Science & Tech

২০২৫ সালের মধ্যেই বন্ধ হয়ে যেতে পারে ‘গাল্ফ স্ট্রিম’

জলবায়ু পরিবর্তনের বিধ্বংসী প্রভাবগুলির মধ্যে একটি হল বিশ্বব্যাপী হিমবাহের দ্রুত গলে যাওয়া। এই বরফের স্তরগুলি, যাকে একসময় চিরন্তন বলে মনে করা হত, তারা এখন ক্রমবর্ধমান বৈশ্বিক তাপমাত্রার নিরলস আক্রমণে গলতে শুরু করেছে। এটি পুরো গ্রহের জন্য সমস্যা তৈরি করতে পারে। এতদিন পর্যন্ত মনে করা হত, আমাদের হাতে বোধহয় কিছুটা সময় আছে। 

কিন্তু, ‘নেচার কমিউনিকেশনস জার্নালে’ প্রকাশিত এক সাম্প্রতিক গবেষণাপত্রে দাবি করা হয়েছে, দ্রুত হারে হিমবাহ গলনের ফলে, ২০২৫ সালের মধ্যেই বন্ধ হয়ে যেতে পারে গাল্ফ স্ট্রিম বা উপসাগরীয় স্রোত। এই স্রোত বন্ধ হয়ে যাওয়া মানে, উত্তর গোলার্ধের একটা বড় অংশে নেমে আসবে তুষার যুগ।উপসাগরীয় প্রবাহ, মেক্সিকো উপসাগরে উৎপন্ন একটি শক্তিশালী সমুদ্র স্রোত, উত্তর আটলান্টিক অঞ্চলের জলবায়ু নিয়ন্ত্রণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। এর উষ্ণ পানি একটি প্রাকৃতিক পরিবাহক বেল্ট হিসাবে কাজ করে, বিষুবরেখা থেকে মেরুগুলির দিকে তাপ পরিবহন করে এবং এর পথে আবহাওয়ার ধরণগুলিকে প্রভাবিত করে। এই অতিরিক্ত তাপ ছাড়া গড় তাপমাত্রা উত্তর আমেরিকা, এশিয়া এবং ইউরোপের কিছু অংশে কয়েক ডিগ্রি কমে যেতে পারে – কয়েক দশকের মধ্যে ১০ ডিগ্রি সেলসিয়াসের মতো। এটি বিশ্বজুড়ে গুরুতর পরিণতি ডেকে আনবে। এর মধ্যে রয়েছে দাপুটে ঝড়, মারাত্মক বৃষ্টি (খাদ্যের জন্য যার উপর কোটি কোটি মানুষ নির্ভর করে) এবং উত্তর আমেরিকার পূর্ব উপকূলে সমুদ্রপৃষ্ঠের উচ্চতা বৃদ্ধি – ২০০৪ সালের চলচ্চিত্র ‘দ্য ডে আফটার টুমরো’-তে যেমনটি দেখানো হয়েছিলো। 

দ্য গার্ডিয়ানের মতে,গবেষণাপত্রে বলা হয়েছে, বিশ্বব্যাপী কার্বন নির্গমন যদি না কমানো যায়, তবে ২০২৫ থেকে ২০৯৫ সালের মধ্যেই বন্ধ হয়ে যেতে পারে উপসাগরীয় স্রোত। তবে, বিজ্ঞানীদের মতে, ২০৫০ সালের বেশি সময় পাওয়া যাবে না।

ডেনমার্কের কোপেনহেগেন বিশ্ববিদ্যালয়ের অধ্যাপক পিটার ডিটলভসেন, যিনি নতুন গবেষণার নেতৃত্ব দিয়েছেন, তিনি বলছেন -” আমাদের সামনে গভীর উদ্বেগ উপস্থিত। এটা অত্যন্ত বড় পরিবর্তন হতে চলেছে। ১২,০০০ বছর ধরে এই স্রোত কখনও বন্ধ হয়নি।”নেচার কমিউনিকেশনস জার্নালে প্রকাশিত এই গবেষণায় ১৮৭০ সালের দিকে প্রসারিত সমুদ্র পৃষ্ঠের তাপমাত্রার ডেটা ব্যবহার করা হয়েছে (যখন ছোট বরফ যুগ শেষ হয়েছিল)। 

গবেষকরা এই ডেটা ম্যাপ করে দেখেছেন যে “স্যাডল-নোড বিভাজক” নামে একটি নির্দিষ্ট ধরণের টিপিং পয়েন্টের কাছে দাঁড়িয়ে ‘গাল্ফ স্ট্রিম’। উপসাগরীয় প্রবাহ পশ্চিম ইউরোপের জলবায়ু নিয়ন্ত্রণে একটি গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে, যেখানে এর উষ্ণ পানি মাঝারি তাপমাত্রায় সাহায্য করে, বিশেষ করে শীতের মাসগুলিতে। এই স্রোতের ধীরগতি বা ব্যাঘাতের ফলে শীতকাল এবং গ্রীষ্ম সহ আরও চরম আবহাওয়ার ঘটনা ঘটতে পারে, যার ফলে কৃষি, অবকাঠামো এবং জনস্বাস্থ্যের জন্য সম্ভাব্য ধ্বংসাত্মক পরিণতি হতে পারে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button