Science & Tech

সাইবার হামলার বিষয়ে মার্কিন অপবাদের বিরোধিতা করে চীন

চীনের পররাষ্ট্র মন্ত্রণালয়ের মুখপাত্র লিন চিয়েন মঙ্গলবার বেইজিংয়ে এক সংবাদ সম্মেলনে সাইবার হামলায় চীনের বিরুদ্ধে যুক্তরাষ্ট্র ও ব্রিটেনের অভিযোগ নিয়ে সাংবাদিকদের প্রশ্নের উত্তর দেন। তিনি বলেন, চীন দৃঢ়ভাবে সব ধরনের সাইবার হামলার বিরোধিতা করে এবং তা দমন করে। সাইবার হামলার বিষয়ে মার্কিন অপবাদের বিরোধিতা করে চীন।

তিনি বলেন, চীন পারস্পরিক সম্মান, সমতা ও পারস্পরিক কল্যাণের ভিত্তিতে বিভিন্ন দেশের সঙ্গে দ্বিপাক্ষিক আলোচনা বা বিচারিক সহায়তাসহ অন্যান্য চ্যানেলের মাধ্যমে যৌথভাবে সাইবার নিরাপত্তার হুমকি মোকাবিলা করার সর্বাত্মক প্রচেষ্টা চালিয়েছে।

আগে চীন ব্রিটিশ পক্ষের জমা দেওয়া তথাকথিত ‘এপিটি৩১’ সম্পর্কিত তথ্যের প্রযুক্তিগত ব্যাখ্যা করেছে এবং প্রতিক্রিয়াও দিয়েছে। চীন স্পষ্টভাবে ইঙ্গিত করেছে যে, ব্রিটিশ পক্ষের দেওয়া প্রমাণগুলো অপর্যাপ্ত ছিল এবং প্রাসঙ্গিক সিদ্ধান্তে পেশাদারিত্বের অভাব ছিল। কিন্তু দুঃখের বিষয় হলো, ব্রিটিশ পক্ষ থেকে আর কোনো প্রতিক্রিয়া পাওয়া যায়নি।

মুখপাত্র আরো বলেন, সাম্প্রতিককালে যুক্তরাষ্ট্র ভূ-রাজনৈতিক উদ্দেশ্যে বিভিন্ন ‘চীনা হ্যাকারদের’ হুমকি নিয়ে মিথ্যা তথ্য ছড়িয়েছে। তারা বিশ্বের বৃহত্তম গোয়েন্দা সংস্থা ‘ফাইভ আইজ অ্যালায়েন্স’কে উৎসাহিত করেছে। এখন যুক্তরাষ্ট্র ব্রিটেনের সঙ্গে তথাকথিত ‘চীনা সাইবারস্পেসের আক্রমণ’ অতিরঞ্জিত করেছে, এমনকি চীনের বিরুদ্ধে অযৌক্তিক একতরফা নিষেধাজ্ঞাও দিয়েছে। চীন দৃঢ়ভাবে এর বিরোধিতা করে, যুক্তরাষ্ট্রসহ সংশ্লিষ্ট পক্ষকে কঠোর মনোভাবে দেখায় এবং চীনের বৈধ অধিকার ও স্বার্থ রক্ষায় প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ করবে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button