USA

স্বাভাবিক জীবনে ফেরার চেষ্টায় ফ্লোরিডাবাসী

ফ্লোরিডায় ঘূর্ণিঝড় ইডালিয়া আঘাত হানার পর বিভিন্ন জায়গায় ধ্বংসাবশেষ ছড়িয়ে–ছিটিয়ে আছে

যুক্তরাষ্ট্রের ফ্লোরিডা অঙ্গরাজ্যে ঘূর্ণিঝড় ইডালিয়ার কারণে বৃষ্টি ও বন্যা দেখা দেওয়ায় জনজীবন বিপর্যস্ত হয়ে পড়ে। ঝড়টি দুর্বল হওয়ার পর আবারও সবকিছু স্বাভাবিক অবস্থায় ফিরিয়ে আনার চেষ্টা করছেন স্থানীয় বাসিন্দারা। বিভিন্ন জায়গা থেকে ধ্বংসাবশেষ ও  আবর্জনাগুলো পরিষ্কার করছেন তাঁরা।

গত বুধবার সকালে ফ্লোরিডায় ঘূর্ণিঝড় ইডালিয়া আঘাত হানে। এতে বিভিন্ন এলাকার গাছপালা উপড়ে গেছে, ঘরবাড়ি পানিতে প্লাবিত হয়েছে, বিদ্যুৎ–সংযোগ বিচ্ছিন্ন হয়েছে। এরপর ঝড়টি প্রতিবেশী জর্জিয়া এবং সাউথ ও নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যেও আঘাত হানে।

গতকাল বৃহস্পতিবার কিথ র‌্যান্ডাল নামের স্থানীয় এক বাসিন্দা তাঁর দোকানে পানিতে নষ্ট হয়ে যাওয়া জিনিসগুলো পরিষ্কার করছিলেন। ক্রিস্টাল রিভার শহরে তাঁর দোকানটির অবস্থান। ঘূর্ণিঝড় আছড়ে পড়ার এলাকা থেকে প্রায় ১০০ মাইল দক্ষিণে তিনি থাকেন। দোকান পরিষ্কার করতে করতে এএফপিকে ৫২ বছর বয়সী র‌্যান্ডাল বলেন, ‘মেঝেতে যা কিছু রাখা ছিল, সব শেষ হয়ে গেছে। এখানে যে কার্ডবোর্ডগুলো ছিল, তা আমরা পরিষ্কার করছি। দেয়ালের তাকেও অনেক মালামাল রাখা ছিল। তবে এগুলো ঠিকঠাক আছে। অনেক কিছুই পরিষ্কার করতে হচ্ছে।’

ফ্লোরিডার বিগ ব্যান্ড অঞ্চলে ঘূর্ণিঝড় ইডালিয়া আঘাত হানার পর ক্রিস্টাল রিভার শহরে প্রায় ৯ ফুট উচ্চতার জলোচ্ছ্বাস হয়।

দুর্গত এলাকায় যুক্তরাষ্ট্রের কেন্দ্রীয় জরুরি ব্যবস্থাপনা সংস্থার (এফইএমএ) এক হাজারের বেশি কর্মীকে মোতায়েন করা হয়েছে।

ঘূর্ণিঝড়ে ক্ষয়ক্ষতি কেমন হলো, তা নিরূপণ এবং ধ্বংসাবশেষ পরিষ্কার করাকে এখন প্রধান কাজ হিসেবে দেখছে কর্তৃপক্ষ।

ফ্লোরিডার গভর্নর রন ডিস্যান্টিস বলেন, উল্লেখজনক ক্ষয়ক্ষতি হয়েছে, বিশেষ করে ফ্লোরিডার বিগ বেন্ড অঞ্চলে ক্ষয়ক্ষতি হয়েছে। তবে স্থানীয় বাসিন্দারা স্বাভাবিক অবস্থায় ফিরছেন।

যুক্তরাষ্ট্রের বিদ্যুৎ সঞ্চালন পর্যবেক্ষণকারী ওয়েবসাইট পাওয়ারআউটেজ ডট ইউএসের তথ্য অনুযায়ী, গতকাল বিকেল নাগাদ প্রায় ১ লাখ ১৭ হাজার এবং জর্জিয়ার ৮৬ হাজার মানুষ বিদ্যুৎবিহীন ছিল।

ইডালিয়া এরই মধ্যে দুর্বল হয়ে যুক্তরাষ্ট্রের স্থলভাগ ছেড়ে আটলান্টিক মহাসাগরে ফিরে গেছে। তবে গতকাল বিকেল পর্যন্তও নর্থ ক্যারোলাইনাতে ঘূর্ণিঝড় পরিস্থিতি দেখা গেছে।

যুক্তরাষ্ট্রের জাতীয় ঘূর্ণিঝড় পূর্বাভাস কেন্দ্র বলেছে, ঝড়টি দুর্বল হয়ে বারমুডার দিকে যাচ্ছে। সপ্তাহান্তে ঝড়টি আরও দুর্বল হয়ে পড়তে পারে। বারমুডার স্থানীয় বাসিন্দাদের ঝড়টির দিকে নজর রাখার পরামর্শ দেওয়া হয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button