Science & Tech

এক্স থেকে আয়ের নিয়মে পরিবর্তন

টুইটারের নাম পরিবর্তন করে ‘এক্স’ করার পাশাপাশি পুরনো নিয়মে একাধিক পরিবর্তন আনেন ইলন মাস্কের।

সেই ধারা অব্যাহত রেখে এবার আরও বড় পদক্ষেপ নিলেন তিনি। জনপ্রিয় এই সোশাল মিডিয়া প্লাটফর্মে ক্রিয়েটরদের আয়ের নিয়মে পরিবর্তন আনতে চলেছেন তিনি। বিজ্ঞাপন নির্ভরতা নয়, এখন থেকে এক্সের প্রিমিয়াম অ্যাকাউন্টে কোনও কনটেন্টের উপর কত ইন্টার‍্যাকশন হলো তার ভিত্তিতেই হবে উপার্জন। যারা এই আয়ের সুযোগ পেতে চান, তাদের এক্সে প্রিমিয়ামের সাবস্ক্রাইবার হতে হবে, ন্যূনতম ৫০০ ফলোয়ার থাকতে হবে, এবং তিন মাসের মধ্যে তাদের পোস্টগুলোতে কমপক্ষে ৫ মিলিয়ন ইমপ্রেশন থাকতে হবে। এই পরিবর্তনের উদ্দেশ্য হলো এক্স প্রিমিয়াম সাবস্ক্রাইবারদের সংখ্যা বাড়ানো এবং ক্রিয়েটরদের আয়ের নতুন উৎস তৈরি করা।

নতুন নিয়ম অনুযায়ী, এক্স ক্রিয়েটররা আর বিজ্ঞাপন রাজস্বের ভিত্তিতে আয় করবেন না, বরং তাদের আয় নির্ভর করবে এক্সের প্রিমিয়াম ব্যবহারকারীদের সাথে তাদের পোস্টের এনগেজমেন্টের উপর। অর্থাৎ, যারা এক্সের প্রিমিয়ামের সাবস্ক্রিপশন কিনবেন এবং তাদের পোস্টের সাথে ইন্টারঅ্যাক্ট করবেন, সেসব ব্যবহারকারীর এনগেজমেন্টের ভিত্তিতে আয় হবে।

এই নতুন ব্যবস্থা চালু হওয়ার ফলে ক্রিয়েটরদের পোস্টের প্রতি বেশি প্রতিক্রিয়া পাওয়ার জন্য এমন কনটেন্ট তৈরি করতে হতে পারে যা আলোচনার সৃষ্টি করে বা বিতর্কিত বিষয় নিয়ে আলোচনা করে।

এই পরিবর্তনের মাধ্যমে প্ল্যাটফর্মটি বিজ্ঞাপন আয়ের উপর নির্ভরতা কমানোর চেষ্টা করছে। কারণ, সাম্প্রতিক সময়ে এক্স-এর বিজ্ঞাপন রাজস্বে প্রায় ৪০-৫০ শতাংশের মতো কমে গেছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button