USA

হত্যাকারী অভিবাসীরা খারাপ জিন ছড়াচ্ছে: ট্রাম্প

অভিবাসীবিরোধী বক্তব্য দিয়ে আবারও তোলপাড় সৃষ্টি করেছেন যুক্তরাষ্ট্রের সাবেক প্রেসিডেন্ট ও রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থী ডোনাল্ড ট্রাম্প। খুনের দায়ে দোষী সাব্যস্ত হাজারো অভিবাসী যুক্তরাষ্ট্রে ‘খারাপ জিন’ ছড়াচ্ছে বলে দাবি করেন তিনি। সোমবার একটি রেডিওতে দেওয়া সাক্ষাৎকারে ট্রাম্প এ মন্তব্য করেন। সাক্ষাৎকার নেন রেডিও টকশো উপস্থাপক হিউ হিউইট। এ সময় ভাইস প্রেসিডেন্ট ও ডেমোক্রেটিক প্রেসিডেন্ট প্রার্থী কমলা হ্যারিসের অভিবাসন নীতির কড়া সমালোচনা করেন তিনি।

ট্রাম্প বলেন, উন্মুক্ত সীমান্ত দিয়ে যুক্তরাষ্ট্রে ঢুকে পড়েছে ১৩ হাজার খুনি। তারা দেশটিতে সুখে-শান্তিতে বসবাস করছে। ট্রাম্পের এ মন্তব্য মার্কিন অভিবাসন ও শুল্ক আইন প্রয়োগকারী সংস্থার (আইসিই) তথ্যের সঙ্গে সাংঘর্ষিক। হোয়াইট হাউস তাৎক্ষণিকভাবে এ মন্তব্যের নিন্দা জানিয়েছে।

হোয়াইট হাউসের প্রেস সচিব কারিন জ্যঁ-পিয়েরে বলেন, এ ধরনের ভাষা অত্যন্ত ঘৃণ্য, জঘন্য ও ভুলে ভরা। আমাদের দেশে এর কোনো স্থান নেই। বিভিন্ন সমালোচক বলেছেন, অভিবাসীদের বলির পাঁঠা বানানো এবং জাতিগত পক্ষপাতের লম্বা ইতিহাস রয়েছে রিপাবলিকান প্রেসিডেন্ট প্রার্থীদের। সাবেক মার্কিন রাষ্ট্রদূত ও রাজনীতি বিশ্লেষক মিখাইল ম্যাকফাউল লিখেছেন, এটি (ট্রাম্পের বক্তব্য) যেন নাৎসিবাদী জার্মানিরই প্রতিধ্বনি করেছে।

আইসিইর দেওয়া তথ্যে দেখা গেছে, সংস্থাটির তালিকাভুক্ত খুনের দাগি আসামি ১৩ হাজার ৯৯ জন। তবে তাদের অনেকেই বিভিন্ন অঙ্গরাজ্য ও কেন্দ্রীয় কারাগারে বন্দি অবস্থায় আছেন। অন্যরা যুক্তরাষ্ট্রে প্রবেশ করেছেন কয়েক বছর বা দশক আগে।

এদিকে রয়টার্স ও ইপসোসের নতুন জরিপে দেখা গেছে, ট্রাম্পের চেয়ে ৩ পয়েন্টে এগিয়ে রয়েছেন কমলা। ৫ নভেম্বর নির্বাচন সামনে রেখে করা জরিপে কমলা পেয়েছেন ৪৬ শতাংশ ভোট, অন্যদিকে ট্রাম্প ৪৩ শতাংশ পেয়েছেন। দুই প্রার্থীর মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে আভাস পাওয়া গেছে।

অন্যদিকে কমলা বলেছেন, যদি তিনি নির্বাচিত হন, তাহলে পুতিনের সঙ্গে একান্ত বৈঠক করবেন না, যদি ইউক্রেনের প্রতিনিধি সেখানে উপস্থিত না থাকেন। সোমবার সিবিএসের সঙ্গে সাক্ষাৎকারে তিনি এসব কথা বলেন।

কমলা বলেন, পুতিনের সঙ্গে বৈঠক ইউক্রেনের প্রতিনিধি ছাড়া হবে না। কারণ, ইউক্রেনের ভবিষ্যৎ নিয়ে তাদের কথা বলা জরুরি। প্রেসিডেন্ট জো বাইডেনের প্রশাসন ইতোমধ্যে পুতিনের সঙ্গে আলোচনা প্রত্যাখ্যান করেছে। কমলাও একই নীতি অনুসরণের অঙ্গীকার করলেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button