Bangladesh

ছাত্রলীগমুক্ত ঢাবির ভিসি অফিস, সরানো হলো ৫ কর্মকর্তা-কর্মচারীকে

ছাত্র-জনতার আন্দোলনের দুই মাসের বেশি সময়ের পরও ঢাকা বিশ্ববিদ্যালয়ের (ঢাবি) ভিসি অফিসে বহাল তবিয়তে ছিলেন ছাত্রলীগপন্থী ৫ কর্মকর্তা-কর্মচারী। অবশেষে সাধারণ শিক্ষার্থীদের অভিযোগের মুখে সম্প্রতি তাদেরকে সেখান থেকে সরিয়ে রেজিস্ট্রার কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে বলে নিশ্চিত করেছেন ভিসি অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান।

তবে এখনও ছাত্রলীগপন্থী এক কর্মকর্তা ওই অফিসে স্বপদে বহাল রয়েছেন বলে অভিযোগ রয়েছে। ওই কর্মকর্তার নাম মঞ্জুর হোসেন। তিনি ভিসি অফিসের ডেপুটি রেজিস্টার হিসেবে কর্মরত আছেন।

সরিয়ে দেওয়া ৫ কর্মকর্তা-কর্মচারীরা হলেন: ভিসি অফিসের ডেপুটি রেজিস্টার লাভলু মোল্লা শিশির ও আরাফাত হোসেন, সেকশন অফিসার নিপু ইসলাম তন্বী, উচ্চমান সহকারী মাহমুদুল তানভীর এবং প্রধান সহকারী নয়ন হালদার।

এর মধ্যে ডেপুটি রেজিস্টার লাভলু মোল্লা শিশির ছাত্রজীবনে মাস্টারদা সূর্য সেন হল শাখা ছাত্রলীগের সভাপতি, নিপু ইসলাম তন্বী শামসুন নাহার হল শাখা ছাত্রলীগের সভাপতি, নয়ন হালদার বিজয় একাত্তর হল শাখা ছাত্রলীগের সাধারণ সম্পাদক হিসেবে দায়িত্ব পালন করেন। এছাড়াও আরাফাত হোসেন ও মাহমুদুল তানভীর ছাত্রলীগের পদধারী নেতা ছিলেন বলে জানা গেছে।

অন্যদিকে, স্বপদে বহাল থাকা মঞ্জুর হোসেন ছাত্রজীবনে ছাত্রলীগের রাজনীতির সঙ্গে জড়িত ছিলেন। পরে ২০২০ সালে আওয়ামী লীগের বন ও পরিবেশ উপ-কমিটিতে সদস্য হিসেবে দায়িত্বে ছিলেন তিনি। ওই বছরের ৩১ ডিসেম্বর প্রকাশিত কমিটিতে তার নাম ৩৭ নম্বরে ছিল।

সাধারণ শিক্ষার্থীদের অভিযোগ, ছাত্রলীগের কোটায় বিশ্ববিদ্যালয়ের নিয়োগ পেয়েছিলেন অভিযুক্ত এসব কর্মকর্তা-কর্মচারীরা। বিভিন্ন সময় তারা হল ও ক্যাম্পাসে হামলায় জড়িত ছিলেন। এমনকি আন্দোলন দমনে সক্রিয় অবস্থানেও ছিলেন অভিযুক্তরা। তাই তাদের বিশ্ববিদ্যালয় থেকে চাকরিচ্যুতের দাবি জানান তারা।

জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের ভিসি অধ্যাপক ড. নিয়াজ আহমেদ খান বলেন, ‘এ ধরনের অভিযোগ আসার পর ভিসি অফিস থেকে তাদের সরিয়ে রেজিস্ট্রার কার্যালয়ে সংযুক্ত করা হয়েছে। নিয়ম মেনেই এটি করা হয়েছে।’

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button