Trending

নিজস্ব সেনাবাহিনী, জেট বহর, ৩শ’ বিলাসবহুল গাড়ি ও হিটলার সূত্রিতা ধনী ও শক্তিশালী মালয়েশিয়ার নতুন রাজা ইব্রাহিম ইস্কান্দার

মালয়েশিয়ার নতুন রাজা হিসেবে অভিষিক্ত হয়েছেন জোহরের সুলতান ইব্রাহিম ইস্কান্দার। দেশটির চক্রাকার রাজ ব্যবস্থার অধীনে বুধবার প্রধানমন্ত্রী, মন্ত্রিসভার সদস্য এবং মালয়েশিয়ার নয়টি রাজপরিবারের সদস্যদের উপস্থিতিতে বুধবার ৬৫ বছর বয়সী সুলতান ইব্রাহিম ১৭তম রাজা হিসেবে শপথ গ্রহণ করেন। ধনুকুবের সুলতান ইব্রাহিমের রয়েছে নিজস্ব সেনাবাহিনী, ব্যক্তিগত জেট বিমানের বহর এবং ৩শ’ বিলাসবহুল গাড়ি, যার মধ্যে একটি দৃশ্যত অ্যাডলফ হিটলার উপহার দিয়েছিলেন। স্পষ্টভাষী সুলতান ইব্রাহিম তার ভূমিকায় প্রভাব ফেলতে চান বলে মনে হচ্ছে। তিনি গত মাসে সিঙ্গাপুর স্ট্রেইটস টাইমসকে বলেছিলেন যে তিনি পুতুল রাজা হিসাবে সিংহাসনে পাঁচ বছর নষ্ট না করার জন্য দৃঢ়প্রতিজ্ঞ।

ব্লুমবার্গের একটি প্রদিবেদনে রাজাকে ‘মোটরসাইকেল চালানো, ফেরারি চালানো, ইনস্টাগ্রাম অভ্যস্ত বুদ্ধিমান রাজা’ হিসাবে বর্ণনা করা হয়েছে।রয়টার্স জানিয়েছে, জোহর রাজপরিবারের প্রধান সুলতান ইব্রাহিম মালয়েশিয়ায় রাজার সমতুল্য মহামহিম ইয়াং দি-পেরতুয়ান আগোং উপাধি ব্যবহার করবেন। রাজ সিংহাসনে তার নির্বাচন ব্যাপকভাবে প্রত্যাশিত ছিল কারণ মালয়েশিয়াই বিশ্বের একমাত্র আবর্তিত রাজতন্ত্র পরিচালনা করে। এই ব্যবস্থার অধীনে দেশটির নয়জন বংশানুক্রমিক শাসক, যারা সুলতান নামে পরিচিত, প্রতি পাঁচ বছর অন্তর তাদের মধ্যে রাষ্ট্রপ্রধানের ভূমিকা আবর্তন করেন।নতুন উপাধি গ্রহণের অনেক আগে থেকেই সুলতান ইব্রাহিম ইস্কান্দার দেশের সবচেয়ে শক্তিশালী এবং ধনী ব্যক্তিদের একজন হিসাবে বিবেচিত হয়ে আসছেন। ব্লুমবার্গের মতে, জোহর পরিবারের আনুমানিক ৫শ’ ৭ কোটি ডলার মূল্যের সম্পদ রয়েছে। সংবাদ মাধ্যমটি বলেছে যে, ব্যক্তিগত জমি, আবাসন শিল্প এবং সরকারী ও বেসরকারী প্রতিষ্ঠানে পরিবারের বিনিয়োগ রয়েছে। যে সুলতান ইব্রাহিম সিঙ্গাপুরে ৪০ লাখ ডলার মূল্যের জমি ছাড়াও মালয়েশিয়ার অন্যতম বৃহত্তম মুঠোফোন প্রতিষ্ঠান ইউ মোবাইলের এক চতুর্থাংশের মালিক।এবিসি নিউজ বলেছে যে, জোহর পরিবারই মালয়েশিয়ার একমাত্র রাজপরিবার যাদের একটি ব্যক্তিগত সেনাবাহিনী রয়েছে। এটি একটি শর্ত যা ১৯৬৭ সালে গ্রেট ব্রিটেনের কাছ থেকে স্বাধীনতা লাভের পর জোহরের আধুনিক মালয়েশিয়ায় যোগদানের জন্য দেওয়া হয়েছিল।

ব্লুমবার্গের মতে, রাজা ব্যক্তিগত জেট এবং ৩০০ টিরও বেশি বিলাসবহুল ভিনটেজ গাড়ির সংগ্রহ, যার মধ্যে একটি অ্যাডলফ হিটলারের ছিল। ২০১৭ সালে ইউটিউবে প্রকাশিত একটি ২০১৩ সালের সাক্ষাৎকারে সুলতান ইব্রাহিম বলেছিলেন যে, হিটলার তার প্রপিতামহের বন্ধু ছিলেন। এবং হিটলারের গাড়িটি তার প্রপিতামহকে দেওয়ার আগে প্রথমে ইংল্যান্ড ও পরে মালয়েশিয়ায় পাঠানো হয়েছিল।রয়টার্স জানিয়েছে, মালয়শিয়াতে যদিও রাজার ভূমিকা মূলত আনুষ্ঠানিক, তবে তার কিছু সংসদীয় দায়িত্ব রয়েছে, যার মধ্যে একজন প্রধানমন্ত্রী নিয়োগের ক্ষমতা রয়েছে এবং তিনি অপরাধের জন্য দোষী সাব্যস্ত ব্যক্তিদের ক্ষমা করতেও সক্ষম। অ্যাসোসিয়েটেড প্রেস অনুসারে, সুলতান ইব্রাহিমের স্ত্রী, রাজা জারিথ সোফিয়াহ একজন অক্সফোর্ড স্নাতক এবং শিশুতোষ বইয়ের লেখক। তাদের একসঙ্গে ছয় সন্তান রয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button