Science & Tech

অ্যান্ড্রয়েডে নতুন খোঁজ

বদলে যাওয়ার প্রত্যয়ে অ্যান্ড্রয়েড সংস্করণ সব সময়ই তাৎপর্যপূর্ণ পরিবর্তন আনে। এবারও নতুন কিছু সুবিধার কথা বলছে অ্যান্ড্রয়েড। হ্যাঁ, টাচ না করেই প্রয়োজনমাফিক ডিলিট হবে অ্যাপস। নতুনত্ব আসছে প্লে স্টোরে। দৃশ্যমান হবে নতুন ফিচার। বর্তমান সংস্করণে কোনো অ্যাপ আনইনস্টল করতে হলে সেখানে কিছুক্ষণ ট্যাপ করে রাখতে হয়। তা ছাড়া সেটিংসে গিয়েও অ্যাপ ডিলিট করা যায়। নতুন ফিচারে ঠিক কেমন সুবিধা পাওয়া যাবে, তা জেনে রাখতে পারেন–

হাতে থাকা ফোনটি চুরি হতে পারে হুট করেই। দেশ-বিদেশে ফোন হারানোর ঘটনা ঘটছে অহরহ। ফোন চুরি হলে ব্যক্তিগত তথ্য ফাঁস হওয়ার ঝুঁকি থাকে। আর এমন সমস্যার সমাধানে নতুন ফিচার ঘোষণা করেছে অ্যান্ড্রয়েড। যার মধ্যে ‘টাচ না করেই ডিলিট হবে অ্যাপস’ সবচেয়ে আলোচিত ফিচার। অ্যান্ড্রয়েডে নিবন্ধিতদের কোনো অ্যাপ আগের মতো ম্যানুয়ালি ডিলিট করতে হবে না। দ্রুতই দৃশ্যমান হবে গুগল প্লে স্টোরে। অর্থাৎ, অ্যান্ড্রয়েড ভোক্তারা নিজেদের প্রয়োজনে আরও কিছু বাড়তি সুবিধা পেতে চলেছেন।

যারা একাধিক ডিভাইসে অ্যান্ড্রয়েড ব্যবহার করেন, নতুন ফিচারে তাদের জন্য আসছে সুখবর। বর্তমানে অ্যান্ড্রয়েড অ্যাপ ডাউনলোড করা গেলেও তা সহজে ডিলিট করা যায় না। নতুন আপডেটের ফলে কাজটি খুব সহজে করা সম্ভব হবে।

নতুন আপডেটে প্লে স্টোর

ব্যবহৃত যে কোনো ডিজিটাল ডিভাইস থেকে ইনস্টলকৃত অ্যাপ মুছে ফেলার সুবিধা হবে অনবদ্য সংযোজন। সারাবিশ্বে অ্যান্ড্রয়েড আপডেটটি এরই মধ্যে ধাপে ধাপে রোল আউট করতে শুরু করেছে। এখনই হয়তো অনেকের ফোনে ফিচারটি দৃশ্যমান হবে না; তবে খুব বেশি দেরিও করতে হবে না বলে কর্তৃপক্ষ সূত্রে জানা গেছে।

মাল্টিপল ডিভাইসে সমর্থন

নতুন সুবিধা ক্রমান্বয়ে সব অ্যান্ড্রয়েড সংস্করণ ব্যবহৃত স্মার্টফোনে পাওয়া যাবে। যেসব ফোনে গুগল প্লে স্টোর রয়েছে, মূলত সেসব ফোনে নতুন সুবিধার দেখা মিলবে। শুধু স্মার্টফোন নয়; ট্যাব, টিভি, স্মার্টওয়াচ– সবখানেই মিলবে নতুন ফিচার। সহজেই একাধিক ডিভাইসে অ্যাপ ইনস্টল ও ডিলিট করার সুবিধা হবে সহজলভ্য।

ফিচারের সুবিধা

স্মার্টফোনে এখন বহুবিধ পেমেন্ট অ্যাপ সুবিধা উপভোগ করা যায়। অগণিত ব্যক্তিগত ও আর্থিক তথ্যের লিঙ্ক থেকে যায় ফোনে। তাই হুট করে হারিয়ে বা চুরি যাওয়া ফোন ঘটাতে পারে আর্থিক বিপর্যয়। হতে পারে যথেচ্ছ অপব্যবহার। তাই ফোন চুরি বা হারিয়ে গেলে খুব সহজে সেটিতে থাকা সব অ্যাপ এখন সহজেই মুছে ফেলতে পারবেন। অন্যদিকে ফোনে অগণিত অ্যাপ থাকায় চাপ বাড়ে ইন্টারনাল স্টোরেজে। ধীরগতির হয়ে পড়ে ফোন। ফলে স্মার্টফোন হ্যাং হওয়ার ঘটনাও ঘটে হরহামেশা। ফিচার উন্নয়নে অ্যান্ড্রয়েড এখন দারুণ সময়োপযোগী করে নিজেকে ঢেলে সাজাচ্ছে। ফলে অ্যান্ড্রয়েড ফিচারগুলো হচ্ছে অপ্রতিরোধ্য, অপরিহার্য।

যা কিছু নতুন

কিছুদিন আগেই অ্যান্ড্রয়েড ১৫ সংস্করণ আপডেটের কথা জানিয়েছিল গুগল। নতুন সংস্করণে যেসব সুবিধা বহুল আলোচিত হয় তার মধ্যে স্যাটেলাইট সংযোগ, ওয়েব ক্যাম মোড, অপ্টিমাইজ ফোল্ডেবেল, ক্যামেরা নিয়ন্ত্রণ, স্ক্রিন শেয়ারিং, নোটিফিকেশন কুলডাউন, হাইড নোটিফিকেশন, ভলিউম কন্ট্রোল ও ব্লুটুথ ডায়ালগ বক্স অন্যতম।

স্মার্টফোনে এখন স্যাটেলাইট সংযোগ, যা আরও কিছুটা সহজীকরণে কাজ করেছে গুগল। অ্যান্ড্রয়েডের নতুন সংস্করণের মাধ্যমে সব স্মার্টফোন নির্মাতাই সুবিধা সংযুক্ত করতে পারবেন। আইফোন ১৫ সংস্করণেও ফিচারটি আলোচিত। অ্যান্ড্রয়েডপ্রেমীরা স্যাটেলাইট কানেক্টিভিটির বিশেষ কিছু সুবিধা উপভোগ করতে পারবেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button