Science & Tech

ইসরায়েলের সঙ্গে চুক্তির বিরোধিতা, ২৮ কর্মীকে বহিষ্কার করল গুগল

ইসরায়েলের সঙ্গে হওয়া একটি চুক্তি বাতিলের দাবি করা ২৮ কর্মীকে বহিষ্কার করেছে টেক জায়ান্ট গুগল। এক প্রতিবেদনে এ তথ্য জানিয়েছে মার্কিন গণমাধ্যম নিউ ইয়র্ক পোস্ট। 

জানা গেছে, ‘প্রজেক্ট নিম্বাস’ নামে গুগল ও অ্যামাজনের সঙ্গে ইসরায়েলের ১২০ কোটি ডলারের ওই চুক্তি হয়। চুক্তির মাধ্যমে ইসরায়েলি সামরিক বাহিনী ও সরকারি বিভিন্ন দপ্তরকে ক্লাউড পরিষেবা ও কৃত্রিম বুদ্ধিমত্তা বা এআইসহ উন্নত প্রযুক্তি সরবরাহ করা হবে।
 
এই চুক্তির বিরোধিতা করে মঙ্গলবার ক্যালিফোর্নিয়া অবস্থিত কোম্পানিটির অফিসে শীর্ষ নির্বাহীর কক্ষের সামনে বিক্ষোভ শুরু করেন ফিলিস্তিনপন্থী ওই কর্মীরা। পরে নিউইয়র্ক সিটি ও ক্যালিফোর্নিয়ার সানিভেলে প্রযুক্তি প্রতিষ্ঠানটির অফিসের বেশ কয়েকজন কর্মীকে আটক করে পুলিশ। বুধবার কোম্পানির গ্লোবাল সিকিউরিটি প্রধান ক্রিস র‌্যাকো কর্মীদের সতর্ক করে বলেছেন, ‘এই ধরনের আচরণ বরদাস্ত করা হবে না’।

২৮ কর্মীকে বরখাস্ত করার ঘোষণা দিয়ে র‌্যাকো জানান, ‘তদন্তের পরিপ্রেক্ষিতে বিক্ষোভে জড়িত ২৮ জন কর্মীকে চাকরিচ্যুত করা হয়েছে। আমরা তদন্ত চালিয়ে যাব এবং প্রয়োজনীয় ব্যবস্থা নেব। আমাদের কর্মক্ষেত্রে এই ধরনের আচরণের কোনো স্থান নেই।’

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button