International

লাদাখে বিমানে করে ৬৮ হাজার সেনা, ৯০ ট্যাঙ্ক মোতায়েন ভারতের

ভারতের পূর্ব লাদাখে বিতর্কিত সীমান্ত সংলগ্ন এলাকায় রীতিমতো যুদ্ধকালীন পরিস্থিতি তৈরি হয়েছে। সেখানে ৬৮ হাজার সেনা ও ৯০টি ট্যাঙ্ক বিমানে করে উড়িয়ে নিয়ে যাওয়া হয়েছে। ৩৩০টি সাজোয়া গাড়ি তৈরি রাখা হয়েছে। লাইন অফ আকচুয়াল কন্ট্রোল এর তিন হাজার ৪৮৮ কিলোমিটারের সবটাকেই যুদ্ধের জন্য প্রস্তুত করে রাখা হয়েছে।

২০২০ সালের চীনের সঙ্গে সংঘর্ষের দুঃস্বপ্নের স্মৃতি ভারত ভোলেনি। ভোলেনি গালওয়ানে চীনের পিপলস লিবারেশন আর্মির তাণ্ডবের কথা। ২০ জন অফিসার-সেনাকে হারাতে হয়েছিল ভারতকে। সোমবার সেই পূর্ব লাদাখের ডেমচক ও ডেপসুং থেকে ভারত ও চীন সেনা অপসারণ নিয়ে বৈঠক। মিলিটারি পর্যায়ের এই বৈঠক ব্যর্থ হলেই পিপলস লিবারেশন আর্মি পূর্ব লাদাখে আক্রমণ হানতে পারে এই অনুমান করে ভারত কোনো ঝুঁকি নেয়নি।


বফোর্স কামান, হাউৎজার কামান, কে নাইন বজ্র ক্ষেপণাস্ত্র তৈরি। ইন্ডিয়ান এয়ার ফোর্স আকাশপথ পাহারা দিচ্ছে। পূর্ব লাদাখ এর আকাশে উড়ছে সুখই, রাফাল কিংবা মিগ-২৯ যুদ্ধ বিমান। তৈরি রাখা হচ্ছে ইসরাইল থেকে আনা বিশেষ ড্রোনগুলিকেও। চীনের পিপলস লিবারেশন আর্মি এবার আক্রমণ করলে পাল্টা জবাব দেয়ার জন্য তৈরি ভারতীয় ফৌজ- ভূমিতে এবং আকাশে। এবার তারা সেই ভুল করতে চায় না যা তারা করেছিল ২০২০ সালে।

ভারতীয় বিমানবাহিনীল পরিবহন বহর এলএসি বরাবর দুর্গম এলাকায় দ্রুত সৈন্য ও অস্ত্র পরিবহনে গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করেছে। বহরে রয়েছে সি-১৩০জে সুপার হারকিউলিস এবং সি-১৭ গ্লোবমাস্টার বিমান, যেগুলো মোট ৯ হাজার টন লোড বহন করেছে

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button