USA

কমলা বললেন, আমার সুন্দর দুটি সন্তান আছে

যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট নির্বাচনে ডেমোক্রেটিক পার্টির প্রার্থী কমলা হ্যারিসকে নিয়ে আক্রমণাত্মক মন্তব্য করেছিলেন আরকানস অঙ্গরাজ্যের রিপাবলিকান গভর্নর সারাহ হাকাবি স্যান্ডার্স। তিনি বলেছিলেন, ‘কমলা আন্তরিক নন। কারণ, তাঁর নিজের কোনো সন্তান নেই।’

গতকাল রোববার গভর্নর হাকাবি স্যান্ডার্সের এমন মন্তব্যের জবাব দিয়েছেন কমলা। তাঁর দাবি, আরকানসের এ গভর্নর পরিবার নিয়ে সেকেলে দৃষ্টিভঙ্গি পোষণ করেন। নিজের পরিবারেরও গল্প করেছেন কমলা। স্বামী ডগ এমহফ এবং স্বামীর আগের বিয়ের দুই সন্তান কোল ও এলাকে নিয়ে তাঁর পরিবার।

স্বামীর আগের সংসারের সন্তানদের কথা উল্লেখ করে কমলা বলেন, ‘আমার সুন্দর দুটো সন্তান আছে, কোল ও এলা। তারা আমাকে মমালা বলে ডাকে। আমাদের পরিবার অনেক আধুনিক। আমার স্বামীর সাবেক স্ত্রী আমার বন্ধু।’

গত সেপ্টেম্বরে মিশিগানে রিপাবলিকান পার্টির প্রার্থী ডোনাল্ড ট্রাম্পের এক নির্বাচনী সমাবেশে কমলাকে নিয়ে বিতর্কিত মন্তব্যটি করেন হাকাবি স্যান্ডার্স। তাঁর দাবি, সন্তান থাকায় তিনি হৃদ্যতাপূর্ণ থাকতে পারেন। কিন্তু, কমলার নিজেকে হৃদ্যতাপূর্ণ রাখার মতো কিছু নেই।

গতকাল ‘কল হার ড্যাডি’ পডকাস্টে হাকাবি স্যান্ডার্সের সে মন্তব্যের জবাব দেন কমলা হ্যারিস। তিনি বলেন, ‘আমি মনে করি, নারীদের একে অন্যকে মর্যাদা দেওয়া গুরুত্বপূর্ণ।’ হৃদ্যতাপূর্ণ হওয়াটা সন্তান থাকা বা না থাকার ওপর নির্ভর করে না বলেও জানান কমলা।

কমলা হ্যারিসের মতে, পরিবার নানা ধরনের হয়। তিনি বলেন, ‘আমাদের রক্তসূত্রে পরিবার থাকে, এরপর প্রেমের সূত্রে আমাদের পরিবার হয়। আর আমার দুটোই আছে এবং আমি এটাকে সত্যিকারের আশীর্বাদ মনে করি।’

ট্রাম্পের রানিং মেট জে ডি ভ্যান্সও এর আগে বলেছিলেন, তিনি চান না কোনো নিঃসন্তান নারী দেশ পরিচালনা করুন।

জবাবে গতকাল কমলা বলেন, ‘আমি শুধু এটাকে নোংরা ও নীচু মানসিকতা হিসেবে দেখছি।’

এ ব্যাপারে গভর্নরের কার্যালয় ও ট্রাম্পের প্রচার শিবিরের মন্তব্য জানার চেষ্টা করেছিল রয়টার্স, তবে কোনো মন্তব্য পাওয়া যায়নি।

কমলা হ্যারিস যে পডকাস্টে যোগ দিয়েছিলেন, সেটি ছিল প্রজননের অধিকার–সংক্রান্ত আলোচনা। এর সঞ্চালনায় ছিলেন অ্যালেক্স কুপার।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button