International

নির্বাচনের পর সেনেগালের নির্বাচনী প্রতিষ্ঠান ও বিচার বিভাগের প্রশংসা যুক্তরাষ্ট্রের

পশ্চিম আফ্রিকান রাষ্ট্র সেনেগালের প্রেসিডেন্ট নির্বাচনে বিরোধী প্রার্থী বাসিরু দিওমায়ে ফায়ে জয় পেয়েছেন। হেরেছেন ক্ষমতাসীন জোটের প্রার্থী এবং সাবেক প্রধানমন্ত্রী আমাদু বা। স্থানীয় সময় গত রবিবার ওই নির্বাচন অনুষ্ঠিত হয়েছিল।

সেনেগালের নির্বাচনে দেশের সংবিধান ও আইনকে সমর্থন করায় দেশটির নির্বাচনী প্রতিষ্ঠান এবং বিচার বিভাগের প্রশংসা করেছে যুক্তরাষ্ট্র। দেশটির পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র ম্যাথিউ মিলার (২৭ মার্চ) এক বিবৃতিতে বলেছেনঃ

সেনেগালের পরবর্তী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হওয়ায় যুক্তরাষ্ট্র বাসিরু দিওমায়ে ফায়েকে অভিনন্দন জানাচ্ছে। রবিবারের ওই নির্বাচন সুসংগঠিত, শান্তিপূর্ণ, স্বচ্ছ এবং অন্তর্ভুক্তিমূলক পদ্ধতিতে সম্পাদিত হয়েছে যা সেনেগালের সমৃদ্ধ গণতান্ত্রিক ইতিহাসে উল্লেখযোগ্য এক মাইলফলক উপস্থাপন করেছে।

স্টেট ডিপার্টমেন্ট এর ওয়েবসাইটে প্রকাশিত বিবৃতিতে আরও বলা হয়ঃ সেনেগালের সংবিধান ও আইনকে বিশ্বস্ততার সাথে সমর্থন করা দেশটির নির্বাচনী প্রতিষ্ঠান এবং বিচার বিভাগের পাশাপাশি যেসব লাখ লাখ সেনেগালি নাগরিক নিজেদের ভোটাধিকার প্রয়োগ করেছেন, আমরা তাদেরও প্রশংসা করছি।

বিবৃতিতে উভয় দেশের অভিন্ন স্বার্থ এবং মূল্যবোধের প্রচারে একসাথে কাজ করে যাওয়ার পাশাপাশি দুই দেশের সম্পর্ক আরও শক্তিশালী করার আশাবাদ ব্যক্ত করা হয়।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button