Bangladesh

শোকজ তলব জরিমানার পরও বেপরোয়া প্রার্থীরা, হামলা ভাঙচুর আগুন গুলি থামছে না

প্রার্থী ও মাঠ প্রশাসন কাউকেই বাগে আনতে পারছে না নির্বাচন কমিশন (ইসি)। প্রার্থীদের বিরুদ্ধে উঠছে একের পর এক আচরণবিধি লঙ্ঘনের অভিযোগ। চলছে প্রতিপক্ষের সমর্থক ও ভোটারদের ভয়ভীতি দেখানো। এমনকি প্রকাশ্যে জনসভায় প্রতিপক্ষকে হুমকি দেওয়া হচ্ছে। পিছিয়ে নেই মাঠ প্রশাসনও। তাদের বিরুদ্ধে নির্লিপ্ততা ও পক্ষপাতমূলক আচরণের অভিযোগ জমা হচ্ছে প্রতিনিয়ত। এসব অভিযোগ নিষ্পত্তি করতে হাঁপিয়ে উঠছে সাংবিধানিক সংস্থাটি। এমন পরিস্থিতিতে প্রার্থীদের নিয়ে বিশেষ বৈঠকের জন্য ৩০০ আসনের রিটার্নিং কর্মকর্তার কাছে নির্দেশ পাঠিয়েছে ইসি।

এর আগে ইসির করা শোকজ, সতর্ক, মামলা দায়ের এবং প্রার্থিতা বাতিলের হুমকি– কোনো কিছুই পরোয়া করছেন না প্রার্থীরা। পাশাপাশি একাধিক জেলার ডিসি, এসপিসহ শতাধিক ওসি প্রত্যাহার করা হলেও মাঠ প্রশাসনকে আয়ত্তে আনা সম্ভব হচ্ছে না। যদিও মাঠ প্রশাসনের এমন নাজুক পরিস্থিতির কথা প্রকাশ্যে স্বীকার করছেন না ইসির শীর্ষ কর্তারা।

নির্বাচন কমিশনার মো. আলমগীর জানিয়েছেন, কমিশনের কাছে যখনই অভিযোগ আসছে, তখনই তা আমলে নিয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া হচ্ছে। সাধারণ ভোটারদের ভয়ভীতি ও শঙ্কা দূর করতে কমিশন এবং মাঠ প্রশাসন সাধ্যমতো চেষ্টা চালাচ্ছে।

জানা গেছে, এরই মধ্যে দুই শতাধিক প্রার্থীকে আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে ইসির পক্ষ থেকে শোকজ বা ব্যক্তিগতভাবে উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে বলা হয়েছে। বেশ কয়েকটি ঘটনায় ইসি গঠিত নির্বাচনী তদন্ত কমিটি শাস্তিমূলক ব্যবস্থা নেওয়ার সুপারিশ করেছে। এসব সুপারিশের আলোকে ঝিনাইদহ ও চট্টগ্রামের দুই এমপির বিরুদ্ধে মামলার নির্দেশ দিয়েছে ইসি। গতকাল সোমবার কুমিল্লা-৬ আসনের আওয়ামী লীগ প্রার্থী আ ক ম বাহাউদ্দিন বাহারের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা নিতে সুপারিশ করেছে নির্বাচনী অনুসন্ধান কমিটি। ইসি গঠিত এই কমিটি বাহারের বিরুদ্ধে গণমাধ্যমকর্মীর ওপর হামলার অভিযোগ প্রমাণ হওয়ার প্রেক্ষাপটে এ সুপারিশ করে। কমিটি সুপারিশে আরপিওর সংশ্লিষ্ট ধারা উল্লেখ করে এক থেকে পাঁচ বছরের সাজা ও অর্থদণ্ড এবং নির্বাচনী আচরণবিধি লঙ্ঘনের দায়ে সর্বোচ্চ ছয় মাসের সাজা ও ৫০ হাজার টাকা জরিমানার বিষয়টিও উল্লেখ করেছে।

এ ছাড়া নির্বাচনী এলাকায় এক উঠান বৈঠকে ‘যদি বিএনপি এবং জামায়াতের কোনো কর্মীকে কোনো প্রার্থীর পক্ষে পাওয়া যায়, তার হাত-ঠ্যাং ভেঙে দেবেন আপনারা, আমি আ ক ম বাহাউদ্দিন আপনাদের সঙ্গে আছি’ মর্মে বক্তব্য দেন তিনি। অনুসন্ধান কমিটি এ বক্তব্যকে আচরণবিধির লঙ্ঘন উল্লেখ করে একই ধরনের আইনানুগ ব্যবস্থারও সুপারিশ করেছে।

এদিকে রাতে এমপি বাহার এবং বরগুনা-১ আসনের আওয়ামী লীগ প্রার্থী ধীরেন্দ্র দেবনাথ শম্ভুকে ইসিতে হাজির হয়ে ব্যাখ্যা দিতে তলব করা হয়েছে।

এর আগে আচরণ বিধিমালা ভঙ্গের দায়ে চট্টগ্রাম-১৬ আসনের মোস্তাফিজুর রহমান চৌধুরী এবং ঝিনাইদহ-১ আসনের আবদুল হাইয়ের বিরুদ্ধে মামলার নির্দেশ দিয়েছে ইসি।

হবিগঞ্জের ডিসিসহ তিন ওসিকে বদলির নির্দেশ

হবিগঞ্জ জেলা প্রশাসকসহ তিন থানার ওসিকে প্রত্যাহারের সিদ্ধান্ত নিয়েছে ইসি। গতকাল এ-সংক্রান্ত পৃথক চিঠি জনপ্রশাসন মন্ত্রণালয় সিনিয়র সচিব ও জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে পাঠানো হয়েছে। চিঠিতে এসব কর্মকর্তাকে প্রত্যাহার করে সেখানে উপযুক্ত কাউকে বদলি করতে নির্দেশ দেওয়া হয়েছে।

চিঠিতে বলা হয়, নির্বাচন সুষ্ঠু ও নিরপেক্ষভাবে অনুষ্ঠানের লক্ষ্যে হবিগঞ্জের জেলা প্রশাসককে প্রত্যাহারের জন্য কমিশন সিদ্ধান্ত দিয়েছে। এ ছাড়া জননিরাপত্তা বিভাগের সিনিয়র সচিবকে দেওয়া পৃথক চিঠিতে চাঁদপুরের মতলব (উত্তর) ও মাদারীপুরের ডাসার থানা এবং গাজীপুরের কালীগঞ্জ থানার পরিদর্শককে (তদন্ত) প্রত্যাহারের নির্দেশ দেওয়া হয়েছে।

বিভিন্ন স্থানে হামলা, ভাঙচুর ও হুমকি অব্যাহত 

সারাদেশেই প্রচারে আচরণবিধি লঙ্ঘন, বিরোধী শিবির ও ভোটারদের হুমকি, হামলা, ভাঙচুর অব্যাহত রয়েছে। পঞ্চগড়-১ আসনে নৌকাবিরোধীদের ঠ্যাং ভেঙে দেওয়ার হুমকি দিয়েছেন স্থানীয় এক আওয়ামী লীগ নেতা। গত রোববার রাতে উপজেলা সদরের অমরখানা ইউনিয়নের কাজিরহাট বাজারে নির্বাচনী সভায় বক্তব্যের সময় জেলা আওয়ামী লীগ নেতা ও অমরখানা ইউপি চেয়ারম্যান নুরুজ্জামান নুরু এ হুমকি দেন। বক্তব্যে তিনি বলেন, ‘যারা নৌকাকে ব্যবহার করে দীর্ঘদিন চলেছে, এখন বিরোধিতা করে, এদের চিহ্নিত করে রাখবেন। ভোটের পরে এসব লোককে নৌকার আশপাশে দেখলে প্রয়োজনবোধে তাদের ঠ্যাং ভেঙে দেওয়া হবে।’ 

রাতেই হুমকির এই ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়ে। এর আগে জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক আরিফুল ইসলাম পল্লব এক সভায় নৌকার বিরোধিতা করলে হাড্ডি ভেঙে দেওয়ার হুমকি দেন। রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক জহুরুল ইসলাম বলেন, বিষয়টি তদন্ত করে ব্যবস্থা নেওয়া হবে।

নৌকা ছাড়া অন্য মার্কার কোনো লোককে এলাকায় ঢুকতে না দিতে পাহারা বসাতে নেতাকর্মীকে আহ্বান জানিয়েছেন লালমনিরহাট-১ আসনে আওয়ামী লীগের প্রার্থী মোতাহার হোসেনের পিএস আবু বক্কর সিদ্দিক শ্যামল। গত রোববার রাত থেকে তাঁর এ বক্তব্যের ভিডিও ফেসবুকে ছড়িয়ে পড়ে। গত শনিবার রাতে হাতীবান্ধার গড্ডিমারী ইউনিয়নের দোয়ানী এলাকায় নির্বাচনী সভায় শ্যামল এমন বক্তব্য দেন। তাঁর বক্তব্যের পরই স্বতন্ত্র প্রার্থী আতাউর রহমান প্রধানের কর্মীদের গাড়ি ও অফিস ভাঙচুরের ঘটনা ঘটে। এ বিষয়ে জানতে শ্যামলের ফোন নম্বরে একাধিকবার কল করা হলেও তিনি সাড়া দেননি। 

নাটোর-৪ আসনে আওয়ামী লীগের প্রয়াত নেতা আব্দুল কুদ্দুসের ছেলে স্বতন্ত্র প্রার্থী আসিফ আবদুল্লাহ বিন কুদ্দুসের (ট্রাক মার্কা) পক্ষে কেউ ভোট চাইলে তাঁকে বেঁধে রাখতে নির্দেশ দিয়েছেন নৌকার প্রার্থী সিদ্দিকুর রহমান পাটোয়ারী। রোববার রাতে বড়াইগ্রাম উপজেলা সদর ইউনিয়নের ৭ নম্বর ওয়ার্ডের মৎস্যজীবী পাড়ায় এক নির্বাচনী সভায় তিনি এমন বক্তব্য দেন। তাঁর এ বক্তব্য সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। ভিডিওতে দেখা যায় সিদ্দিকুর বলছেন, ‘কোনো মেম্বার, চেয়ারম্যান এসে ট্রাক মার্কার ভোট চাইলে তাঁকে পিছমোড়া করে বেঁধে রাখবেন। কারণ মেম্বার, চেয়ারম্যান নৌকা নিয়ে নির্বাচিত হয়েছেন। তাদের নৌকার বাইরে যাওয়ার সুযোগ নেই।’

এ বিষয়ে সিদ্দিকুর রহমান পাটোয়ারীর সঙ্গে যোগাযোগ করা হলে তিনি বলেন, আমি কারও নাম উল্লেখ করে বক্তব্য দিইনি। এটা কথার কথা। তাই এটা আচরণবিধি লঙ্ঘনের আওতায় পড়বে না।

কুমিল্লা-৭ আসনেও ভোটারদের প্রচ্ছন্ন হুমকি দেওয়ার অভিযোগ পাওয়া গেছে নৌকার প্রার্থী ডা. প্রাণ গোপাল দত্তের সমর্থক উত্তর জেলা স্বেচ্ছাসেবক লীগের সদস্য মোস্তফা কামাল মামুনের বিরুদ্ধে। রোববার সন্ধ্যায় চান্দিনা উপজেলার নবাবপুর বাজারে নৌকার নির্বাচনী অফিসে এক সভায় এ হুমকি দেন তিনি। ভাইরাল হওয়া এক ভিডিওতে তাঁকে বলতে শোনা যায়, ‘সাবধান হয়ে যান, এখনও সময় আছে। নৌকাতে আসেন, না হয় এলাকা ছাড়েন। কারণ এলাকার কৃষক শ্রমিক জনতা মেহনতি মানুষ এক হয়ে গিয়েছে।’

এ প্রসঙ্গে স্বেচ্ছাসেবক লীগ নেতা মামুন বলেন, ‘ভাইরাল হওয়া ভিডিওটি আমার। তবে এখানে কিছু বক্তব্য এডিট করা হয়েছে, কথাটি অন্যভাবে বলেছিলাম।’ সহকারী রিটার্নিং কর্মকর্তা ও চান্দিনার ইউএনও জাবের মো. সোয়াইব বলেন, ‘ভিডিওটি পাওয়া গেছে, তদন্ত করে আইনগত ব্যবস্থা নেওয়া হবে।’

চট্টগ্রাম-৪ আসনের নৌকার প্রার্থীর পক্ষে প্রচারণায় সরকারি গাড়ি ব্যবহার করার অভিযোগ উঠেছে উপজেলা (ভারপ্রাপ্ত) চেয়ারম্যান জয়নব বিবি জুলির বিরুদ্ধে। গতকাল এ আসনে জাতীয় পার্টির প্রার্থী দিদারুল কবিরের পক্ষে দলটির সীতাকুণ্ড শাখার সভাপতি রেজাউল করিম ও সম্পাদক রফিকুল ইসলাম সহকারী রিটার্নিং কর্মকর্তার কাছে চিঠিতে এ অভিযোগ করেন। এ ঘটনায় আজ মঙ্গলবার জয়নব বেগমকে নির্বাচনী কর্মকর্তার কার্যালয়ে উপস্থিত হয়ে যথাযথ ব্যাখ্যা দিতে নির্দেশ দেওয়া হয়েছে। 

এদিকে দেয়ালে পোস্টার লাগানোয় আচরণবিধি লঙ্ঘনে নড়াইল-২ আসনে আওয়ামী লীগ প্রার্থী মাশরাফি বিন মুর্তজাসহ চার প্রার্থীকে ৩৫ হাজার টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গতকাল শহরের হামিদ ম্যানশন এলাকা থেকে ভ্রাম্যমাণ আদালতের বিচারক নির্বাহী ম্যাজিস্ট্রেট আনিসুর রহমান এ জরিমানা করেন। মাশরাফিকে ১৫ হাজার টাকা, জাতীয় পার্টির প্রার্থী ফায়েকুজ্জামান ফিরোজকে ১৫ হাজার, গণফ্রন্টের প্রার্থী লতিফুর রহমানকে ৩ হাজার এবং ইসলামী ঐক্যজোটের প্রার্থী মাহবুবুর রহমানকে ২ হাজার টাকা জরিমানা করা হয়। 

আচরণবিধি লঙ্ঘনের অভিযোগে মেহেরপুর-১ আসনের স্বতন্ত্র প্রার্থী অধ্যাপক আব্দুল মান্নান ও মেহেরপুর সদর উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অলক কুমার দাসকে শোকজ করেছে জেলা নির্বাচন অনুসন্ধান কমিটি। জেলা রিটার্নিং কর্মকর্তা ও জেলা প্রশাসক মোহাম্মদ শামীম হাসানের লিখিত অভিযোগের পরিপ্রেক্ষিতে তাদের রোববার রাতে শোকজ করা হয়। আগামীকাল বুধবার দুপুর ১২টার মধ্যে অধ্যাপক মান্নানকে এবং একই দিন সকাল ১০টার মধ্যে ডা. অলককে সশরীরে বা প্রতিনিধির মাধ্যমে নির্বাচন অনুসন্ধান কমিটির কার্যালয়ে উপস্থিত হয়ে ব্যাখ্যা দেওয়ার নির্দেশ দেওয়া হয়েছে।

সম্প্রতি জেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. অলককে স্বতন্ত্র প্রার্থী আব্দুল মান্নান ফোনে হুমকি দেন বলে অভিযোগ পাওয়া যায়, যা ভাইরাল হয়।

আচরণবিধি লঙ্ঘন করায় নারায়ণগঞ্জ-১ আসনের দুই ছাত্রলীগ নেতা এবং দুই ইউপি সদস্যকেও শোকজ নোটিশ পাঠিয়েছে জেলা নির্বাচনী অনুসন্ধান কমিটি। গতকাল কমিটির সভাপতি সিনিয়র সহকারী জজ শেখ আনিসুজ্জামান তাদের তলব করে লিখিত ব্যাখ্যা চেয়েছেন। আজ তাদের সশরীরে বা প্রতিনিধির মাধ্যমে নির্বাচন অনুসন্ধান কমিটির কার্যালয় উপস্থিত হয়ে ব্যাখ্যা দিতে হবে। তলব করা চারজনের মধ্যে ‘নৌকায় ভোট দিতে হবে, নয়তো পানি-গ্যাস-বিদ্যুৎ থাকবে না’– এমন বক্তব্য দেওয়া রূপগঞ্জ উপজেলা ছাত্রলীগের সাধারণ সম্পাদক শেখ ফরিদ ভূঁইয়া মাসুম রয়েছেন। অন্য তিনজন হলেন কায়েতপাড়া ইউপির ৯ নম্বর ওয়ার্ডের সদস্য সমসের আলী এবং একই ইউপির ৭, ৮ ও ৯ নম্বর ওয়ার্ডের সংরক্ষিত নারী সদস্য রীতা আক্তার এবং কায়েতপাড়া ইউনিয়ন ছাত্রলীগের সাধারণ সম্পাদক নাদিম হোসেন।

চট্টগ্রামে মামলা হচ্ছে নৌকার প্রার্থীর বিরুদ্ধে

সাংবাদিক লাঞ্ছনার অভিযোগে চট্টগ্রাম-১৬ আসনে নৌকার প্রার্থী মোস্তাফিজুর রহমান চৌধুরীর বিরুদ্ধে আজ মামলা করবে ইসি। গতকাল বাঁশখালী উপজেলা নির্বাচন কর্মকর্তা মুহাম্মদ হারুন মোল্লা এ তথ্য নিশ্চিত করেছেন। ২৪ ডিসেম্বর উপজেলা নির্বাচন কর্মকর্তাকে মামলা করতে নির্দেশ দেয় ইসি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button