USA

তহবিল সংগ্রহে ব্যর্থতা, মন খারাপ ট্রাম্পের

আগামী ৫ নভেম্বর মার্কিন প্রেসিডেন্ট নির্বাচন। রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্প নির্বাচনী তহবিল গঠন করতে হিমশিম খাচ্ছেন। এজন্য সাবেক প্রেসিডেন্টের মন ভালো নেই। তিনি রীতিমতো হতাশ। অন্যদিকে, ডেমোক্র্যাট প্রার্থী কমলা হ্যারিস ট্রাম্পের স্বাস্থ্যবিষয়ক তথ্য প্রকাশ করার দাবি তুলেছেন। তিনি মনে করেন, ট্রাম্পের চেয়ে তাঁর স্বাস্থ্য যথেষ্ট ভালো। নির্বাচনে কৃষ্ণাঙ্গ ভোটারদের মধ্যে ট্রাম্পের জনপ্রিয়তা বাড়ছে বলে এক জরিপে উঠে এসেছে। 

গত সেপ্টেম্বরের শেষ রোববার নিউইয়র্ক শহরের ট্রাম্প টাওয়ারের অ্যাপার্টমেন্টে রিপাবলিকান পার্টির সমর্থক ধনীদের নিয়ে ডিনারের আয়োজন করেন ট্রাম্প। কিন্তু এই আয়োজন থেকে নির্বাচনী তহবিলের ব্যাপারে আশানুরূপ সাড়া পাননি তিনি। ডিনারে উপস্থিত ছিলেন পল সিঙ্গারের মতো বিলিয়নিয়র, যারা নির্বাচনে রিপাবলিকানদের তহবিল গঠনে সহায়তা করে থাকেন। আরও ছিলেন ওয়ারেন স্টিফেনস, বেটসি ডিভোস ও জো রিকেটসের মতো ধনকুবের। কিন্তু ট্রাম্পের মন খারাপ ছিল। কারণ, তিনি ধনকুবেরদের কাছ থেকে আশানুরূপ সাড়া পাচ্ছিলেন না। তিনি বলেন, নির্বাচনে জিততে দাতাদের আরও সহায়তা তাঁর লাগবে। ট্রাম্পের মন খারাপের আরেকটি কারণ, ইহুদি ভোটার। তাঁর দাবি, যে ইসরায়েলের জন্য এতকিছু করেছেন, সেই ইহুদিরা তাঁর পেছন থেকে সরে দাঁড়াচ্ছে। 

অন্যদিকে, কমলা হ্যারিস তিন মাসেরও (জুলাই, আগস্ট ও সেপ্টেম্বর) কম সময়ে ১ বিলিয়ন ডলার তহবিল সংগ্রহ করতে সক্ষম হয়েছেন, যা ট্রাম্পের সারা বছর জোগাড় করা অর্থের চেয়েও বেশি। ম্যানহ্যাটনে ট্রাম্প যখন তহবিল সংগ্রহে ধনকুবেরদের সঙ্গে মিলিত হন, তখন লস অ্যাঞ্জেলেসের একটি ইভেন্টে ২৮ মিলিয়ন ডলার সংগ্রহ করতে সক্ষম হন কমলা। 

এদিকে, কমলা হ্যারিসের স্বাস্থ্যসংক্রান্ত একটি মেডিকেল রিপোর্ট প্রকাশ হয়েছে। তাতে বলা হয়েছে, কমলার স্বাস্থ্য চমৎকার এবং তিনি  প্রেসিডেন্ট হিসেবে কাজ করার জন্য প্রয়োজনীয় শারীরিক ও মানসিক সুস্বাস্থ্যের অধিকারী। কমলার দাবি, ট্রাম্পের চেয়ে তাঁর স্বাস্থ্য যথেষ্ট ভালো। তিনি ট্রাম্পের স্বাস্থ্যবিষয়ক তথ্য প্রকাশের দাবি জানিয়েছেন। 

অন্যদিকে, কৃষ্ণাঙ্গ ও হিস্পানিক ভোটারদের মধ্যে ট্রাম্পের জনপ্রিয়তা বেড়েছে বলে এক জরিপে উঠে এসেছে। ট্রাম্পের ‘আমেরিকা ফার্স্ট’ নীতির কারণে এই পরিবর্তন ঘটেছে। নিউইয়র্ক টাইমস ও সিয়েনা কলেজের জরিপ অনুসারে, কৃষ্ণাঙ্গ ও হিস্পানিক ভোটারদের মধ্যে ট্রাম্প অপ্রত্যাশিতভাবে ভালো করছেন। ১৫ শতাংশ কৃষ্ণাঙ্গ ভোটার তাঁকে সমর্থন দেওয়ার পরিকল্পনা করছেন। নিউইয়র্ক টাইমস, ইন্ডিপেন্ডেন্ট

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button