম। গত কয়েক সপ্তাহ ধরে ১৭০ থেকে ১৮০ টাকায় বিক্রি হওয়া মুরগি এখন বিক্রি হচ্ছে ২১০ থেকে ২২০ টাকায়। বাজারে এমন কোনো সবজি নেই যার দাম বাড়েনি, বাজারে ৬০ টাকার নিচে কোনো সবজি নেই। এ ছাড়াও বেড়েছে লেয়ার ও কক মুরগির দাম। তবে গরু ও খাসির মাংসের দাম অপরিবর্তিত।

আজ শুক্রবার (২২ সেপ্টেম্বর) রাজধানীর বৃহত্তর মিরপুরের একাধিক পাইকারি ও খুচরা বাজার ঘুরে এমন তথ্য পাওয়া গেছে।

এসব বাজার ঘুরে দেখা গেছে, ব্রয়লার মুরগি প্রতি কেজি ২১০-২২০ টাকা, লেয়ার ৩৪০-৩৫০ টাকা, পাকিস্তানি কক মুরগি ৩৪০-৩৫০ টাকা। গরুর মাংস ৮০০ টাকা, খাসির মাংস ১১০০ টাকা। গত সপ্তাহে এসব বাজারে ব্রয়লার মুরগি বিক্রি হয়েছে কেজি প্রতি ১৭৫ থেকে ১৮৫ টাকা দরে।

ব্রয়লার মুরগি বিক্রেতাদের দাবি, পাইকারি বাজারে দাম বেড়ে যাওয়ায় খুচরা বাজারেও এর প্রভাব পড়েছে। তবে ক্রেতারা বলছেন, কারণ ছাড়াই নানা অজুহাতে বিক্রেতারা পণ্যের দাম বাড়িয়ে দিচ্ছেন। খুচরা বাজারে কোনো মনিটরিং না থাকায় এমনটি হচ্ছে বলে মনে করেন তারা।

বাজারে নতুন আলু বিক্রি হচ্ছে প্রতি কেজি ৬০ টাকা, পুরনো আলু প্রতি কেজি বিক্রি হচ্ছে ৫০ টাকায়। অন্যদিকে, দেশি পেঁয়াজ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৮০ থেকে ৮৫ টাকায় আর আমদানি করা পেঁয়াজ প্রতি কেজি বিক্রি হচ্ছে ৭০ টাকায়। এ ছাড়া ডিম প্রতি হালি বিক্রি হচ্ছে ৫০ থেকে ৫৫ টাকায়।

এদিকে, বাজারে এমন কোনো সবজি নেই যার দাম বাড়েনি। বলতে গেলে বাজারে ৬০ টাকার নিচে কোনো সবজি নেই। তুলনামূলক কম দাম বলতে শুধু মাত্র পেঁপে আর মিষ্টি কুমড়ার কেজি ৪০ টাকা। আর বরবটি, টমেটো তো প্রতি কেজি বিক্রি হচ্ছে ১০০ টাকায়। এ ছাড়া ১২০-এ গাজর, বেগুন বিক্রি হচ্ছে ৮০ টাকায়। সব মিলিয়ে অন্যান্য নিত্যপণ্যের সঙ্গে সব সবজির দামও আকাশছোঁয়া।

কিছুটা কমেছে পাঙাশের দাম। ২০০ টাকা মধ্যে পাওয়া যাচ্ছে ছোট পাঙাশ। তেলাপিয়া ২৩০ থেকে ২৫০ টাকায় বিক্রি হচ্ছে। মাঝারি ও বড় আকারের চাষের রুই, কাতলা ও মৃগেল প্রতি কেজি ৩২০ থেকে ৪০০ টাকা। এ ছাড়াও পাবদা, টেংরা, কই, বোয়াল, চিতল, আইড় ও ইলিশ মাছের দাম নিম্ন ও মধ্যবিত্তের নাগালের বাইরে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button