Trending

১৮০০ কোটি ডলারের চীনা পণ্যে শুল্ক বাড়ালেন বাইডেন

মার্কিন নির্বাচনের আগে চীনের বিরুদ্ধে আবারও বাণিজ্য যুদ্ধ শুরু করলেন দেশটির প্রেসিডেন্ট জো বাইডেন। গতকাল মঙ্গলবার চীনের এক হাজার ৮০০ কোটি ডলারের পণ্য আমদানির ক্ষেত্রে শুল্ক বাড়ানোর ঘোষণা দিয়েছে বাইডেন প্রশাসন। যেসব ক্ষেত্রে শুল্ক বাড়ানো হয়েছে তার মধ্যে বৈদ্যুতিক গাড়ি, কম্পিউটার চিপ ও মেডিক্যাল পণ্য রয়েছে।

তবে যুক্তরাষ্ট্রের এমন পদক্ষেপের পাল্টা ব্যবস্থা নেওয়ার হুমকি দিয়েছে চীন।

দেশটির বাণিজ্য মন্ত্রণালয় জানিয়েছে, যুক্তরাষ্ট্রের শুল্ক বাড়ানোর সিদ্ধান্তের বিরোধিতা করছে চীন। ওয়াশিংটনকে এমন সিদ্ধান্ত প্রত্যাহারেরও আহ্বান জানিয়েছে বেইজিং।
হোয়াইট হাউস এক বিবৃতিতে জানিয়েছে, এক হাজার ৮০০ কোটি ডলারের সমপরিমাণ আমদানি পণ্যে শুল্ক বাড়ানো হয়েছে, যার মধ্যে রয়েছে ইস্পাত ও অ্যালুমিনিয়াম, সেমিকন্ডাক্টর, ব্যাটারি, গুরুত্বপূর্ণ খনিজ পদার্থ, সোলার সেল এবং ক্রেন।

২০২৩ সালে যুক্তরাষ্ট্র চীন থেকে ৪২৭ বিলিয়ন ডলারের পণ্য আমদানি করে।

বিপরীতে রপ্তানি করে ১৪৮ বিলিয়ন ডলারের পণ্য। এই বাণিজ্য ঘাটতি ওয়াশিংটনে গুরুত্বপূর্ণ ইস্যু হয়ে দাঁড়িয়েছে। হোয়াইট হাউসের পক্ষ থেকে জানানো হয়েছে, বৈদ্যুতিক গাড়ি আমদানির ক্ষেত্রে শুল্ক চার গুণ বাড়িয়ে ১০০ শতাংশে নির্ধারণ করা হয়েছে। সেমিকন্ডাক্টরের ক্ষেত্রে শুল্ক বাড়ানো হয়েছে ২৫ থেকে ৫০ শতাংশ।

মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনকে সামনে রেখে এমন সিদ্ধান্ত নিল বাইডেন প্রশাসন। আগামী নভেম্বরের নির্বাচনে বাইডেনের প্রতিদ্বন্দ্বী হতে পারেন ডোনাল্ড ট্রাম্প। এর আগে ট্রাম্পও একইভাবে চীনা পণ্য আমদানিতে শুল্ক বাড়িয়েছিলেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button