Bangladesh

২৮ অক্টোবর ঘিরে নাগরিকদের সতর্ক করল যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য

২৮ অক্টোবর বাংলাদেশে রাজনৈতিক দলগুলোর পাল্টাপাল্টি কর্মসূচি সামনে রেখে নিজ নিজ দেশের নাগরিকদের সতর্ক করেছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য।

আজ বৃহস্পতিবার ঢাকায় যুক্তরাষ্ট্র দূতাবাসের ওয়েবসাইট এবং যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে ২৮ অক্টোবরের সমাবেশের বিষয়ে ওই সতর্কবার্তা প্রকাশ করা হয়েছে।

যুক্তরাষ্ট্র দূতাবাসের বিজ্ঞপ্তিতে বলা হয়, ২৮ অক্টোবর ঢাকা এবং বাংলাদেশের অন্যান্য শহরে রাজনৈতিক সমাবেশের পরিকল্পনা করা হয়েছে, যার মধ্যে সবচেয়ে বড় সমাবেশের কর্মসূচি রয়েছে জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের কাছে এবং কেন্দ্রীয় পুলিশ হাসপাতালের কাছে ভিআইপি রোডে। যুক্তরাষ্ট্রের নাগরিকদের সতর্কতা গ্রহণের পাশাপাশি মনে রাখা উচিত যে সমাবেশ শান্তিপূর্ণভাবে আয়োজনের লক্ষ্য থাকলেও তা সাংঘর্ষিক এবং পরবর্তী সময়ে তা সহিংসতায় রূপ নিতে পারে। এই পরিস্থিতিতে যুক্তরাষ্ট্রের নাগরিকদের বিক্ষোভ এড়ানোর পাশাপাশি কোনো বড় সমাবেশের আশপাশে চলাফেরার ক্ষেত্রে সতর্কতা অবলম্বন করার পরামর্শ দেওয়া হয়েছে।

যুক্তরাজ্যের পররাষ্ট্র দপ্তরের ওয়েবসাইটে দেওয়া বার্তায় ২৮ অক্টোবর বাংলাদেশের রাজনৈতিক সমাবেশের কর্মসূচির কথা উল্লেখ করা হয় এবং এ ক্ষেত্রে যুক্তরাজ্যের নাগরিকদের ভ্রমণে সতর্কতা অবলম্বনের আহ্বান জানানো হয়।

সরকার পতনের এক দফা দাবিতে ২৮ অক্টোবর ঢাকার নয়াপল্টনে মহাসমাবেশের ঘোষণা দিয়েছে বিএনপি। এর পাল্টায় জাতীয় মসজিদ বায়তুল মোকাররমের দক্ষিণ ফটকে সমাবেশ করার ঘোষণা দিয়েছে ক্ষমতাসীন আওয়ামী লীগ। এখনো দুই দলকে ওই দুই জায়গায় সমাবেশের অনুমতি দেয়নি ঢাকা মহানগর পুলিশ (ডিএমপি)। পুলিশের পক্ষ থেকে বাংলাদেশের প্রধান এই দুই রাজনৈতিক দলকে সমাবেশের জন্য বিকল্প জায়গা দেখতে বলা হয়েছে।

এদিকে বিএনপির এই কর্মসূচি সামনে রেখে ইতিমধ্যে বিভিন্ন জেলা থেকে দলটির নেতা–কর্মীরা ঢাকায় আসতে শুরু করেছেন। এর মধ্যে আজ ঢাকার প্রবেশমুখগুলোতে তল্লাশিচৌকি বসিয়ে বাস, মাইক্রোবাস, প্রাইভেট কারসহ রাজধানীমুখী সব গাড়িতে তল্লাশি শুরু করেছেন আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর সদস্যরা। গতকাল রাতে ঢাকার বিভিন্ন জায়গায় অভিযান চালিয়ে বিএনপির বেশ কয়েকজন নেতা–কর্মীকে গ্রেপ্তার করেছে পুলিশ।

Show More

4 Comments

  1. Great post. I was checking continuously
    this blog and I’m impressed! Very useful info specially the last part :
    ) I care for such info a lot. I was seeking this certain info for a long time.
    Thank you and good luck.

    Feel free to visit my web page … what does vpn do

  2. Wow! After all I got a website from where I can genuinely take helpful facts regarding my study and
    knowledge.

    My page … vpn

  3. Do you mind if I quote a couple of your posts as
    long as I provide credit and sources back to your site? My website is in the very same area of
    interest as yours and my visitors would really benefit from a lot of the information you present here.
    Please let me know if this ok with you. Thanks a lot!

    my blog vpn ucecf

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button