International

সিনওয়ার হত্যার ঘোষণাকে স্বাগত জানালেন বাইডেন

হামাস প্রধান ইয়াহিয়া সিনওয়ারকে হত্যা করা হয়েছে, এমন ঘোষণা দেওয়া ইসরায়েলকে অভিনন্দন জানিয়েছেন যুক্তরাষ্ট্রের প্রেসিডেন্ট জো বাইডেন। তিনি বলেন, ‘এটি ইসরায়েলের জন্য স্বস্তি এবং গাজা যুদ্ধের সমাপ্তির দিকে এক পদক্ষেপ এগিয়ে যাওয়া।’

ইসরায়েল সিনওয়ারকে হত্যার দাবি করলেও হামাসের পক্ষ থেকে তা নিশ্চিত করা হয়নি।

বৃহস্পতিবার (১৭ অক্টোবর) বাইডেন বলেন, ‘হামাস প্রধানকে হত্যার ঘটনা সংঘাতের ‘রাজনৈতিক সমঝোতা’র একটি সুযোগ।’ বিবিসির এক প্রতিবেদনে বিষয়টি জানা যায়।

সিনওয়ারের মৃত্যুর খবর নিশ্চিত করে ঘোষণা দেওয়ার পর এক বিবৃতিতে বাইডেন বলেন, আজ ইসরায়েল, যুক্তরাষ্ট্রসহ পুরো বিশ্বের জন্য একটি শুভ দিন। আজ… আরও একবার প্রমাণিত হলো বিশ্বের কোথাও সন্ত্রাসীরা বিচার থেকে পালাতে পারে না, তা যত সময়ই লাগুক না কেন।

মার্কিন প্রেসিডেন্ট যোগ করেন, সিনওয়ারসহ হামাসের অন্য নেতাদের অবস্থান চিহ্নিত করতে ইসরায়েলি বাহিনীকে সহায়তা করেছে।  

গত জুলাইয়ে তেহরানে এক হামলায় নিহত হন সাবেক ইসমাইল হানিয়া। এ হামলার দায় ব্যাপকভাবে ইসরায়েলকে দেওয়া হয়। পরে সিনওয়ার হামাসের প্রধানের দায়িত্বে আসেন।

সিনওয়ারের হত্যাকাণ্ডকে একটি সুযোগ হিসেবে উল্লেখ করে যুক্তরাষ্ট্রের জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জ্যাক সুলিভান বলেন, সিনওয়ার হামাসের জন্য কৌশলগত, সামরিক ও রাজনৈতিকভাবে একজন সমালোচিত ব্যক্তিত্ব ছিলেন।

তিনি বলেন, ঘটনাটি অত্যন্ত গুরুত্বপূর্ণ, কারণ সাম্প্রতিক সপ্তাহ ও মাসগুলোতে তিনি প্রকৃতপক্ষে রাজনৈতিক ও সামরিক শাখার ওপর একক নেতৃত্ব প্রতিষ্ঠা করেছিলেন।

সিনওয়ার দুই দশকেরও বেশি সময় ইসরায়লের কারাগারে ছিলেন। ৭ অক্টোবরের হামলার পর তিনি ইসরায়েলের অন্যতম শীর্ষ টার্গেটে পরিণত হন। ইসরায়ল বলছে, ওই হামলার মাস্টারমাইন্ড ছিলেন তিনি।

Show More

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Related Articles

Back to top button