USA

‘অন্যরকম হাসির’ জন্য কমলা হ্যারিসের জয় চান পুতিন

আসন্ন মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে রাশিয়া ডেমোক্রেটিক দলের প্রার্থী কমলা হ্যারিসের জয় চায় বলে মন্তব্য করেছেন রুশ প্রেসিডেন্ট ভøাদিমির পুতিন। রিপাবলিকান প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের বদলে কমলা হ্যারিসকে পছন্দ করার কারণ হিসেবে তার ‘অন্যরকম হাসির’ কথা উল্লেখ করেন রুশ প্রেসিডেন্ট। বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট নির্বাচনে কমলা হ্যারিসকে জয়ী দেখতে চাওয়ার বিষয়ে পুতিন এই বিদ্রƒপাত্মক মন্তব্য করেন।

রুশপন্থি প্রচার চালিয়ে নভেম্বরের নির্বাচনকে প্রভাবিত করার কথিত বেআইনি পরিকল্পনার ঘটনায় রুশ গণমাধ্যমের দুই নির্বাহীকে মার্কিন বিচার বিভাগ অভিযুক্ত করার একদিন পর পুতিন এই বিদ্রƒপাত্মক মন্তব্য করেছেন। খবর সাউথ চায়না মর্নিং পোস্ট ও আলজাজিরা অনলাইনের। 
প্রেসিডেন্ট নির্বাচনী দৌড় থেকে জো বাইডেন সরে যাওয়ার আগে চলতি বছরের শুরুর দিকে পুতিন বলেছিলেন, তিনি ডোনাল্ড ট্রাম্পের চেয়ে জো বাইডেনকে বেশি পছন্দ করেন।

কারণ সাবেক প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প একজন পুরনো স্কুলের রাজনীতিবিদ; যাকে আগেই অনুমান করা যায়। তবে মস্কো প্রকৃতপক্ষে ট্রাম্পের জয় চায় বলে মার্কিন গোয়েন্দা সংস্থাগুলো বিশ্বাস করে। কারণ রাশিয়ার বিরুদ্ধে যুদ্ধে ইউক্রেনের প্রতি সমর্থনের ক্ষেত্রে ট্রাম্প খুব বেশি প্রতিশ্রুতিশীল নন।
এখন যুক্তরাষ্ট্রের নির্বাচনকে কীভাবে দেখছেন, এমন প্রশ্নের জবাবে রাশিয়ার দূরপ্রাচ্যের একটি অর্থনৈতিক ফোরামে পুতিন বলেন, এটা আমেরিকান জনগণের পছন্দ। এর পর পরই তিনি বলেছেন, হ্যারিসের প্রতি সমর্থন দেওয়ার জন্য বাইডেন তার সমর্থকদের আহ্বান জানিয়েছেন। আমরাও তাই করব, আমরা তাকে সমর্থন করব।
রুশ প্রেসিডেন্টের এমন মন্তব্যের সময় অনুষ্ঠানের উপস্থাপক ও পুতিন-উভয়কে হাসতে দেখা যায়। এ সময় অনুষ্ঠানে উপস্থিত দর্শকদের কাছ থেকেও সাধুবাদ পান তিনি। হ্যারিস সম্পর্কে নিজের দৃষ্টিভঙ্গির বিষয়ে পুতিন বলেন, তিনি অত্যন্ত খোলা মনে এবং সংক্রামকভাবে হাসেন যে, এর অর্থ তার সবকিছুই ঠিক আছে।
রাশিয়ার এই প্রেসিডেন্ট বলেন, এর অর্থ সম্ভবত তিনি রাশিয়ার বিরুদ্ধে পরবর্তী নিষেধাজ্ঞা দেওয়া থেকে বিরত থাকবেন। বিপরীতে প্রেসিডেন্ট হিসাবে হোয়াইট হাউসে অন্য যে কারও চেয়ে রাশিয়ার বিরুদ্ধে সবচেয়ে বেশি নিষেধাজ্ঞা দিয়েছিলেন ডোনাল্ড ট্রাম্প।
পুতিন বলেন, তবে চূড়ান্ত পছন্দ আমেরিকান জনগণের। আমরা তাদের পছন্দের প্রতি শ্রদ্ধা জানাব।
এদিকে কমলা হ্যারিস নিজের প্রথম মেয়াদে আড়াই কোটি ক্ষুদ্র ব্যবসার সুযোগ সৃষ্টির লক্ষ্য নির্ধারণ করেছেন। আগামী বুধবার যুক্তরাষ্ট্রের নিউ হ্যাম্পশায়ার অঙ্গরাজ্যের পোর্টসমাউথ শহরে একটি জনসভায় তার এ ঘোষণা দেওয়ার কথা।

কমলা হ্যারিসের নির্বাচনী প্রচারের সঙ্গে যুক্ত এক কর্মকর্তা বলেন, যারা ক্ষুদ্র ব্যবসা শুরু করতে চান, তাদের জন্য তিনি (কমলা) করছাড় ১০ গুণ বাড়ানোর একটি নাটকীয় প্রস্তাব উপস্থাপন করবেন। পাশাপাশি নিজের প্রথম মেয়াদে আড়াই কোটি ক্ষুদ্র ব্যবসার সুযোগ সৃষ্টির লক্ষ্য নির্ধারণ করেছেন।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button