Trending

থাকতে পারে গোমূত্র ও গোবর, ভারতীয় খাদ্য পণ্য থেকে সাবধান

ভারতীয় খাদ্য ও পণ্য বিশ্বব্যাপী রপ্তানি হয়। মহামারী সত্ত্বেও, ২০২০ সালের প্রথমার্ধে, মার্কিন-ভারত বাণিজ্য ছিল ৩৫.৭ বিলিয়ন ডলার। যার মধ্যে ভারত থেকে রপ্তানির পরিমাণ ২২.৬৪ বিলিয়ন ডলার। ইউরোপীয় ইউনিয়নের সাথে, ভারতের বাণিজ্য ২০১৯ সালেও ছিল ৮০ বিলিয়ন ইউরো, যা এখন আরও বেশি। আবার, বাণিজ্য ভারসাম্য ভারতের পক্ষে। কানাডা এবং মধ্যপ্রাচ্যের ক্ষেত্রেও একই ঘটনা।

ভারত শুধু আইটি পণ্য (সফ্টওয়্যার) বা টেক্সটাইল রপ্তানি করে না; প্রসাধনী এবং খাদ্য সামগ্রী সহ অন্যান্য বহিরাগত পণ্য রয়েছে যা তারা রপ্তানি করে। এ পণ্যগুলি যে অস্বাস্থ্যকর অবস্থার মধ্যে উৎপাদিত হয় তা ছাড়াও, ভারতীয় খাদ্য পণ্যগুলোর অন্যান্য কিছু দিক রয়েছে যা স্পষ্ট স্বাস্থ্যের ঝুঁকি তৈরি করে।

ইউএস ফুড অ্যান্ড ড্রাগ অ্যাডমিনিস্ট্রেশন (এফডিএ) এর তদন্তে দেখা গেছে যে, অনেক ভারতীয় খাদ্য পণ্যে কেবল ইঁদুরের বিষ্ঠা, পালক এবং মৃত পোকামাকড় নয়, গোমূত্র এবং গোবরও রয়েছে। হ্যা, আপনি ঠিকই পরছেন। যুক্তরাষ্ট্রের এফডিএ দ্বারা ভারতীয় মশলাগুলির উপর পরিচালিত পরীক্ষায় দেখা গেছে যে, এগুলোর মধ্যে ১৮ শতাংশ গোমূত্র এবং গোবর রয়েছে। এফডিএ কানাডা, ব্রিটেন, ইউরোপীয় ইউনিয়ন, অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ডের সাথেও এই তথ্য শেয়ার করেছে।

২০১৫ সালের অক্টোবরে, বিবিসি ব্রিটেনে আমদানি করা ভারতীয় কসমেটিক পণ্যগুলিতে গোমূত্র এবং গোবর রয়েছে বলে অভিযোগ তদন্ত করে। বিবিসি ডকুমেন্টারি ঘটনাটি নিশ্চিত করেছে। ভারতীয় মিডিয়া আউটলেটগুলোও এটি জানিয়েছে, একটি প্রতিবেদনে বলা হয়েছে ‘আমাজনে গোমূত্র- এবং গোবর-ভিত্তিক সাবান’ বিক্রি হচ্ছে।

ভারত কেন খাদ্য পণ্য, প্রসাধনী এবং মশলাগুলিতে গোমূত্র এবং গোবর ব্যবহার করে? এটি হিন্দুধর্মের সাথে সম্পর্কযুক্ত যারা গরুকে পবিত্র বলে মনে করে — যাকে ‘গোমাতা’ (মা) হিসাবে উল্লেখ করা হয় এবং এর সাথে সম্পর্কিত সবকিছুকেও পবিত্র বলে মনে করা হয়। এটি চরম রূপ নিতে পারে। ভারতে অনেক লোক নিয়মিত গোমূত্র পান করে দাবি করে যে, এতে চিকিৎসার গুণ রয়েছে। করোনাভাইরাস মহামারীর পরিপ্রেক্ষিতে, সংক্রমণের বিরুদ্ধে সুরক্ষা হিসাবে লোকেদের গোবরের ঝোল ডুবিয়ে খাওয়ার পরামর্শ দেয়া হয়েছে। একই জাদুকরী নিরাময় বা করোনাভাইরাস সংক্রমণ থেকে অনাক্রম্যতার জন্য হিন্দু গোষ্ঠীগুলি গো-মূত্র পানের সেশনেরও আয়োজন করেছে।

গোমূত্র এবং গোবর ভারতে বড় ব্যবসা। ‘একজন উত্সাহী গো-মূত্র ক্রেতা হলেন যোগগুরু বাবা রামদেব, যার উদীয়মান ভোগ্যপণ্য সাম্রাজ্য ইউনিলিভার এবং নেসলের মতো প্রতিষ্ঠানগুলোকে চ্যালেঞ্জ করছে৷ জাফরান-পোশাক পরিহিত যোগ শিক্ষক এবং দুর্নীতিবিরোধী প্রচারক তার কোম্পানি পতঞ্জলি আয়ুর্বেদা লিমিটেড সাবান, অমৃত থেকে জীবাণুনাশক তৈরি করতে প্রতিদিন দেড় লক্ষ রুপির কাঁচামাল ব্যবহার করে, ভারতের এনডিটিভি অনুসারে।

এমনকি রাজনীতিবিদরাও করোনভাইরাস নিরাময় হিসাবে গোমূত্র এবং গোবর পান করার প্রচার করেন। যা সত্যিই আতঙ্কজনক তা হল ভারত সরকার আনুষ্ঠানিকভাবে বিজ্ঞানীদের গোমূত্র, গোবর এবং দুধের কথিত নিরাময়কারী বৈশিষ্ট্যগুলি অধ্যয়নের জন্য আহ্বান জানিয়েছে। এটি ভারতের বৈজ্ঞানিক সম্প্রদায়ের সাথে ভাল হয়নি।

গোমূত্র পান করা এবং গোবর খাওয়া যেমন ঘৃণ্য হতে পারে, এটি অসীম খারাপ যে এ ধরনের নোংরা মিশ্রিত খাদ্য পণ্যগুলি পশ্চিমেও সন্দেহাতীত গ্রাহকদের কাছে বিক্রি হয়। যখন আমেরিকান এফডিএ দেখতে পেল যে, ভারতীয় মশলা এবং অন্যান্য খাদ্য পণ্যগুলিতে গোমূত্র এবং গোবর রয়েছে, তখন তারা মার্কিন যুক্তরাষ্ট্রে সেগুলো আমদানি নিষিদ্ধ করে।

সদা উদ্যোক্তা বেনিয়া (ধূর্ত হিন্দু ব্যবসায়ী) একটি সমাধান নিয়ে এসেছিল। উৎসে মসলা ও খাবারে গোমূত্র ও গোবর মেশানোর পরিবর্তে তারা আলাদাভাবে এসব নোংরা পণ্য আমদানি শুরু করে। আমদানিকৃত খাদ্য আইটেমগুলি এফডিএ এবং অন্যান্য নিয়ন্ত্রক সংস্থার পরিদর্শন পাস করার পরে, প্রস্রাব এবং গোবর যোগ করা হয়েছিল।

কেন হিন্দু উগ্রপন্থীরা খাদ্য সামগ্রীতে এমন নোংরামি যোগ করতে ঝুঁকছে? এটা তাদের ধর্মীয় বিশ্বাস-স্বাস্থ্যবিধি এবং বৈজ্ঞানিক প্রমাণ সত্ত্বেও এর বিপরীতে- যে এই আইটেমগুলির নিরাময়কারী বৈশিষ্ট্য রয়েছে। হিন্দুরা যা খায় তা তাদের ব্যবসা। ব্রিটেনে হিন্দু মালিকানাধীন ফুড চেইন বোতলজাত গোমূত্র বিক্রি করে। এটিকে লেবেল করা হয়েছে, ‘গাও মুত্র’ (গোমূত্র) নামে এবং একটি বোতল বিক্রি হয় প্রায় সাড়ে ৫ ডলারে। বোতলজাত গোমূত্রও এখন মূলধারার সুপারমার্কেটের তাকগুলিতে মজুত করা হয়।

মুসলমানদের মনে রাখা উচিত যে, মুশরিকদের দ্বারা পরিচালিত, প্রস্তুত বা রান্না করা কোনো খাবার তাদের খাওয়ার অনুমতি নেই। ফলে কিছু সুপরিচিত ভারতীয় ব্র্যান্ডের মসলা পরিহার করা উচিত। এর মধ্যে রয়েছে, এমডিএইচ, এভারেস্ট, রাজেশ মসালা, সোয়াদ, ক্যাচ, রামদেব মাসালা, প্রিয়া মাসালা, পদঞ্জলি মাসালা এন্ড ক্রিমস, পুষ্প মাসালা, এমটিআর মাসালা, গোল্ডি মাসালা এবং গোল্ডেন মাসালা। পাঠকদের তাদের নিজস্ব গবেষণা করা উচিত এবং অন্যান্য ভারতীয় পণ্যগুলো খুঁজে বের করা উচিত যা তাদের অবশ্যই এড়ানো উচিত, যদি না তারা অবশ্যই গোমূত্র বা গোবরযুক্ত পণ্যগুলো খেতে বা ব্যবহার করতে না চান!

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button