International

৩০ দিনের মধ্যে গাজায় মানবিক সহায়তা বাড়াতে ইসরায়েলকে যুক্তরাষ্ট্রের চিঠি, নইলে কমতে পারে অস্ত্র সাহায্য

চিঠিতে ইসরায়েল সরকারকে এ মাসে ‘অবিলম্বে টেকসই পদক্ষেপ’ নিতে বলেছে যুক্তরাষ্ট্র।

৩০ দিনের মধ্যে গাজায় মানবিক সহায়তা প্রবেশের সুযোগ বাড়াতে ইসরায়েলকে বলেছে যুক্তরাষ্ট্র। এমনটা না করলে কিছু মার্কিন সামরিক সহায়তা বন্ধ হয়ে যেতে পারে বলেও হুঁশিয়ারি দিয়েছে ওয়াশিংটন। খবর বিবিসি‘র।

মিত্র ইসরায়েলকে এ বিষয়ক একটি চিঠি পাঠিয়েছে যুক্তরাষ্ট্র। এটি ইসরায়েলের প্রতি বাইডেন প্রশাসনের সবচেয়ে কঠোর লিখিত সতর্কবার্তা হিসেবে বিবেচিত হচ্ছে।

উত্তর গাজায় ইসরায়েলের চালানো আক্রমণের ফলে দক্ষিণ গাজায় বেসামরিক মানুষ ব্যাপকভাবে বাস্তুচ্যুত হয়েছেন। তার মাঝেই এমন চিঠি পাঠাল যুক্তরাষ্ট্র।

দুদিন আগে পাঠানো ওই চিঠিতে স্বাক্ষর করেছেন মার্কিন সেক্রেটারি অব স্টেট অ্যান্টনি ব্লিঙ্কেন ও ডিফেন্স সেক্রেটারি লয়েড অস্টিন। চিঠিতে ‘অবনতিশীল মানবিক পরিস্থিতি’ নিয়ে যুক্তরাষ্ট্রের ‘গভীর উদ্বেগ’ প্রকাশ করা হয়েছে।  

চিঠিতে উল্লেখ করা হয়েছে, ইসরায়েল গত এক মাসে উত্তর ও দক্ষিণ গাজার মধ্যে প্রায় ৯০ শতাংশ মানবিক চলাচল বন্ধ বা সীমাবদ্ধ করেছে।  

এতে আরও বলা হয়েছে, বাড়িঘর ছেড়ে যাওয়ার আদেশের কারণে ১৭ লাখ মানুষকে একটি সংকীর্ণ উপকূলীয় এলাকায় আশ্রয় নিতে হয়েছে যেখানে তারা ‘মারাত্মক সংক্রামণের উচ্চ ঝুঁকিতে’ রয়েছেন।  

চিঠিতে ইসরায়েল সরকারকে এ মাসে ‘অবিলম্বে টেকসই পদক্ষেপ’ নিতে বলেছে যুক্তরাষ্ট্র।

এতে বলা হয়েছে, ইসরায়েলকে ‘এখন থেকে শুরু করে আগামী ৩০ দিনের মধ্যে’ মানবিক সহায়তা প্রবেশের জন্য ধারাবাহিক পদক্ষেপ নিতে হবে। তা করতে ব্যর্থ হলে সেটি ‘মার্কিন নীতির ওপর প্রভাব’ ফেলতে পারে।

চিঠিতে মার্কিন মানবিক সহায়তায় বাধা সৃষ্টিকারী দেশগুলোর জন্য সামরিক সহায়তা বন্ধ করা বিষয়ক বিভিন্ন মার্কিন আইনের কথাও উল্লেখ করা হয়েছে।

সাংবাদিক বারাক রভিদের প্রতিবেদনে উঠে আসা চিঠির বিষয়বস্তু বিবিসি যাচাই করে নিশ্চিত হয়েছে।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button