USA

হারিকেন বেরিল : সর্বশেষ সতর্কতায় যা জানা গেল

যুক্তরাষ্ট্রের জাতীয় হারিকেন সেন্টার (এনএইচসি) জানিয়েছে, ‘অত্যন্ত বিপজ্জনক’ ক্যাটাগরি-৪ ঝড় হারিকেন বেরিল স্থানীয় সময় রবিবার রাতে আটলান্টিক মহাসাগর পাড়ি দিয়ে ক্যারিবিয়ানের উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জের দিকে ধেয়ে যাচ্ছে। সোমবার সেখানে প্রাণঘাতী বাতাস ও আকস্মিক বন্যা দেখা যাবে বলে আশঙ্কা করা হচ্ছে।

এনএইচসির তথ্য অনুসারে, ২০২৪ মৌসুমের প্রথম হারিকেনটি রবিবার রাতে বার্বাডোসের দক্ষিণ-পূর্বে প্রায় ২৪০ কিলোমিটার দূরে অবস্থান করছিল। সেখানে সর্বাধিক স্থায়ী বাতাসের গতি ছিল প্রতি ঘণ্টায় ২১৫ কিলোমিটার।

সংস্থাটি তাদের সর্বশেষ সতর্কতায় বলেছে, ‘বেরিল অত্যন্ত বিপজ্জনক বড় হারিকেন হিসেবে রূপ নেবে বলে আশঙ্কা করা হচ্ছে। এর কেন্দ্র উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জের মধ্য দিয়ে পূর্ব ক্যারিবিয়ানের দিকে যাচ্ছে।’ 

এদিকে বার্বাডোস, সেন্ট লুসিয়া, সেন্ট ভিনসেন্ট ও গ্রেনাডাইন দ্বীপপুঞ্জ, গ্রেনাডা ও টোবাগোতে সতর্কতা জারি করা হয়েছে। পাশাপাশি ডোমিনিকা, ত্রিনিদাদ এবং ডোমিনিকান রিপাবলিক ও হাইতির কিছু অংশের জন্য গ্রীষ্মমন্ডলীয় ঝড় পর্যবেক্ষণ জারি করা হয়েছে।

ক্যারিবিয়ান দ্বীপপুঞ্জের কর্তৃপক্ষ ও বাসিন্দারা ঝড়ের আগমনের জন্য প্রস্তুতি নিচ্ছে। টোবাগো আশ্রয়কেন্দ্র খুলেছে, সোমবারের জন্য স্কুল বন্ধ করেছে এবং হাসপাতাল অনেক সার্জারি বাতিল করেছে বলে কর্তৃপক্ষ জানিয়েছে।

হারিকেনের কারণে সোমবার সারা দিন বার্বাডোস ও উইন্ডওয়ার্ড দ্বীপপুঞ্জজুড়ে তিন থেকে ছয় ইঞ্চি বৃষ্টি হবে বলে আশঙ্কা করা হচ্ছে। এনএইচসি সতর্ক করে বলেছে, এতে ঝুঁকিপূর্ণ এলাকায় আকস্মিক বন্যা হতে পারে।

সেই সঙ্গে পুয়ের্তো রিকো ও হিস্পানিওলার দক্ষিণ উপকূলে বড় ও বিপজ্জনক ঢেউয়ের আশঙ্কা করা হচ্ছে।

এর আগে মে মাসে মার্কিন ন্যাশনাল ওশেনিক অ্যান্ড অ্যাটমোস্ফিয়ারিক অ্যাডমিনিস্ট্রেশন ২০২৪ সালে আটলান্টিকে স্বাভাবিক হারিকেনের পূর্বাভাস দিয়েছিল।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button