Science & Tech

স্টারলিংকের সঙ্গে পাল্লা দিতে পৃথিবীর কক্ষপথে ১৮টি স্যাটেলাইট পাঠিয়েছে চীন

পৃথিবীর নিম্ন কক্ষপথে কৃত্রিম উপগ্রহ বা স্যাটেলাইট পাঠিয়ে সারা বিশ্বে মোবাইল ব্রডব্র্যান্ড ইন্টারনেট সেবা দিয়ে থাকে আলোচিত প্রযুক্তি উদ্যোক্তা ইলন মাস্কের মালিকানাধীন স্টারলিংক। স্টারলিংকের সঙ্গে পাল্লা দিতে পৃথিবীর নিম্ন কক্ষপথে ১৮টি স্যাটেলাইট পাঠিয়েছে চীনের রাষ্ট্রীয় মালিকানাধীন প্রতিষ্ঠান ‘সাংহাই স্পেসকম স্যাটেলাইট টেকনোলজি’। স্টারলিঙ্ক নেটওয়ার্কের মতো নিজস্ব ইন্টারনেট ব্যবস্থা তৈরি করতে স্যাটেলাইটগুলো পাঠিয়েছে প্রতিষ্ঠানটি।

চীনের উত্তর শানসি প্রদেশের তাইয়ুয়ান স্যাটেলাইট লঞ্চ সেন্টার থেকে পাঠানো স্যাটেলাইটগুলো ‘লং মার্চ ৬’ রকেটের মাধ্যমে পৃথিবীর নিম্ন কক্ষপথে নিয়ে যাওয়া হয়েছে। পৃথিবীর নিম্ন কক্ষপথে বিপুলসংখ্যক স্যাটেলাইট স্থাপনের পরিকল্পনার অংশ হিসেবে পাঠানো হয়েছে স্যাটেলাইটগুলো।

ছোট ছোট স্যাটেলাইটের নেটওয়ার্কের মাধ্যমে ইন্টারনেট সেবা দিচ্ছে স্টারলিংক। স্টারলিংক ইলন মাস্কের প্রতিষ্ঠিত স্পেসএক্স স্পেস কোম্পানির একটি সহযোগী প্রতিষ্ঠান। বর্তমানে মহাকাশে স্টারলিংকের প্রায় ৬ হাজারের মতো স্যাটেলাইট রয়েছে। ভবিষ্যতে এই সংখ্যা আরও বাড়ানো হবে বলে জানিয়েছে প্রতিষ্ঠানটি। স্টারলিংকের সঙ্গে পাল্লা দিতে কাজ করছে সাংহাই স্পেসকম স্যাটেলাইট টেকনোলজি।

স্টারলিংকের স্যাটেলাইটগুলো সাধারণত পৃথিবীর পৃষ্ঠ থেকে ৩০০ কিলোমিটার থেকে ২ হাজার কিলোমিটার উচ্চতায় পাঠানো হয়। সস্তা হওয়ার কারণ উচ্চ কক্ষপথে থাকা স্যাটেলাইটের তুলনায় দ্রুত গতির ইন্টারনেট সেবা দিতে পারে স্টারলিংক স্যাটেলাইট।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button