International

‘মার্কিন তহবিল শেষ হওয়ায় উল্লাস করছে পুতিন’

রাশিয়ার আগ্রাসনের পর থেকেই ইউক্রেনকে সামরিক ও আর্থিক সহায়তা করে আসছে যুক্তরাষ্ট্র। তবে প্রতিনিধি পরিষদে সংখ্যাগরিষ্ঠ রিপাবলিকান এবার বেঁকে বসায় মার্কিন সহায়তা তহবিলে টান পড়েছে। এতেই বেশ সোচ্চার হয়ে উঠেছেন ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কি। তাঁর দাবি, ইউক্রেনকে সাহায্য দেওয়ার ক্ষেত্রে যুক্তরাষ্ট্রের এই বিলম্ব রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের ‘স্বপ্ন’ পূরণ করেছে। উল্লাস করছেন তিনি। 

সোমবার ওয়াশিংটনে যাওয়ার আগে ন্যাশনাল ডিফেন্স ইউনিভার্সিটিতে সেনাদের উদ্দেশে বক্তৃতাকালে মার্কিন সামরিক সহায়তা অব্যাহত রাখার জন্য আবেগপ্রবণ আবেদন জানিয়েছেন জেলেনস্কি। 

তিনি সতর্ক করে বলেন, রাশিয়ার আক্রমণ পরাস্ত করতে সহায়তায় ব্যর্থ হলে তা আসলে ইউরোপে গণতন্ত্রকে ধ্বংস করার বিষয়ে ক্রেমলিনের ‘স্বপ্ন’ পূরণ করবে।

গত সপ্তাহে ইউক্রেনের জন্য বিপুল অঙ্কের একটি সহায়তা প্রস্তাব আটকে দেয় মার্কিন রিপাবলিকানরা। যদিও বাইডেন প্রশাসন আগেই সতর্ক করে দেয় যে অনুমোদন দেওয়া না হলে ইউক্রেনের জন্য মার্কিন সহায়তা তহবিল শিগগিরই শেষ হয়ে যেতে পারে। 

এ অবস্থায় ইউক্রেনে মার্কিন সহায়তা আটকে দেওয়া রিপাবলিকানদের কার্যত তিরস্কার করে জেলেনস্কি বলেন, রাজনীতিবিদদের সৈনিকের সঙ্গে বিশ্বাসঘাতকতা করা উচিত নয়। তাঁর দাবি, মার্কিন সাহায্যের তহবিল শেষ হয়ে আসায় রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন উল্লাস করছেন। যদি কেউ ক্যাপিটল হিলে অমীমাংসিত সমস্যাগুলোর কারণে অনুপ্রাণিত হয়ে থাকেন, তবে তা কেবল পুতিন এবং তাঁর অসুস্থ চক্র। সহায়তায় বিলম্ব হতে দেখলে তারা তাদের স্বপ্ন সত্যি হতে দেখেন। 

মার্কিন প্রেসিডেন্ট জো বাইডেন জেলেনস্কিকে হোয়াইট হাউসে আমন্ত্রণ জানিয়েছেন। সফরে বাইডেন ও রিপাবলিকান নেতা ও হাউস অব রিপ্রেজেন্টেটিভসের স্পিকার মাইক জনসনসহ কংগ্রেস নেতাদের সঙ্গে দেখা করার কথা রয়েছে তাঁর। খবর সিএনএনের। 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button