USA

পেনসিলভানিয়ায় কমলার হয়ে ভোটের মাঠে ওবামা

আগামী ৫ নভেম্বর আমেরিকার প্রেসিডেন্ট নির্বাচন। এর আগে ভোটারদের মন জয় করতে হবে দুই প্রার্থী কমলা হ্যারিস এবং ডোনাল্ড ট্রাম্পকে। কমলা-ট্রাম্পের মধ্যকার বিতর্কের ফলের প্রভাব পড়তে যাচ্ছে দোদুল্যমান অঙ্গরাজ্যগুলোতে।

এবার আলোচিত দোদুল্যমান অঙ্গরাজ্য পেনসিলভানিয়ায় কমলার হয়ে নির্বাচনি প্রচারণায় নেমেছেন ডেমোক্রেট নেতা এবং সাবেক মার্কিন প্রেসিডেন্ট বারাক ওবামা। বৃহস্পতিবার পিটসবার্গ কলেজ ক্যাম্পাসে অনুষ্ঠিত হয় এ সমাবেশ।

২০১৭ সালে প্রেসিডেন্ট হিসেবে দায়িত্ব ছাড়লেও মার্কিন রাজনীতিতে ওবামার ব্যাপক প্রভাব রয়েছে। ডেমোক্রেট শিবিরে তার আলাদা গুরুত্ব আছে।

সমর্থকদের উদ্দেশে সাবেক ডেমোক্রেট প্রেসিডেন্ট ওবামা বলেন, ‘আমি বুঝতে পারছি, মানুষ কেন পরিবর্তন চাইছেন। আমি বুঝতে পারছি, লোকজন হতাশ। তারা বুঝতে পারছেন যে, আমরা আরও ভালো কিছু করতে পারি। আমি এটি বুঝতে পারছি না, কেন কেউ এটি ভাবতে পারেন যে, ডোনাল্ড ট্রাম্প তার জন্য ভালো কিছু করতে পরিবর্তন আনতে পারবেন।

আমেরিকার নীতিনির্ধারণী বিষয়ে ট্রাম্পের চেয়ে কমলা এগিয়ে। এমনটাই মনে করেন ওমাবা।

ওবামা আরও বলেন, ‘আমেরিকার আবাসন ও কর ব্যবস্থা নিয়ে কমলার সুনির্দিষ্ট পরিকল্পনা রয়েছে। আগে কোনো প্রেসিডেন্ট প্রার্থী যে কাজের জন্য প্রস্তুত ছিলেন না, কমলা সেই কাজ করতে প্রস্তুত আছেন। আপনারা কমলার মধ্যে সত্যিকারের পরিকল্পনা দেখতে পাবেন। আর ট্রাম্পের মধ্যে পরিকল্পনার ধারণা পাবেন।’

পেনসিলভানিয়ায় জয়-পরাজয়ের ওপর অনেকখানি নির্ভর করছে হোয়াইট হাউসের মসনদে বসা। পেনসিলভানিয়ার মতো দোদুল্যমান রাজ্য হিসেবে পরিচিত জর্জিয়া, নেভাডা, অ্যারিজোনা, মিশিগান, উইসকনসিন ও নর্থ ক্যারোলাইনা। এই রাজ্যগুলোতেও হাড্ডাহাড্ডি লড়াইয়ের আভাস দিচ্ছে নির্বাচনপূর্ব জরিপগুলো।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button