Science & Tech

উদ্ভাবনে সিলিকন ভ্যালি!

তাবৎ বিশ্বের টেক উদ্ভাবনের সূতিকাগার সিলিকন ভ্যালি। দুনিয়া বদলে দেওয়া প্রযুক্তি নির্মাতারা দপ্তর সাজিয়েছেন সেখানে। দিন-রাত ২৪ ঘণ্টাই প্রযুক্তি উদ্ভাবনের মহাযজ্ঞে সরব থাকে যে প্রাঙ্গণ। জীবন বদলে দেওয়া সব প্রযুক্তি প্রতিষ্ঠানের নির্মাতারা আদৌতে নিজেরা কেমন প্রযুক্তি গ্যাজেট ব্যবহার করেন, তা নিয়ে সবারই কমবেশি আগ্রহ। শূন্য থেকে কোটি কোটি ডলার আয়ে যারা চমকে দিয়েছেন পুরো ব্যবসা জগৎকে, বদলে ফেলেছেন জীবনমুখী যন্ত্রের সংজ্ঞা। লিখেছেন সাব্বিন হাসান

যুক্তরাষ্ট্রের বহুল আলোচিত শহর ক্যালিফোর্নিয়া। ঠিক উত্তরে প্রযুক্তি নগরী সিলিকন ভ্যালি, যা মূলত ‘টেক হাব’ নামে সারাবিশ্বে বহুল পরিচিত। বিখ্যাত সব গ্যাজেট নির্মাতার সদরদপ্তর এ নগরীতে অবস্থিত। প্রযুক্তি নিয়ে যেসব উদ্ভাবন দৃশ্যমান হয়, তার অধিকাংশ জন্ম নেয় এখানে। সিলিকন ভ্যালির বিখ্যাত সিইওরা কী কী গ্যাজেট ব্যবহার করছেন, তা জানার আগ্রহ স্বাভাবিক।

ইলন মাস্ক
বিখ্যাত গাড়ি নির্মাতা টেসলা ও স্পেসএক্স প্রতিষ্ঠানের প্রধান নির্বাহী কর্মকর্তা (সিইও) হলেন ইলন মাস্ক। জনপ্রিয় সোশ্যাল মিডিয়া প্ল্যাটফর্ম এক্স (আগের নাম টুইটার) হ্যান্ডেলের মালিক তিনি। প্রযুক্তির দুনিয়ায় সব সময়ই শিরোনামে থাকেন ইলন মাস্ক। তাঁর জীবনধারার প্রতিদিনের সঙ্গী আইফোন। ব্যবহার করছেন আইফোন ১৫ এক্স প্রো মডেল।

মার্ক জাকারবার্গ
তারুণ্য সাফল্যের প্রতীক মার্ক জাকারবার্গ। তিনি সারাবিশ্বের তরুণদের কাছে সুপরিচিত। যাঁর স্বপ্নে নির্মাণ হয় ফেসবুক। মার্ক জাকারবার্গ এখন টেক প্রতিষ্ঠান মেটার প্রধান কর্মকর্তা। যাঁর পরিচালনায় প্রতিদিনই একটু একটু করে এগোচ্ছে হোয়াটসঅ্যাপ, ফেসবুক, ইনস্টাগ্রাম ও থ্রেডসের মতো বহুল ব্যবহৃত অ্যাপ। মার্ক জাকারবার্গ অ্যান্ড্রয়েড ঘরানার স্যামসাং গ্যালাক্সি ও অ্যাপল আইফোন ব্যবহার করেন। নিজের প্রাত্যহিক ভাবনার উন্নয়নে তিনি দুই ধরনের অপারেটিং সিস্টেমেই স্বাচ্ছন্দ্য বোধ করেন।

ল্যারি পেজ ও সার্জে ব্রিন
বহুমাত্রিক প্রযুক্তি জ্ঞান বিনির্মাণের কারিগর গুগল। ভারতীয় বংশোদ্ভূত সুন্দর পিচাই যার মূল দায়িত্বে এখন। যদিও গুগল প্রতিষ্ঠা পায় ল্যারি পেজ ও সার্জে ব্রিন বন্ধুদ্বয়ের হাত ধরেই। ওই সময়ে দূরদর্শী চিন্তাভাবনা সারাবিশ্বে উন্মাদনা ছড়ায়, যা তরুণ থেকে প্রবীণ সবাই দেখেছে ও উপভোগ করেছে। গুগল স্বপ্নদ্রষ্টারা অ্যান্ড্রয়েড ও আইফোন– দুই ঘরানার স্মার্টফোনই ব্যবহার করেন।

জেফ বেজোস
দুনিয়ায় তোলপাড় করা ই-কমার্স প্ল্যাটফর্ম অ্যামাজন খ্যাত জেফ বেজোস। তিনিই অ্যামাজনের প্রধান। বিশ্বের অন্যতম ধনী ব্যক্তিদের মধ্যে অন্যতম। যাঁর প্ল্যাটফর্ম থেকে প্রতিদিন লাখো ফোন বিক্রি হয়। তিনি নিজে স্যামসাং অ্যান্ড্রয়েড স্মার্টফোন ব্যবহার করেন।

টিম কুক
প্রয়াত স্টিভ জবসের যোগ্য উত্তরসূরি হিসেবে টেক দুনিয়ার প্রভাবশালী ও সুপরিচিত ব্যক্তি টিম কুক। বিশ্বের শীর্ষ ধনী প্রযুক্তি প্রতিষ্ঠান অ্যাপলপ্রধান (সিইও) হলেন টিম কুক। স্টিভ জবস মারা যাওয়ার পর অ্যাপল ব্র্যান্ডের মানোন্নয়ন ও তদারকির দায়িত্ব তাঁর কাঁধেই এখন। অ্যাপলপ্রধান হওয়ায় স্বাভাবিকভাবেই আইফোন সিরিজের সব শেষ মডেলই তাঁর পছন্দ।

সুন্দর পিচাই
খড়গপুর আইআইটির ছাত্র ছিলেন সুন্দর পিচাই। যাঁর কাঁধে এখন বিশ্বের সর্বাধিক ব্যবহৃত সার্চ ইঞ্জিন ও টেক প্রতিষ্ঠানের দায়িত্ব। ভারতীয় বংশোদ্ভূত সুন্দর পিচাই অ্যান্ড্রয়েড সিস্টেমের স্মার্টফোন স্যামসাং জেড ফোল্ড ব্যবহার করেন।

বিল গেটস
রাতারাতি বিশ্বের দাপ্তরিক, ব্যবসা ও হিসাবরক্ষণের পদ্ধতিই বদলে দিয়েছিল মাইক্রোসফট। যার প্রতিষ্ঠাতাদের অন্যতম বিল গেটস। যাঁর হাত ধরে কম্পিউটার নামক যন্ত্রে উইন্ডোজ অপারেটিং যাত্রা করে। প্রযুক্তিবিশ্বে তিনি অধিপতি। তিনি সারাবিশ্বে সমানভাবে সমাদৃত। কিন্তু অনেকেরই অজানা, বিল গেটস কী গ্যাজেট ব্যবহার করেন। বিল গেটস প্রধানত আইফোন ও উইন্ডোজ ট্যাবলেট ব্যবহার করেন। 

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button