International

শাক্‌সগাম আমাদের, চীনা নির্মাণের উপগ্রহচিত্র প্রকাশ্যে আসার পর দাবি ভারতের

লাদাখে সিয়াচেন হিমবাহের পূর্বপ্রান্তের শাক্‌সগাম উপত্যকায় চীনা পিপল্‌স লিবারেশন আর্মি (পিএলএ)-র সড়ক এবং সুড়ঙ্গ নির্মাণের খবর প্রকাশ্যে এসেছিল সপ্তাহ খানেক আগেই। মিলেছিল বিদেশি কয়েকটি সংস্থার তোলা উপগ্রহচিত্রও। লোকসভা ভোটের আবহে বিতর্কিত ভূখণ্ডে চীনের নির্মাণ নিয়ে উদ্বেগে পড়ে ভারত। এই পরিস্থিতিতে বৃহস্পতিবার ভারতের পররাষ্ট্রমন্ত্রণালয়ের তরফে বিবৃতিতে বলা হল, ‘শাক্‌সগাম উপত্যকা ভারতের অংশ।’

আজাদ কাশ্মীরের ভূখণ্ডে শাক্‌সগাম এলাকায় (সামরিক পরিভাষায় ট্রান্স কারাকোরাম ট্র্যাক্ট) সড়ক এবং সুড়ঙ্গপথ নির্মাণের চীনা কর্মকাণ্ড নিয়ে এপ্রিলের শেষ সপ্তাহে প্রকাশিত হয়েছিল নতুন উপগ্রহচিত্র। তাতে দেখা গিয়েছে, সেখানে স্থায়ী নির্মাণ চালাচ্ছে চীনা ফৌজ। তৈরি হচ্ছে সড়ক এবং সুড়ঙ্গপথ! ১৯৪৮ সালেই অবিভক্ত জম্মু ও কাশ্মীরের ওই দখলদার ভারতের থেকে ওই এলাকা মুক্ত করেছিল পাকিস্তানের সেনা। ষাটের দশকে সিয়াচেন হিমবাহের পূর্বপ্রান্তের শাক্‌সগাম এলাকা বেইজিংয়ের হাতে তুলে দিয়েছিল ইসলামাবাদ।

ভারত গত কয়েক বছর ধরে পূর্ব লাদাখ, উত্তরাখণ্ড, সিকিম এবং অরুণাচল প্রদেশের প্রকৃত নিয়ন্ত্রণরেখায় (এলএসি) এমনকি, ভারতীয় ভূখণ্ডের অন্দরে নির্মাণের কাজ চালানো, গ্রাম বানানোর অভিযোগ তুলেছে চীনা ফৌজের বিরুদ্ধে। এ বার পশ্চিম লাদাখের সিয়াচেন হিমবাহ এলাকায় চীনের নির্মাণ নিয়ে নতুন করে তৈরি হয়েছে বিতর্ক।

বছর কয়েক আগে প্যাংগং হ্রদের উত্তর এবং দক্ষিণ তীর জুড়ে চীনা ফৌজের সেতু নির্মাণের ‘তৎপরতা’ দেখা গিয়েছিল উপগ্রহচিত্রে। এর পরে ম্যাক্সার প্রকাশিত উপগ্রহচিত্র দেখিয়েছিল, এলএলসি লাগোয়া আকসাই চীন এলাকায় চীন সেনা স্থায়ী বাঙ্কার এবং বড় সুড়ঙ্গ তৈরি করছে। ভবিষ্যতে সংঘাতের পরিস্থিতির মোকাবিলার লক্ষ্যে শি জিনপিংয়ের সেনার এই পদক্ষেপ বলে ধারণা ভারতের।

পশ্চিম চীনের শিনজিয়াং প্রদেশের কাশগড় থেকে দক্ষিণ পাকিস্তানের গ্বদর বন্দর পর্যস্ত বিস্তৃত কারাকোরাম হাইওয়ে (যার পোশাকি নাম— চীন-পাকিস্তান অর্থনৈতিক করিডর বা সিপিইসি) গিয়েছে শাক্‌সগাম উপত্যকার অদূর থেকেই। ১৩০০ কিলোমিটার দীর্ঘ এই ‘বাই লেন’ মহাসড়ক চীনের ‘ওয়ান বেল্ট ওয়ান রোড’ কর্মসূচির অন্যতম প্রধান অঙ্গ।

প্রতিরক্ষা বিশেষজ্ঞদের একাংশ মনে করছেন, যুদ্ধ পরিস্থিতিতে দ্রুত সেনা এবং সামরিক সরঞ্জাম পরিবহণের উদ্দেশ্যেই শাক্‌সগাম থেকে সিপিইসি সংযোগকারী রাস্তা বানাচ্ছে চীনা ফৌজ। যা ভারতের পক্ষে উদ্বেগজনক। পাশাপাশি নির্মীয়মাণ সুড়ঙ্গগুলিতে সম্ভাব্য যুদ্ধ পরিস্থিতির কথা মাথায় রেখে সেনার পাশাপাশি ভারী অস্ত্রশস্ত্র এবং বিপুল পরিমাণ রসদ মজুত রাখার ব্যবস্থা রাখা হচ্ছে বলেও তাদের অনুমান।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button