Science & Tech

ডিজনির সঙ্গে জোট রিলায়েন্সের, বড় চ্যালেঞ্জের মুখে সোনি, জি, নেটফ্লিক্স!

মার্কিন যুক্তরাষ্ট্রের জনপ্রিয় বিনোদন সংস্থা ডিজনির সঙ্গে এবার হাত মেলাল মুকেশ আম্বানির রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ। বুধবার এই জোট বাঁধার কথা ঘোষণা করা হল দুই সংস্থার পক্ষ থেকে।

বাণিজ্যিক মহলের মতে, বিনোদনের ব্যবসায় এর আগে এত বড়মাপের কোনও গাঁটছড়া হয়নি। সেক্ষেত্রে এই গাঁটছড়া বিনোদন জগতে বিপ্লব। রিলায়েন্স ও ডিজনির এই গাঁটছড়ার মোট অর্থমূল্য প্রায় ৭০,৪৭২ কোটি রুপি।

রিলায়েন্স ও ডিজনির তরফ থেকে এক বিবৃতিতে জানানো হয়েছে, ভায়াকম১৮ এবং স্টার ইন্ডিয়াকে মিশিয়ে দিয়ে যে নতুন উদ্যোগ নেওয়া হয়েছে, তার দায়িত্বে থাকতে পারেন রিলায়েন্স ইন্ডাস্ট্রিজ লিমিটেডের চেয়ারম্যান মুকেশ আম্বানির স্ত্রী নীতা আম্বানি। ভাইস-চেয়ারম্যান হবেন ডিজনির প্রাক্তন শীর্ষকর্তা উদয় শংকর। ওই সংস্থার ৬৩.১৬ শতাংশ মালিকানা থাকবে আম্বানিদের কাছে। বাকি ৩৬.৮৪ শতাংশ মালিকানা ডিজনির হাতে থাকবে।

ভারতীয় মিডিয়া ব্যবসার ইতিহাসে এই চুক্তি এক কথায় নজিরবিহীন ঘটনা৷ এর ফলে কালার্স, স্টারের প্রত্যেকটি টিভি চ্যানেল এবং স্পোর্টস ১৮-এর মতো চ্যানেলগুলি এক ছাতার তলায় চলে এল৷ তবে শুধু টিভি চ্যানেল নয়, এক ছাতার তলায় চলে এল হট স্টার এবং জিও সিনেমার মতো জনপ্রিয় ওটিটি প্ল্যাটফর্ম। বাণিজ্যিক মহলের মতে, এই গাঁটছড়ার ফলে বড়সড় চ্যালেঞ্জের মুখে পড়তে পারে জি এন্টারটেনমেন্ট ও নেটফ্লিক্সের মতো বড় সংস্থা।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button