Science & Tech

ভারত ম্যাট্রিমনি, জীবনসাথী অ্যাপ নিয়ে কড়া অবস্থান গুগলের

গুগল বর্তমানে ভারতের শীর্ষস্থানীয় কয়েকটি ম্যাট্রিমনি অ্যাপ সহ ভারতের ১০ টি সংস্থার অ্যাপ বন্ধ করার কথা ভাবছে। এসব প্রতিষ্ঠানের সার্ভিস ফি পরিশোধ না করা নিয়ে বিরোধের জেরে এই পদক্ষেপ নেয়ার সিদ্ধান্ত নিয়েছে এই গুগল সংস্থা, বলা হয়েছে রয়টার্সের তরফে।

গুগলের প্যারেন্ট কোম্পানি অ্যালফাবেট ইনকর্পোরেটেড গত কয়েক মাস ধরে চলা পরিষেবা ফি বিতর্ক নিয়ে ভারতের দুটি বিখ্যাত ম্যাট্রিমনি অ্যাপ ভারত ম্যাট্রিমনি এবং জীবন-সাথীর সঙ্গে একটি শোডাউন শুরু করবে বলে আশা করা হচ্ছে।

ভারতে ইন-অ্যাপ পেমেন্টের উপর গুগলকে ১১ শতাংশ থেকে ২৬শতাংশ ফি আরোপ করা থেকে বিরত রাখতে স্টার্ট-আপগুলির প্রচেষ্টাকে কেন্দ্র করে, অ্যান্টিট্রাস্ট কর্তৃপক্ষ ১৫ শতাংশ থেকে ৩০ শতাংশ চার্জ নেওয়ার পূর্ববর্তী সিস্টেমটি ভেঙে দেওয়ার নির্দেশ দেওয়ার পরে।

কিন্তু জানুয়ারি ও ফেব্রুয়ারিতে সুপ্রিম কোর্টের দুটি আদালতের রায়ের পর স্টার্ট-আপগুলোকে কোনো স্বস্তি না দেয়ার জন্য ফি নেয়া বা অ্যাপ সরানোর অনুমতি পায় গুগল।

এবার প্লে স্টোরের নিয়ম ভাঙার অভিযোগে একাধিক ভারতীয় স্টার্ট-আপকে নোটিস পাঠিয়েছে গুগল। এই সংস্থাগুলির মধ্যে রয়েছে ভারত ম্যাট্রিমনি অ্যাপ পরিচালনাকারী Matrimony.com এবং জীবনসাথী পরিচালিত ইনফো এজ। এসব প্রতিষ্ঠানের নির্বাহীরা রয়টার্সকে বলেছেন, তারা নোটিশগুলো পর্যালোচনা করছেন এবং সেই অনুযায়ী পরবর্তী পদক্ষেপ পরিকল্পনা করবেন।

Matrimony.com প্রতিষ্ঠাতা মুরুগাভেল জানাকিরামন বলেন, গুগলের এই নোটিশের অর্থ হতে পারে যে এই বিবাহ অ্যাপগুলি আক্ষরিক অর্থেই মুছে ফেলা হতে পারে। খবরটি ছড়িয়ে পড়ার পর থেকে Matrimony.com শেয়ারের দাম কমেছে ২.৭ শতাংশ এবং ইনফো এজ কমেছে ১.৫ শতাংশ।

ইনফো এজের প্রতিষ্ঠাতা সঞ্জীব বিখচন্দানি বলেছেন যে এটি সময়মতো সমস্ত মুলতুবি থাকা গুগল চালান সাফ করেছে এবং এর নীতিগুলি মেনে চলছে।

এদিকে এক ব্লগ পোস্টে গুগলের তরফে জানানো হয়েছে, কোনও নির্দিষ্ট অ্যাপের নাম না করেই ১০টি ভারতীয় সংস্থা গুগল প্লে স্টোরে যে বিপুল মূল্য পায়, তার জন্য কোনও নির্দিষ্ট সময়ের জন্য অর্থ না দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে।

শুক্রবার প্রতিষ্ঠানটির পক্ষ থেকে বলা হয়, “বছরের পর বছর ধরে কোনো আদালত বা নিয়ন্ত্রক সংস্থা গুগল প্লে-এর চার্জ নেওয়ার অধিকার অস্বীকার করেনি।

গুগলের অ্যাপ অপসারণ ভারতীয় স্টার্ট-আপ সম্প্রদায়কে ক্ষুব্ধ করতে পারে, যারা বছরের পর বছর ধরে মার্কিন জায়ান্টের অনেক অনুশীলনের প্রতিবাদ করে আসছে। সংস্থাটি, যা কোনও অন্যায় কাজ অস্বীকার করে, ভারতীয় বাজারে আধিপত্য বিস্তার করে কারণ ফোনের ৯৪ শতাংশ তার অ্যান্ড্রয়েড প্ল্যাটফর্মের উপর ভিত্তি করে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button