Science & Tech

নাসার রিসাইকেল চ্যালেঞ্জে অংশ নিয়ে দেড় কোটি মার্কিন ডলার জেতার সুযোগ

১৯৭০ সালে অ্যাপোলো-১৩ অভিযানের নভোচারীরা যখন পৃথিবীর উদ্দেশ্যে বলেছিলেন, ‘হিউস্টন, আমরা একটি সমস্যা দেখছি,’ তখন নাসা পৃথিবী থেকে রেডিও যোগাযোগের মাধ্যমে সেই সমস্যার সমাধান করেছিল। আজ আবার নাসা একটি সমস্যার মুখোমুখি। কিন্তু এবারের সমাধান আপনিও দিতে পারেন। এবং এতে আপনার জন্য অপেক্ষা করছে বিশাল অঙ্কের আর্থিক পুরস্কার।

নাসা বর্তমানে চাঁদে দীর্ঘ মেয়াদে অভিযান চালানোর প্রস্তুতি নিচ্ছে। কিন্তু এই অভিযানে তৈরি হতে পারে বিশাল পরিমাণে বর্জ্য। তাই কীভাবে মহাকাশে বর্জ্য কমানো যায়, বা সৃষ্ট বর্জ্য কীভাবে পুনর্ব্যবহার করা যায়—এই প্রশ্নগুলোর উত্তর খুঁজছে নাসা। সাধারণ মানুষের উদ্ভাবনী ধারণার ওপর নির্ভর করে, নাসা চালু করেছে ‘লুনা রিসাইকেল চ্যালেঞ্জ’।

এই প্রতিযোগিতায় অংশগ্রহণকারীদের কাছ থেকে নাসা চায় পুনর্ব্যবহারযোগ্য ধারণা ও নকশা, যা মহাকাশে বর্জ্য ব্যবস্থাপনায় কাজে আসবে এবং চন্দ্র অভিযানের স্থায়িত্ব বাড়াতে সহায়তা করবে। প্রথম পর্বে নাসা একটি কল্পিত ৩৬৫ দিনের চন্দ্র অভিযানের দৃশ্যকল্প প্রকাশ করেছে, যেখানে অংশগ্রহণকারীরা এই সমস্যার সমাধান খুঁজবেন। ধারণা জমা দেওয়ার শেষ তারিখ ২০২৫ সালের ৩১ মার্চ। মে মাসে বিজয়ীর নাম ঘোষণা করা হবে, যার পুরস্কার ছয় লাখ মার্কিন ডলার।  

দ্বিতীয় পর্বে প্রথম পর্বের বিজয়ীদের নকশার উপর ভিত্তি করে একটি কার্যকর নমুনা তৈরি করতে বলা হবে। এখানে সেরা কার্যকর নমুনা জিততে পারে ১ কোটি ৪০ লাখ মার্কিন ডলার এবং সেরা ডিজিটাল টুইন পাবে ছয় লাখ ডলার। তবে, যারা প্রথম পর্বে অংশগ্রহণ করবেন না, তারা দ্বিতীয় পর্বেও অংশ নিতে পারবেন না।

নাসার বিশ্বাস, মহাকাশে বর্জ্য ব্যবস্থাপনার এই উদ্ভাবনী ধারণাগুলো পৃথিবীর জন্যও নতুন এবং কার্যকরী পুনর্ব্যবহারযোগ্য বর্জ্য ব্যবস্থাপনার পথ তৈরি করতে পারে। আপনি যদি কোনো নতুন, অভিনব ধারণা বা নকশা নিয়ে ভেবে থাকেন, তাহলে আজই নিবন্ধন করুন এবং এই চ্যালেঞ্জে অংশ নিন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button