Science & Tech

মোবাইল ইন্টারনেট র‌্যাংকিংয়ে ৭ ধাপ পেছাল বাংলাদেশ

ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকেও বাংলাদেশের অবস্থান ডিসেম্বরের ১০৮তম থেকে জানুয়ারিতে এক ধাপ নেমে ১০৯তম হয়।

মোবাইল ইন্টারনেট খাতে ১০১তম স্থান থেকে ১০৮তম অবস্থানে নেমে এসেছে বাংলাদেশ। গত জানুয়ারিতে ওকলা স্পিডটেস্ট গ্লোবাল ইনডেক্সে বাংলাদেশের এই অবস্থান উঠে আসে।

ব্রডব্যান্ড ইন্টারনেট সূচকেও বাংলাদেশের অবস্থান ডিসেম্বরের ১০৮তম থেকে জানুয়ারিতে এক ধাপ নেমে ১০৯তম হয়।

এর আগের মাসগুলোয় বাংলাদেশ মোবাইল ইন্টারনেটের মানের সূচকে উন্নতি করার পর এই বর্তমান চিত্র একটি ধাক্কা বটে।

এ দিকে, মোবাইল ইন্টারনেট সূচকে ভারত ১৮তম ও ব্রডব্যান্ড বিভাগে ৮৭তম অবস্থানে আছে।

ওকলার সূচক অনুসারে, জানুয়ারিতে বাংলাদেশে মোবাইল ডাউনলোডের গড় গতি পাওয়া গেছে ২৩ দশমিক ৮৫ এমবিপিএস ও আপলোড গতি ছিল ১১ দশমিক ৩৬ এমবিপিএস।

এই সময়ে দেশে মেডিয়ান ল্যাটেনসি ছিল ২৫ মিলিসেকেন্ড।

ব্রডব্যান্ড সেগমেন্টে মেডিয়ান ডাউনলোডের গতি ছিল ৪১ দশমিক ৫৯ এমবিপিএস, আপলোড গতি ছিল ৪২ দশমিক ৬০ এমবিপিএস ও মেডিয়ান ল্যাটেনসি ছিল পাঁচ মিলিসেকেন্ড।

বিশ্বব্যাপী ইন্টারনেট টেস্টিং ও বিশ্লেষণ সেবাদাতা প্রতিষ্ঠান ওকলা প্রতিদিন নিজেদের স্পিডটেস্ট অ্যাপের মাধ্যমে পাওয়া লাখ লাখ ফলাফলের ওপর ভিত্তি করে বিশ্বব্যাপী নেটওয়ার্ক পারফরম্যান্স, গুণগত মান ও সহজলভ্যতা সম্পর্কে ধারণা দেয়।

ওকলার স্পিডটেস্ট ইন্টেলিজেন্স গত বছরের শেষ প্রান্তিকে বাংলাদেশের মোবাইল অপারেটরদের মধ্যে শীর্ষ প্রতিষ্ঠানগুলোর নাম প্রকাশ করে।

তালিকা অনুসারে, বাংলালিংকের দ্রুত মেডিয়ান ডাউনলোড গতি ছিল ২৬ দশমিক ৭৪ এমবিপিএস ও রবির মিডিয়ান ডাউনলোড গতি ছিল ২৪ দশমিক ৬২ এমবিপিএস।

এরই ধারাবাহিকতায় টানা চতুর্থবারের মতো বাংলাদেশের দ্রুততম মোবাইল নেটওয়ার্কের ‘ওকলা স্পিডটেস্ট অ্যাওয়ার্ড’ পেয়েছে বাংলালিংক।

বাংলালিংক’র সিইও এরিক অস দ্য ডেইলি স্টারকে বলেন, ‘দেশের দ্রুততম ইন্টারনেট পরিষেবা প্রতিষ্ঠান হওয়ার মধ্য দিয়ে গ্রাহকদের প্রতি আমাদের দৃঢ় অঙ্গীকার প্রতিফলিত হয়েছে।’

তিনি আরও বলেন, ‘আমরা নেটওয়ার্কের পরিধি দ্বিগুণ করেছি। সেরা ইন্টারনেট পরিষেবার মাধ্যমে আমরা গ্রাহকদের ক্ষমতায়ন করছি।’

বাংলালিংক দ্রুতগতির ইন্টারনেটকে কাজে লাগিয়ে ‘স্মার্ট বাংলাদেশ’র পথ সুগমের পাশাপাশি ইন্টারনেট পরিষেবায় শীর্ষস্থান অর্জনের ক্ষেত্রে মানদণ্ড স্থাপন করছে বলে মন্তব্য করেন তিনি।

২০২৩ সালের শেষ প্রান্তিকে ৯১ দশমিক ৩৫ এমবিপিএসের গড় ডাউনলোড গতি নিয়ে ডট ইন্টারনেট ছিল দ্রুততম ব্রডব্যান্ড ইন্টারনেট সরবরাহকারী পরিষেবা।

মানিকগঞ্জের বাসিন্দা এ আর ফেরদৌস দেশের ইন্টারনেট পরিষেবার মান নিয়ে অসন্তোষ প্রকাশ করে দ্য ডেইলি স্টারকে বলেন, ‘মোবাইল অপারেটররা আমাদের ফোরজি সেবা দেওয়ার দাবি করে। তবে আমরা যে ইন্টারনেট পরিষেবা পাচ্ছি তা ফোরজি স্ট্যান্ডার্ডের তুলনায় অনেক কম।’

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button