Bangladesh

ই–কমার্স প্রতিষ্ঠান: সব গ্রাহক এখনো টাকা ফেরত পাননিই–কমার্স প্রতিষ্ঠান, অভিযুক্ত প্রতিষ্ঠানের সংখ্যা বাড়ছে। ২০২১ সালের ৩০ জুনের পর গ্রাহকদের পাওনা দাঁড়িয়েছে ৫৩০ কোটি টাকা।

কোনো কোনো ই–কমার্স প্রতিষ্ঠান ফেরত দিয়েছে আংশিক টাকা, কোনোটি এক টাকাও ফেরত দেয়নি। আবার কোনো প্রতিষ্ঠানের কাছে পরিপূর্ণ হিসাবই নেই। অর্থাৎ প্রতিষ্ঠান জানে না তার কাছে গ্রাহকেরা কত টাকা পাবেন। কোনোটির সব সম্পত্তি জব্দ করা আছে আদালতের নির্দেশে। এ  ছাড়া কোনো কোনো প্রতিষ্ঠান গ্রাহকদের কাছ থেকে টাকা নিয়ে পণ্য না দিলেও সেই টাকা আটকে আছে তৃতীয় পক্ষ বা পেমেন্ট গেটওয়ের কাছে।

বাণিজ্য মন্ত্রণালয়ের কেন্দ্রীয় ডিজিটাল কমার্স সেল বাংলাদেশ ব্যাংক থেকে তথ্য নিয়ে এ ধরনের ৩২টি ই–কমার্স প্রতিষ্ঠানের একটি তালিকা তৈরি করেছে। গতকাল বৃহস্পতিবার পর্যন্ত এসব প্রতিষ্ঠানের কাছে গ্রাহকদের পাওনা ছিল ৫৩১ কোটি টাকা। এর মধ্যে গ্রাহকেরা ফেরত পেয়েছেন ৩৮২ কোটি টাকা।

বাকি ১৪৯ কোটি টাকার জন্য এখনো গ্রাহকেরা ঘুরছেন। উপায় না পেয়ে তাঁরা বাণিজ্য মন্ত্রণালয়ে আবেদন করছেন। কেউ কেউ সরাসরি যোগাযোগ করছেন ই–কমার্স প্রতিষ্ঠানে। এমনকি গেটওয়ে প্রতিষ্ঠানগুলোতেও ধরনা দিচ্ছেন কিছু গ্রাহক। কিন্তু সব মিলিয়ে প্রতিকার মিলছে সামান্যই।

‘এ টাকা নিয়ে আমরা বিরক্ত। আসলে ইভ্যালির গ্রাহকদের যে টাকা আটকে আছে, তা ফেরত দেওয়ার যথাযথ জায়গা পাচ্ছি না।’

তানভীর আহমেদ, নগদের ব্যবস্থাপনা পরিচালক (এমডি)

এ নিয়ে জানতে চাইলে বাণিজ্যসচিব তপন কান্তি ঘোষ গত সোমবার প্রথম আলোকে বলেন, ‘২০২১ সালের ৩০ জুনের পরের টাকা গ্রাহকদের ফেরত দেওয়ার প্রক্রিয়ার সঙ্গে কয়েকটি পক্ষ জড়িত।

তবে তাঁদের টাকা ফেরত দিতে কেন্দ্রীয় ডিজিটাল ই–কমার্স সেল আন্তরিকতার সঙ্গেই কাজ করছে। আর কাজ করছে বলেই এ পর্যন্ত ৩৮২ কোটি টাকা ফেরত পেয়েছেন গ্রাহকেরা।’

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, আলোচ্য ৩২টিসহ বাংলাদেশ ফাইন্যান্সিয়াল ইনটেলিজেন্স ইউনিট (বিএফআইইউ) ৫০টি ই–কমার্স প্রতিষ্ঠানের বিরুদ্ধে ওঠা অভিযোগ নিয়ে কাজ করছে। এর মধ্যে গত ১৩ জুলাই অনুষ্ঠিত এক বৈঠকে গ্রাহকদের সঙ্গে অভিযুক্ত প্রধান কয়েকটি ই–কমার্স প্রতিষ্ঠানের কাছে গ্রাহকদের পাওনা–সম্পর্কিত তথ্য উঠে এসেছে।

‘দেখা যাচ্ছে, অনেক ই–কমার্স প্রতিষ্ঠান এখনো গ্রাহকদের টাকা পরিশোধে অসহযোগিতা করছে। সরকার কঠোর থাকলে তারা তা করতে পারবে না। আর কারিগরি কোনো সমস্যা থাকলে সরকার প্রয়োজনে বিশেষজ্ঞদের নিয়োগ দিতে পারে। ডিজিটাল কমার্স সেল গ্রাহকদের টাকা পরিশোধের ব্যবস্থা করতে কতটা নিবেদিতপ্রাণ–সেটও দেখার বিষয়।’

অধ্যাপক সুবর্ণ বড়ুয়া, ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের

ইভ্যালির গ্রাহকদের পাওনা অজানা

বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, ইভ্যালিতে গ্রাহকদের কত টাকা পাওনা তার সঠিক হিসাব তাদের কাছে নেই। তবে ২০২১ সালের ৩০ জুনের পর ইভ্যালিতে আটকে ছিল গ্রাহকদের ২৬ কোটি টাকা। এর মধ্যে মোবাইলে আর্থিক সেবাদাতা (এমএফএস) প্রতিষ্ঠান নগদে ১৮ কোটি, বিকাশে প্রায় ৫ কোটি এবং গেটওয়ে প্রতিষ্ঠান এসএসএলে ৩ কোটি টাকা ছিল।

নগদ থেকে ১ কোটি ৫ লাখ, বিকাশ থেকে ২ কোটি ২৮ লাখ পাওয়ার পাশাপাশি এসএসএল থেকেও টাকা পেয়েছে ইভ্যালি। প্রতিষ্ঠানটি সব মিলিয়ে ১০ কোটি টাকা ফেরত দিয়েছে গ্রাহকদের।

নগদের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) তানভীর আহমেদ গত মঙ্গলবার প্রথম আলোকে বলেন, ‘এ টাকা নিয়ে আমরা বিরক্ত। আসলে ইভ্যালির গ্রাহকদের যে টাকা আটকে আছে, তা ফেরত দেওয়ার যথাযথ জায়গা পাচ্ছি না।’

আলেশা মার্টের সম্পদ জব্দের নির্দেশ

বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, পুলিশের অপরাধ তদন্ত বিভাগের (সিআইডি) করা মানি লন্ডারিং–বিষয়ক এক মামলার শুনানির পর আলেশা মার্টের সব সম্পদ জব্দের নির্দেশনা জারি করা হয়েছে।

তবে আলেশা মার্টের চেয়ারম্যান মো. মঞ্জুর আলম শিকদার বাণিজ্য মন্ত্রণালয়কে জানিয়েছেন, গ্রাহকদের ৪২ কোটি ৪৩ লাখ টাকা আলেশা মার্ট হয়ে গেটওয়ে এসএসএলের কাছে ছিল। এর মধ্যে ৪০ কোটি টাকা ফেরত পেয়েছেন গ্রাহকেরা। বাকি ২ কোটি ৭০ লাখ টাকা ফেরত দিতে ১৫৯ জনের একটি তালিকা বাণিজ্য মন্ত্রণালয়ে এসেছে। বাংলাদেশ ব্যাংক মতামত দিয়েছে, এ টাকা ফেরত দেওয়া যেতে পারে।

বাণিজ্য মন্ত্রণালয়ের কাছে তথ্য রয়েছে, ২০২১ সালের ৩০ জুনের আগে আলেশা মার্টের কাছে ৮ হাজার ২৮৮ জন গ্রাহকের ১১৬ কোটি টাকা আটকে রয়েছে।

মামলা প্রত্যাহার করেছে নগদ

প্রতারণার মাধ্যমে দুই দিনে নগদের ৪৭ কোটি ৪৩ লাখ ১৮ হাজার ৯৬৩ টাকা হাতিয়ে নেয় সিরাজগঞ্জ শপ ডটকম, এমন অভিযোগে ২০২১ সালের অক্টোবরে প্রতিষ্ঠানটির মালিক জুয়েল রানার বিরুদ্ধে মামলা করে নগদ।

মামলায় নগদের অভিযোগ ছিল, ২০২১ সালের ৩০ ও ৩১ আগস্ট সিরাজগঞ্জ শপ থেকে বিভিন্ন নগদ হিসাবে গ্রাহকের টাকা ফেরত দেওয়ার জন্য একের পর এক ‘রিফান্ড রিকোয়েস্ট’ পাঠিয়ে এ টাকা হাতিয়ে নেওয়া হয়েছে। ঘটনা জানার পর সিরাজগঞ্জ শপে কয়েক হাজার হিসাবে লেনদেন বন্ধ করে দেয় নগদ। তবে অধিকাংশ টাকা যে সব হিসাবে গেছে, সেগুলো সিরাজগঞ্জ শপের মালিক জুয়েল রানা ও তাঁর স্বজনদের।

জানতে চাইলে নগদের এমডি তানভীর আহমেদ প্রথম আলোকে বলেন, ‘এ মামলা প্রত্যাহারের জন্য অনেক চাপ ছিল। তাই তা প্রত্যাহার করে নিয়েছি।’

এদিকে বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, জুয়েল রানার দাবি অনুযায়ী সিরাজগঞ্জ শপের কাছে ২ হাজার ৭০০ গ্রাহকের পাওনা ১৪ কোটি টাকা। যদিও গ্রাহকদের তালিকা মন্ত্রণালয়ে জমা দেয়নি সিরাজগঞ্জ শপ।

ধামাকার মানি লন্ডারিং ১১৬ কোটি

বাণিজ্য মন্ত্রণালয় বলেছে, ধামাকা শপিং হচ্ছে ইনভেরিয়েন্ট গ্রুপের একটি প্রতিষ্ঠান। এর এমডি জসিম উদ্দিন চিশতী জানিয়েছেন, তাঁর প্রতিষ্ঠানের বিরুদ্ধে ১১৬ কোটি টাকার মানি লন্ডারিংয়ের অভিযোগ আনা হয়েছে।

এই মামলার অন্য আসামিরা হলেন ইনভেরিয়েন্ট টেলিকম বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক জসীম উদ্দিন চিশতীর স্ত্রী সাইদা রোকসানা খানম, তিন ছেলে তাশফির রেদোয়ান চিশতী, নাজিমউদ্দীন আসিফ ও মাশফিক রেদোয়ান চিশতী এবং পরিচালক সাফওয়ান আহমেদ। এর বাইরে গ্রাহক ও মার্চেন্টদের পাওনা রয়েছে আরও ১০০ কোটি টাকা।

তবে ২০২১ সালের ৩০ জুনের পর প্রতিষ্ঠানটির কাছে গ্রাহকদের পাওনা দাঁড়ায় ১ কোটি ২৬ লাখ টাকা। গ্রাহকেরা ফেরত পেয়েছেন ৮৯ লাখ টাকা।

দালাল প্লাসের অসহযোগিতা

দালাল প্লাসের অন্যতম কর্ণধার আবু জুবায়ের হোসেন ওরফে রাব্বি বাণিজ্য মন্ত্রণালয়কে জানান, দেশে কোভিড শুরুর এক বছরের মাথায় ব্যবসা শুরু করে দালাল প্লাস। ২০২১ সালের ৩০ জুনের পর প্রতিষ্ঠানটির কাছে গ্রাহকদের পাওনা দাঁড়ায় ৩৩ কোটি টাকা।

এর মধ্যে পেমেন্ট গেটওয়ে এসএসএলের কাছে ৭ কোটি এবং সূর্যমুখী লিমিটেডের কাছে ২৬ কোটি টাকা আটকে ছিল। গ্রাহকেরা ফেরত পেয়েছেন ১৮ কোটি টাকা। এখনো গ্রাহকদের পাওনা রয়েছে ১৫ কোটি টাকা।

বাণিজ্য মন্ত্রণালয় বলছে, পেমেন্ট গেটওয়ে সূর্যমুখী লিমিটেডের কাছ থেকে দালাল প্লাসের কাছে ৪ হাজার ৩৮০ জন গ্রাহকের একটা তালিকা দেওয়া হয়েছে। কিন্তু প্রতিষ্ঠানটি টাকা ফেরত দিয়েছে ২ হাজার ৪২০ জনের। বাকি টাকা দালাল প্লাসের অসহযোগিতার কারণে ফেরত দেওয়া যাচ্ছে না।

কিউকম এখনো ৮১ কোটি টাকা দেয়নি

বাণিজ্য মন্ত্রণালয়ের হিসাব অনুযায়ী কিউকমের কাছে গ্রাহকদের পাওনা ছিল ৩৮৯ কোটি টাকা। এর পেমেন্ট গেটওয়ে প্রতিষ্ঠান ফস্টার করপোরেশন। মোট টাকা থেকে ৪৩ হাজার ৭২৬ জন গ্রাহককে ৩০৮ কোটি টাকা ফেরত দিয়েছে কিউকম। আরও বাকি আছে ৮১ কোটি টাকা।

কিউকম ও ফস্টারের দ্বন্দ্বের কারণেও গ্রাহকেরা টাকা পাচ্ছেন না বলে জানা গেছে। গত ২৫ মে কিউকমের এমডি রিপন মিয়া ই–মেইলে ফস্টার থেকে টাকা ফেরত আনতে বাণিজ্য মন্ত্রণালয়কে অনুরোধ জানান। এর ঠিক এক মাস পর গত ২৫ জুন ফস্টার বাণিজ্য মন্ত্রণালয়ে ওই সময়ের ৮২ কোটি টাকা ফেরত দিতে ২২ হাজার ৭২৪ জনের একটি তালিকা পাঠায়। কিউকমকেও দেওয়া হয় এ তালিকার লিঙ্ক।

অভিযুক্ত প্রতিষ্ঠান বেড়ে ৩৩টি

বাংলাদেশ ব্যাংক থেকে তথ্য নিয়ে বাণিজ্য মন্ত্রণালয় এখন অভিযুক্ত ৩৩টি প্রতিষ্ঠানের একটি তালিকা করেছে। এর মধ্যে ১৮টি প্রতিষ্ঠানই গ্রাহকদের টাকা ফেরত দেয়নি। যদিও কয়েকটি প্রতিষ্ঠানের ফেরত না দেওয়া টাকার পরিমাণ বেশি নয়।

টাকা ফেরত না দেওয়া প্রতিষ্ঠানগুলোর অন্যতম হচ্ছে নিডস, টোয়েন্টিফোর টিকেটি, ই–অরেঞ্জ, উইকুম, আকাশনীল, আমার বাজার, আস্থার প্রতীক, বাড়ির দোকান ডটকম, ইনফিনিটি মার্কেটিং, নিডল করপোরেশন, এয়ারমল, বগুড়া ইশপ, ফানাম ডট কম, লাকসুরা এন্টারপ্রাইজ, পল্লী স্টোর এবং ই নিডস।

জানতে চাইলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের ইন্টারন্যাশনাল বিজনেস বিভাগের অধ্যাপক সুবর্ণ বড়ুয়া প্রথম আলোকে বলেন, ‘দেখা যাচ্ছে, অনেক ই–কমার্স প্রতিষ্ঠান এখনো গ্রাহকদের টাকা পরিশোধে অসহযোগিতা করছে। সরকার কঠোর থাকলে তারা তা করতে পারবে না। আর কারিগরি কোনো সমস্যা থাকলে সরকার প্রয়োজনে বিশেষজ্ঞদের নিয়োগ দিতে পারে। ডিজিটাল কমার্স সেল গ্রাহকদের টাকা পরিশোধের ব্যবস্থা করতে কতটা নিবেদিতপ্রাণ–সেটও দেখার বিষয়।’ ২০২১ সালের ৩০ জুনের আগের গ্রাহকদের কি টাকা ফেরত পাওয়ার কোনো আশা থাকতে পারে না, এমন প্রশ্নের জবাবে সুবর্ণ বড়ুয়া বলেন, ‘আশা করাই যায়। কিন্তু আশা পূরণের সম্ভাবনা একেবারেই ক্ষীণ।’

Show More

45 Comments

  1. you’re really a just right webmaster. The site loading pace is
    amazing. It kind of feels that you’re doing
    any unique trick. Moreover, The contents are masterwork.
    you’ve performed a magnificent process in this matter!

  2. Hello, I do believe your blog could be having
    web browser compatibility problems. Whenever I look at your
    blog in Safari, it looks fine but when opening in IE, it’s got some overlapping issues.
    I simply wanted to give you a quick heads up!

    Apart from that, great website!

  3. Excellent blog! Do you have any tips and hints for aspiring writers?
    I’m planning to start my own blog soon but
    I’m a little lost on everything. Would you propose starting
    with a free platform like WordPress or go for a
    paid option? There are so many options out there
    that I’m totally confused .. Any recommendations? Many thanks!

  4. Hey there! I know this is somewhat off topic but I was wondering
    which blog platform are you using for this website? I’m getting sick and tired of WordPress because I’ve had problems with hackers and
    I’m looking at options for another platform. I would be great if you could point me
    in the direction of a good platform.

  5. I’m pretty pleased to discover this site. I need to to thank you for ones time
    for this fantastic read!! I definitely enjoyed every part of it and i also have you bookmarked to check
    out new things on your website.

  6. hello!,I really like your writing so so much!
    proportion we be in contact extra approximately your post on AOL?

    I require an expert on this space to unravel my problem.
    May be that is you! Looking forward to peer you.

    Visit my web page: Divorce Coach

  7. When I originally commented I clicked the “Notify me when new comments are added” checkbox and
    now each time a comment is added I get three emails with
    the same comment. Is there any way you can remove me
    from that service? Bless you!

  8. Hi there! I could have sworn I’ve been to this website before but after reading through some
    of the post I realized it’s new to me. Anyways, I’m definitely glad I found it and I’ll be bookmarking
    and checking back frequently!

  9. We would like to thank you all over again for the wonderful ideas you gave Jeremy when preparing a
    post-graduate research plus, most importantly, pertaining to
    providing each of the ideas within a blog post. If we had known of your web-site a year ago, we might have
    been kept from the needless measures we were participating in.
    Thanks to you.

    Here is my web page Positive thinking

  10. Wonderful article! That is the type of info that should be shared
    across the internet. Disgrace on the seek engines for
    no longer positioning this publish upper!

    Come on over and discuss with my web site . Thanks =)

    my blog; Same Time

  11. Magnificent goods from you, man. I have take into accout your stuff
    previous to and you are simply extremely wonderful.
    I actually like what you’ve obtained right here, certainly
    like what you’re stating and the way by which you say it.
    You’re making it entertaining and you continue to care for to keep it wise.
    I can’t wait to read much more from you. This is actually a terrific web site.

  12. Thanks for a marvelous posting! I actually enjoyed reading it, you could be a great author.I will be sure to bookmark your blog and definitely will come back later in life.
    I want to encourage that you continue your great job, have a
    nice evening!

  13. Sweet blog! I found it while browsing on Yahoo News.

    Do you have any tips on how to get listed in Yahoo News?
    I’ve been trying for a while but I never seem to get there!
    Cheers

  14. Howdy just wanted to give you a quick heads up. The words in your
    content seem to be running off the screen in Opera.
    I’m not sure if this is a formatting issue or something to do with browser compatibility but
    I thought I’d post to let you know. The design and style look great though!
    Hope you get the issue resolved soon. Kudos

  15. The other day, while I was at work, my sister stole my apple ipad and tested to see
    if it can survive a forty foot drop, just so she can be a youtube sensation.
    My apple ipad is now broken and she has 83 views.
    I know this is completely off topic but I had to share
    it with someone!

  16. Wonderful beat ! I would like to apprentice
    at the same time as you amend your site, how can i subscribe for
    a blog site? The account helped me a applicable deal. I have been a little bit familiar of this your
    broadcast offered vibrant clear concept

  17. I woᥙld likе to express appreciation to this writer for bailing me
    oսt of thiѕ dilemma. Ꭱight after exploring thгoughout tһе
    internet and obtaining things which аre not pleasant, I assumed my life wɑs
    over. Βeing alive without the solutions tο the
    problеms you’ve fixed by waʏ of your main guideline
    іs a crucial cɑse, and the kind which might һave badly damaged
    my career іf I hadn’t encountered the website.
    Тhe understanding and kindness іn touching all the details was crucial.
    I am not ѕure what Ι wouⅼd һave done if I һad not come upon sucһ a solution ⅼike
    tһiѕ. І’m able to at thiѕ timе lⲟok ahead to my future.
    Tһanks for уoᥙr timе so much for the skilled аnd rеsults-oriented һelp.
    I wiⅼl not hesitate tο ѕuggest yߋur web site to any person wһo neeɗs guide on this area.

    Ⅿy website; furniture store singapore

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button