Hot

সুষ্ঠু ভোট নিয়ে উদ্বেগ আর সহিংসতার আশঙ্কার মধ্যেই উদ্বেগ-শঙ্কার মধ্যে আজ দ্বিতীয় ধাপেরভোট ১৫৬ উপজেলায়

সুষ্ঠু ভোট নিয়ে উদ্বেগ আর সহিংসতার আশঙ্কার মধ্যেই আজ মঙ্গলবার ষষ্ঠ উপজেলা পরিষদের দ্বিতীয় ধাপের নির্বাচন হতে যাচ্ছে। এদিন ১৫৬ উপজেলায় সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত ভোট গ্রহণ চলবে। এই ধাপে ২৪ উপজেলায় ইভিএমে ভোট হবে। বাকিগুলো হবে ব্যালটে। উপজেলা নির্বাচনের এই ধাপে এরই মধ্যে ২২ জন একক প্রার্থী বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত হয়েছেন। তাদের মধ্যে সাতজন চেয়ারম্যান, আটজন ভাইস চেয়ারম্যান ও সাত মহিলা ভাইস চেয়ারম্যান রয়েছেন।

জাতীয় সংসদ নির্বাচনের ধারাবাহিকতায় বিএনপিসহ সমমনা দলগুলো উপজেলা নির্বাচন বর্জন করছে। তাই ক্ষমতাসীন আওয়ামী লীগ প্রার্থীদের দলীয় প্রতীক বরাদ্দ না দিয়ে নির্বাচন প্রতিদ্বন্দ্বিতাপূর্ণ করার চেষ্টা করছে। কিন্তু স্থানীয় এমপি ও মন্ত্রীদের বিরুদ্ধে নির্বাচনে প্রভাব বিস্তারের অনেক অভিযোগ মিলেছে। ফলে প্রথম ধাপের মতোই এই ধাপের ভোটেও ভোটার উপস্থিতি কম হওয়ার আশঙ্কা রয়েছে।

ইসি সচিবালয়ের কর্মকর্তারা জানান, দ্বিতীয় ধাপে মোট ভোটকেন্দ্র ১৩ হাজার ১৬টি, আর ভোটকক্ষ ৯১ হাজার ৫৮৯টি। গতকাল ৬৯৭ কেন্দ্রে ব্যালট পাঠানো হয়েছে। আজ যাবে ১২ হাজার ৩২৩ কেন্দ্রে। এই ধাপে মোট ভোটার ৩ কোটি ৫২ লাখ ৪ হাজার ৭৪৮ জন।

গতকাল রাত ১২টা থেকে আজ রাত ১২টা পর্যন্ত সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় ট্যাক্সিক্যাব, মাইক্রোবাস, পিকআপ, ট্রাক, লঞ্চ, ইঞ্জিনচালিত নৌকা (নির্দিষ্ট রুটে চলাচলকারী ছাড়া) অন্যান্য যানবাহন চলাচলের ওপর নিষেধাজ্ঞা আরোপ করেছে ইসি। তা ছাড়া সংশ্লিষ্ট নির্বাচনী এলাকায় ভোট গ্রহণের দু’দিন আগে থেকে ভোট গ্রহণের পরদিন মধ্যরাত পর্যন্ত মোটরসাইকেল চলাচলের ওপর নিষেধাজ্ঞা দেওয়া হয়েছে।

এ নির্বাচনে মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে বিজিবি সদস্য মোতায়েন থাকবে ৪৫৮ প্লাটুন। ভোটকেন্দ্রে পুলিশ সদস্য থাকবেন ৪৭ হাজার ৮২৯ জন। ভ্রাম্যমাণ ফোর্স হিসেবে পুলিশ সদস্য মোতায়েন থাকবেন ১৩ হাজার ৪৯০ জন ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে থাকবেন ৫ হাজার ৫৬৭ জন পুলিশ সদস্য। মোট পুলিশ সদস্য মোতায়েন থাকবেন ৮৯ হাজার ৮৬৩ জন। মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে ২ হাজার ৭৬৮ জন র‌্যাব সদস্যও মোতায়েন থাকবেন। ভোটকেন্দ্র, মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে আনসার সদস্য মোতায়েন থাকবেন ১ লাখ ৯৩ হাজার ২৮৭ জন।

নির্বাচন কমিশনার মো. আলমগীর গতকাল ঢাকায় বলেছেন, ভোটের হার বেশি হলে ইসি খুশি। কিন্তু না হলে উদ্বিগ্ন হওয়ার কিছু নেই।

এদিকে নির্বাচনে পক্ষপাতিত্বের অভিযোগে বাগেরহাটের ফকিরহাটের ওসিসহ দুই পুলিশ কর্মকর্তাকে বদলির নির্দেশ দিয়েছে ইসি। সিরাজগঞ্জের উল্লাপাড়ায় এক চেয়ারম্যান প্রার্থীর পক্ষে প্রচারে অংশ নেওয়ায় দুই সহকারী প্রিসাইডিং কর্মকর্তার নিয়োগ বাতিল করা হয়েছে। নাটোরের বাগাতিপাড়া উপজেলায় মোটরসাইকেল প্রতীকের চেয়ারম্যান প্রার্থী বিএনপির বহিষ্কৃত নেতা জাহাঙ্গীর হোসেন মানিকের সমর্থক শহিদুল ইসলামের বাড়িতে রোববার রাতে হামলা চালায় মুখোশধারীরা। তারা শহিদুলকে পিটিয়ে আহত করে। পুলিশ রাতেই ঘটনাস্থল পরিদর্শন করেছে। চেয়ারম্যান প্রার্থী জাহাঙ্গীর ঘটনার জন্য তাঁর প্রতিপক্ষ আনারস প্রতীকের চেয়ারম্যান প্রার্থী শরিফুল ইসলামের কর্মী-সমর্থকদের দায়ী করেছেন। তবে অভিযোগ অস্বীকার করেছেন শরিফুল ইসলাম।

বিভিন্ন স্থানে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ
ফকিরহাট উপজেলা নির্বাচন কেন্দ্র করে ভীতি প্রদর্শন ও প্রভাব বিস্তার চেষ্টার অভিযোগ উঠায় জেলা ডিবি পুলিশের ওসি ও ফকিরহাট থানার ওসিকে খুলনা রেঞ্জের ডিআইজি কার্যালয়ে সংযুক্ত করার আদেশ দিয়েছে ইসি। গতকাল ইসি উপসচিব মিজানুর রহমান স্বাক্ষরিত এক চিঠিতে বলা হয়, নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের লক্ষ্যে ফকিরহাট থানার ওসি আশরাফুল আলম ও বাগেরহাট জেলা ডিবির ওসি স্বপন রায়কে খুলনা রেঞ্জে সংযুক্ত করতে বলা হয়েছে। ওই দু’জনের স্থলে নতুন কর্মকর্তাদের দায়িত্ব দিতেও ইসি নির্দেশ দিয়েছে বলে চিঠিতে উল্লেখ করা হয়।

এর আগে উপজেলা নির্বাচনে ফকিরহাট থানার ওসি ও ডিবি পুলিশের ওসির বিরুদ্ধে কর্মীদের বাড়িতে গিয়ে ভয়ভীতি প্রদর্শন ও এলাকাছাড়ার হুমকি দেওয়ার অভিযোগ করেন মোটরসাইকেল প্রতীকের চেয়ারম্যান প্রার্থী শেখ ওয়াহিদুজ্জামান। দুই ওসির বিরুদ্ধে ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়ে তিনি গত রোববার সিইসি কাজী হাবিবুল আউয়ালের কাছে ই-মেইল করেছিলেন।

যশোর সদর উপজেলা নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগের উঠেছে স্থানীয় এমপি কাজী নাবিল আহমেদের বিরুদ্ধে। গতকাল যশোর প্রেস ক্লাবে সংবাদ সম্মেলন করে এ অভিযোগ করেন চেয়ারম্যান প্রার্থী ফাতেমা আনোয়ার। এর আগে এমপি নাবিলের বিরুদ্ধে ইসি, জেলা প্রশাসক, পুলিশ সুপারসহ বিভিন্ন দপ্তরে লিখিত অভিযোগ দিয়েছেন তিনি। এ ছাড়া প্রার্থী আনোয়ার হোসেনের পক্ষে ভূমিকা রাখার অভিযোগ এনে একই দিন এমপির বিরুদ্ধে রিটার্নিং কর্মকর্তার দপ্তরে লিখিত অভিযোগ করেছেন আরেক চেয়ারম্যান প্রার্থী ও বর্তমান উপজেলা চেয়ারম্যান মোস্তফা ফরিদ আহমেদ চৌধুরী। আরও তিনজন চেয়ারম্যান প্রার্থী সরাসরি ইসিতে এই অভিযোগ দাখিল করেন। সদর উপজেলা নির্বাচনের রিটার্নিং কর্মকর্তা আব্দুর রশিদ বলেন, অভিযোগের ব্যাপারে তদন্তপূর্বক ব্যবস্থা নেওয়া হচ্ছে।

অভিযোগের বিষয়ে কাজী নাবিল আহমেদের বক্তব্য পাওয়া যায়নি। তবে তাঁর ঘনিষ্ঠ অনুসারী চেয়ারম্যান প্রার্থী আনোয়ার হোসেন বলেন, যারা ৭ জানুয়ারি নৌকা প্রতীকে নির্বাচন করেছে, সেই নেতাকর্মী ও তৃণমূল সমর্থিত প্রার্থী আমি। এমপির বিরুদ্ধে যেসব অভিযোগ করা হয়েছে, সব মিথ্যা।

পাবনার ঈশ্বরদী উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী মোটরসাইকেল প্রতীকের আবুল কালাম আজাদ মিন্টু ও আনারস প্রতীকের প্রার্থী এমদাদুল হক রানা সরদার একে অন্যের বিরুদ্ধে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ করেছেন। এ নিয়ে উভয় প্রার্থীকেই শোকজ করে প্রশাসন। এর মধ্যে আবুল কালাম আজাদ পাবনা-৪ আসনের এমপি গালিবুর রহমান শরীফের বিরুদ্ধে চেয়ারম্যান প্রার্থী রানার হয়ে নির্বাচনে প্রভাব বিস্তারের অভিযোগ করেছেন। মিন্টু এমপি গালিবের ভগ্নিপতি। অভিযোগ অস্বীকার করে এমপি গালিব বলেন, উপজেলা নির্বাচন প্রভাবিত করার কোনো কার্যক্রমে আমি সম্পৃক্ত নই। প্রভাব বিস্তারের প্রশ্নই ওঠে না।

ব্রাহ্মণবাড়িয়ার কসবা উপজেলা নির্বাচনে চেয়ারম্যান প্রার্থী রাশেদুল কাওসার ভূঁইয়া তাঁর এলাকায় সুষ্ঠু নির্বাচন ও নেতাকর্মীকে হয়রানি বন্ধ করার দাবি জানিয়েছেন। গতকাল এক সংবাদ সম্মেলনে তিনি এ দাবি জানান। রাশেদুল কাওসার দাবি করেন, আইনমন্ত্রীর পিএস আলাউদ্দিন বাবু ও শফিকুল ইসলাম সোহাগ, জেলা পরিষদ সদস্য এম এ আজিজ তাঁর প্রতিদ্বন্দ্বী চেয়ারম্যান প্রার্থী সাইদুর রহমান স্বপনের পক্ষ নিয়ে নির্বাচনকে প্রভাবিত করার চেষ্টা করছেন।

সিরাজগঞ্জের উল্লাপাড়া উপজেলা নির্বাচনে এক চেয়ারম্যান প্রার্থীর পক্ষে প্রচারণায় অংশ নেওয়ায় দুই সহকারী প্রিসাইডিং কর্মকর্তার নিয়োগ বাতিল করা হয়েছে। তারা হলেন উপজেলার শলী বনানী উচ্চ বিদ্যালয়ের সিনিয়র শিক্ষক রেজাউল করিম ও রবিউল আলম। উল্লাপাড়ার সহকারী রিটার্নিং কর্মকর্তা ও ইউএনও সানজিদা সুলতানা গতকাল তাদের নিয়োগ বাতিল করেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button