Science & Tech

প্রতিদিন একটি সূর্য যার আহার

জ্যোতির্বিজ্ঞানীরা সুদূর মহাশূন্যে সম্প্রতি একটি কোয়াসার আবিষ্কার করেছেন, যা সম্ভবত এ পর্যন্ত জানা মহাবিশ্বের উজ্জ্বলতম বস্তু। কোয়াসার হচ্ছে ছায়াপথের অতি সক্রিয় ও উজ্জ্বল কেন্দ্র। এই কোয়াসারটির কেন্দ্রে থাকা কৃষ্ণগহ্বর বা ব্ল্যাকহোলটি এত দ্রুত বাড়ছে যে তা প্রতিদিন আমাদের সূর্যের সমান মহাজাগতিক বস্তু গ্রাস করছে।

সম্ভাব্য রেকর্ড সৃষ্টি করা কোয়াসারটি আমাদের সূর্যের চেয়েও ৫০০ ট্রিলিয়ন (১ ট্রিলিয়ন এক লাখ কোটি) গুণ বেশি উজ্জ্বল।

আর একে শক্তি জুগিয়ে চলা কৃষ্ণগহ্বরটি সূর্যের চেয়ে ১৭ বিলিয়ন গুণ বেশি বড়। অস্ট্রেলিয়ার নেতৃত্বাধীন একটি দল এটি আবিষ্কার করেছে। গত সোমবার নেচার অ্যাস্ট্রোনমি জার্নালে এসংক্রান্ত গবেষণাপত্রটি প্রকাশ করা হয়।  ইউরোপীয় সাউদার্ন অবজারভেটরি ১৯৮০ সালেই কোয়াসারটির সন্ধান পায়।

কিন্তু তখন এটিকে নিছক একটি তারা মনে করা হয়েছিল। কোয়াসার হিসেবে গত বছরের আগ পর্যন্ত শনাক্ত হয়নি এটি।  ছবিতে একটি বিন্দুর মতো মনে হলেও কোয়াসারটিতে প্রচণ্ড দানবিক শক্তির খেলা চলছে। এর কৃষ্ণগহ্বরের চারপাশে ঘূর্ণায়মান গ্যাস ও অন্যান্য বস্তুর চাকতিটিকে মহাজাগতিক ঘূর্ণিঝড় হিসেবেই আখ্যা দিয়েছেন গবেষকরা।

গবেষণাপত্রের প্রধান লেখক অস্ট্রেলিয়ান ন্যাশনাল ইউনিভার্সিটির ক্রিশ্চিয়ান উলফ বলেন, ‘আমাদের জানা মতে এই কোয়াসারটি মহাবিশ্বের সবচেয়ে হিংস্র স্থান।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button