International

গুপ্তচরবৃত্তির অভিযোগ ৬ ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কার করল রাশিয়া

গুপ্তচরবৃত্তির অভিযোগে ছয় ব্রিটিশ কূটনীতিককে বহিষ্কারের ঘোষণা দিয়েছে রাশিয়া। শুক্রবার রুশ গোয়েন্দা বাহিনী ফেডারেল সিকিউরিটি সার্ভিসকে (এফএসবি) উদ্ধৃত করে রাশিয়ার ইন্টারফ্যাক্স নিউজ এজেন্সি এ খবর দিয়েছে। 

এফএসবির দাবি, তাদের কার্যকলাপ (ব্রিটিশ কূটনীতিকদের) রাশিয়ার নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ। রাশিয়ান বার্তা সংস্থা তাস ওই ছয় জনের ছবি প্রকাশ করলেও, তাদের বিষয়ে বিস্তারিত তথ্য জানায়নি।

এফএসবি জানিয়েছে, তাদের কাছে এমন নথি রয়েছে, যেখানে লন্ডনের ব্রিটিশ পররাষ্ট্র দপ্তর পূর্ব ইউরোপ ও মধ্য এশিয়ার জন্য নির্দিষ্ট একটি দলকে রাজনৈতিক ও সামরিক পরিস্থিতি মূল্যায়নের পাশাপাশি ও নাশকতা উসকে দেওয়ার দায়িত্ব দেওয়া হয়েছিল। যাতে ইউক্রেনের বিরুদ্ধে যুদ্ধে রাশিয়ার কৌশলগত পরাজয় নিশ্চিত হয়।

এফএসবি এক বিবৃতিতে বলেছে, প্রকাশিত তথ্যগুলো রাশিয়ান ফেডারেশনের নিরাপত্তার জন্য হুমকিস্বরূপ হওয়ায় যুক্তরাজ্য থেকে মস্কোয় পাঠানো কূটনীতিকদের কার্যকলাপের ওপর নজরদারি করার প্রয়োজনীয়তা অনুভব করায়। তাছাড়া রাশিয়ার ফেডারেল সিকিউরিটি সার্ভিসের দেওয়া নথির ভিত্তিতে ও লন্ডনের অসংখ্য অবন্ধুসুলভ পদক্ষেপের প্রতিক্রিয়া হিসাবে রুশ পররাষ্ট্র মন্ত্রণালয় ও সংশ্লিষ্ট সংস্থাগুলো ব্রিটিশ দূতাবাসের সঙ্গে সহযোগিতা বন্ধ করে দিয়েছে। সেই সঙ্গে দূতাবাসের রাজনৈতিক বিভাগের ছয় সদস্যকে প্রত্যাহার করা হয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button