Science & Tech

২০২৪ সালেই ব্রিটেনে শেষ হচ্ছে বিআরপি কার্ড, সকল ইমিগ্রেশন তথ্য থাকবে অনলাইনে

২০২৫ সালের মধ্যে ব্রিটেনে বর্ডার চেক সম্পূর্ণ ডিজিটাল করার জন্য বায়োমেট্রিক রেসিডেন্স পারমিট (বিআরপি) এবং বায়োমেট্রিক রেসিডেন্স কার্ড (বিআরসি) এর মতো ইমিগ্রেশন স্ট্যাটাস ডকুমেন্টগুলো বাদ দিতে যাচ্ছে। এর পরিবর্তে সবার ইমিগ্রেশন স্ট্যাটাস ডিজিটালভাবে সংরক্ষিত থাকবে। এই নিয়ম বর্তমানে অস্ট্রেলিয়ার মতো উন্নত দেশগুলোতে চালু আছে।

ব্রিটেনে ইমিগ্রেশন আইন বিশেষজ্ঞ মিজানুর রহমান শিপু বলেন, বর্তমানে ইউকে-তে বসবাসকারী নন-ইইউ দেশগুলোর ছাত্র, ওয়ার্কার, অভিবাসী এবং তাদের ডিপেন্ডেন্টদের ইমিগ্রেশন স্ট্যাটাস বুঝার জন্য বায়োমেট্রিক রেসিডেন্স পারমিট কার্ড জারি করা হয়। এটি মূলত তাদের অভিবাসন অবস্থার বৈধতার প্রমাণ। এটি অনেকটা আমাদের বাংলাদেশের এনআইডি কার্ডের মতো, এই প্লাস্টিক কার্ডগুলোতে একটি চিপ থাকে যা একজন বর্ডার ফোর্স অফিসার ক্রিপ্টোগ্রাফিকভাবে সেই চিপে সংরক্ষিত বায়োমেট্রিক্সের (মুখের ছবি এবং আঙুলের ছাপ) মাধ্যমে নথির সত্যতা যাচাই করতে এবং ব্যক্তির পরিচয় যাচাই করতে ব্যবহার করতে পারেন। আগামী বছরের জানুয়ারির ১ তারিখ থেকে ব্রিটেনে এই সিস্টেমের ব্যাপক পরিবর্তন হবে। নতুন নিয়মে আর কোন কার্ড থাকবে না। সব তথ্য ইন্টারনেটে নির্দিষ্ট সাইটে থাকবে। ইমিগ্রেশন অফিসার পাসপোর্ট স্ক্যান করে ও একটি বিশেষ নাম্বারের সহায়তায় সকল তথ্য দেখতে পারবে।

তিনি আরও বলেন, ১ জানুয়ারি ২০২৫ থেকে আপনার বিআরপি (BRP) কার্ড লাগবে না। আপনি BRP ছাড়াই অনলাইনে আপনার অভিবাসন স্থিতি প্রমাণ করতে সক্ষম হবেন,” GOV.UK ওয়েবসাইটের একটি ওয়েবপেজের মাধ্যমে ।

ইউকে ভিসাস অ্যান্ড ইমিগ্রেশন (ইউকেভিআই ) ২০২৪ সালের প্রথম দিকে কীভাবে আপনার অভিবাসন স্থিতি প্রমাণ করবেন সে সম্পর্কে তাদের তথ্য আপডেট করবে। আপনাকে কিছু করার দরকার নেই এবং আপনার অভিবাসন স্থিতি প্রভাবিত হবে না।

অভিজ্ঞ এই আইনজীবী জানান, নির্ধারিত সময়ে হোম অফিস গাইডলাইন দিবে কিভাবে আপনি ইউকেভিআই (UKVI) সাইটে একাউন্ট খুলে আপনার ইমিগ্রেশন স্ট্যাটাস তথ্য আপগ্রেড করবেন সেটা জানিয়ে দিবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button